প্রচ্ছদ / অপরাধ ও গোনাহ / বয়স হয়ে গেলে আল্লাহ নামায মাফ করে দেন?

বয়স হয়ে গেলে আল্লাহ নামায মাফ করে দেন?

প্রশ্ন

আমার দাদা একজন দেওবন্দী আলেম।উনি খুবই নামাজি এবং পরহেজগার। উনার বয়স ১০০। হঠাৎ করে উনি নামাজ পড়া ছেড়ে দিয়েছেন কারন জানতে চাইলে উনি বলেন উনাকে নাকি আল্লাহ নামাজ মাফ করে দিয়েছেন। এখন কেন উনি এমন বলতেছেন এবং এর সমাধান কি?

উত্তর

بسم الله الرحمن الرحيم

যদি তিনি নামায পড়তে সক্ষম হোন, চাই ইশারায় হোক বা বসে। তার উপর থেকে মৃত্যুর আগে নামায মাফ হবে না। তাই তার উপর নামায পড়া ফরজ। নামায পড়তে সক্ষম থাকা অবস্থায় নামায আল্লাহ মাফ করে দিয়েছেন বলাটা শয়তানী ধোঁকা ছাড়া কিছু নয়। কারণ, নামায মৃত্যুর আগ পর্যন্ত হুশ থাকা অবস্থায় কখনোই মাফ হয় না। তাই তাকে এ বিষয়ে বুঝাতে হবে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃত্যুর আগ মুহুর্তেও নামাযের প্রতি যত্নশীল ছিলেন। আপনার দাদাকে বুঝাতে হবে যে, তিনি নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চেয়েতো উত্তম নন। তাহলে যেখানে নবীজীর উপর থেকে রব্বে কারীম নামায মাফ করেননি, তাহলে তার উপর থেকে কিভাবে নামায মাফ হয়ে গেলো? এর মানে তাকে শয়তান ধোঁকা দিচ্ছে যেন মৃত্যুর আগে আমলহীন অবস্থায় মৃত্যু ঘটে। তাই সতর্কতার সাথে তাকে বুঝানোর চেষ্টা করুন। আর বেশি বেশি করে দুআ করুন।

عَنْ عَلِيٍّ عَلَيْهِ السَّلَام، قَالَ: كَانَ آخِرُ كَلَامِ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، «الصَّلَاةَ الصَّلَاةَ، اتَّقُوا اللَّهَ فِيمَا مَلَكَتْ أَيْمَانُكُمْ (سنن ابى داود، رقم-5156، سنن ابن ماجه، رقم-2698)

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: كَانَتْ عَامَّةُ وَصِيَّةِ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ حِينَ حَضَرَتْهُ الْوَفَاةُ، وَهُوَ يُغَرْغِرُ بِنَفْسِهِ «الصَّلَاةَ، وَمَا مَلَكَتْ أَيْمَانُكُمْ (سنن ابن ماجه،  رقم-2697، مسند احمد، رقم-12169)

عَنْ أَبِي الْيَسَرِ، أَنَّ رَسُولَ صَلَّى عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَدْعُو: «اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَدْمِ، وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي، وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ، وَالْحَرَقِ، وَالْهَرَمِ، وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ، وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا، وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا (سنن ابى داود، رقم-1552)

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ، حَدَّثَنَا رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَهُوَ الصَّادِقُ المَصْدُوقُ، «إِنَّ أَحَدَكُمْ يُجْمَعُ فِي بَطْنِ أُمِّهِ أَرْبَعِينَ يَوْمًا، ثُمَّ يَكُونُ عَلَقَةً مِثْلَ ذَلِكَ، ثُمَّ يَكُونُ مُضْغَةً مِثْلَ ذَلِكَ، ثُمَّ يَبْعَثُ اللَّهُ إِلَيْهِ مَلَكًا بِأَرْبَعِ كَلِمَاتٍ، فَيُكْتَبُ عَمَلُهُ، وَأَجَلُهُ، وَرِزْقُهُ، وَشَقِيٌّ أَوْ سَعِيدٌ، ثُمَّ يُنْفَخُ فِيهِ الرُّوحُ، فَإِنَّ الرَّجُلَ لَيَعْمَلُ بِعَمَلِ أَهْلِ النَّارِ، حَتَّى مَا يَكُونُ بَيْنَهُ وَبَيْنَهَا إِلَّا ذِرَاعٌ، فَيَسْبِقُ عَلَيْهِ الكِتَابُ فَيَعْمَلُ بِعَمَلِ أَهْلِ الجَنَّةِ فَيَدْخُلُ الجَنَّةَ، وَإِنَّ الرَّجُلَ لَيَعْمَلُ بِعَمَلِ أَهْلِ الجَنَّةِ، حَتَّى مَا يَكُونُ بَيْنَهُ وَبَيْنَهَا إِلَّا ذِرَاعٌ، فَيَسْبِقُ عَلَيْهِ الكِتَابُ، فَيَعْمَلُ بِعَمَلِ أَهْلِ النَّارِ، فَيَدْخُلُ النَّارَ (صحيح البخارى، رقم-3332)

ولا يتحقق عجزه عن الصلاة، لأنه يصلى بما قدر، ولو مؤميا برأسه (البحر الرائق، زكري2/204-205، كويته-1/116، رد المحتار، زكريا-2/535، كرتاشى-2/74)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

উস্তাজুল ইফতা: কাসিমুল উলুম আলইসলামিয়া, সালেহপুর আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

মহিলাদের এনআইডি কার্ড করার জন্য পর পুরুষের সামনে ছবি তুলতে মুখ খোলার হুকুম কী?

প্রশ্ন আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ৷ আহলে হক্ব মিডিয়া কর্তৃৃৃপক্ষ কে আসন্ন রমজানের শুভাচ্ছে রইল ৷ আমার প্রশ্নটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *