প্রচ্ছদ / অপরাধ ও গোনাহ / চুরির টাকায় ব্যবসা করে লাভ করে মালিকের কাছে ক্ষমা চাইলে লাভের টাকা কার হবে?

চুরির টাকায় ব্যবসা করে লাভ করে মালিকের কাছে ক্ষমা চাইলে লাভের টাকা কার হবে?

প্রশ্ন

কেউ এক লক্ষ টাকা চুরি করল। অতঃপর ঐ টাকা দ্বারা ব্যবসা করার ফলে দুই লক্ষ টাকা লাভ করল। এরপর সে চুরি করা এক লক্ষ টাকা সেই মালিক কে ফেরত দিল এবং মাফ চেয়ে নিল।

প্রশ্ন হলো তার লাভ করা দুই লক্ষ টাকা হালাল হবে না হারাম হবে এবং এই টাকার মালিক কে হবে?

উত্তর

بسم الله الرحمن الرحيم

চুরি করা কবীরা গোনাহ। চুরিকৃত বস্তু মালিকের কাছে ফিরিয়ে দেয়া আবশ্যক। চুরিকৃত বস্তু দিয়ে ব্যবসা করা বা কোন প্রকার হস্তক্ষেপ করা কোনভাবেই জায়েজ নয়।

তবে যদি এমন কাজ কেউ করে ফেলে তাহলে মুখতার কওল মুতাবিক চুরীর টাকা দিয়ে হালাল ব্যবসা করে দুই লাখ টাকা উপার্জন করলে উক্ত টাকা উপার্জনকারী চোরের হবে। উক্ত  টাকা তার জন্য হালালও হবে।

তবে চুরির গোনাহ তার উপর থাকবে। সেইসাথে ইচ্ছেকৃত এমন করার কারণে মারাত্মক গোনাহের ভাগিদার থাকবে।

তবে যদি মালিক সত্যিকার অর্থেই চোরকে ক্ষমা করে দেয় এবং চোর খাস দিলে তওবা করে তাহলে ক্ষমাপ্রাপ্ত হতে পারে।

 أما الحكم الذي يتعلق بالمال فهو وجوب الرد إن كان قائما بعينه، ولصاحبه أن يأخذه أينما وجده سواء وجده في يد المحارب، أو في يد من ملكه المحارب ببيع، أو هبة، أو غير ذلك.(بدائع الصنائع،فصل في حكم السرقة،ج:9،ص:335)

(كما لو تصرف في المغصوب الوديعة) بأن باعه (وربح) فيه (إذا كان) ذلك (متعينا بالإشارة أو بالشراء بدراهم الوديعة أو الغصب ونقدها) يعني يتصدق بربح حصل فيهما إذا كانا مما يتعين بالإشارة وإن كانا مما لا يتعين فعلى أربعة أوجه فإن أشار إليها ونقدها فكذلك يتصدق (وإن أشار إليها ونقد غيرها أو) أشار (إلى غيرها) ونقدها (أو أطلق) ولم يشر (ونقدها لا) يتصدق في الصور الثلاث عند الكرخي قيل (وبه يفتى) والمختار أنه لا يحل مطلقا كذا في الملتقى ولو بعد الضمان هو الصحيح كما في فتاوى النوازل واختار بعضهم الفتوى على قول الكرخي في زماننا لكثرة الحرام وهذا كله على قولهما. وعند أبي يوسف لا يتصدق بشيء منه كما لو اختلف الجنس (الدرالمختار ، كتاب الغصب ، مطلب في رد المغصوب ، ج:5 ص:183)

والخبث لفساد الملك دون الخبث لعدم الملك فيوجب شبهة الخبث فيما يوجب فيه عدم الملك حقيقة الخبث، وهو ما يتعين كالجارية في مسألتنا ويتعدى إلى بدلها.وشبهة الشبهة فيما يوجب فيه عدم الملك الشبهة وهو ما لا يتعين، وشبهة الشبهة غير معتبرة ۔ (فتح القدير، كتاب البيوع ، باب البيع الفاسد ، فصل في أحكامه ، ج:29 ص: 116)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

উস্তাজুল ইফতা: কাসিমুল উলুম আলইসলামিয়া, সালেহপুর আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

মহিলাদের এনআইডি কার্ড করার জন্য পর পুরুষের সামনে ছবি তুলতে মুখ খোলার হুকুম কী?

প্রশ্ন আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ৷ আহলে হক্ব মিডিয়া কর্তৃৃৃপক্ষ কে আসন্ন রমজানের শুভাচ্ছে রইল ৷ আমার প্রশ্নটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *