প্রশ্ন:
১- Google গুগল থেকে নামাজের সময় সূচির জানা ও তার উপর আমল করা কতটা শরীয়ত সম্মত?
২- “দেরি করে নামাজ পড়া সবচেয়ে বড় গুনাহ,? “এটি কতটা হাদিস সম্মত?
আযানের অনেকক্ষণ আগেই নামাজের সময় হয়ে যায়, মহিলারা ইচ্ছে করে, অথবা কোন কাজের জন্য (যেহেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ নামাজ)আজানের পরে নামাজ পড়লে কোন অসুবিধা আছে কি? এতে কি নামাজের প্রতি অবহেলা প্রকাশ পায়?
প্রশ্নকর্তা,
From: Suraiya Suborna <suraiyasuborna00100@gmail.com
بسم الله الرحمن الرحيم
حامدا ومصليا و مسلما
উত্তর:
১-
গুগল/ইন্টারনেটে আপলোডকৃত নামাজের যে সময় দেওয়া আছে অথবা যে সময় আপডেট করা হয়,
যদি তা কোন বিজ্ঞ আলেমের মাধ্যমে/গ্রহণযোগ্য দ্বীনি কোন প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত হয় তাহলে ঐসময় অনুযায়ী নামাজসহ যাবতীয় আমল আঞ্জাম দেওয়া যাবে। অসতর্কতা বশত যেকোন স্থান থেকে সময় নির্ণয় করা সচেতন মুমিনের কাজ নয়। সুতরাং ওলামায়ে কেরাম কর্তৃক পরিচালিত যেসকল মোবাইল এফসে সময় পরিবর্তন হয়, সেসকল এফস থেকে সময় দেখে আমল করা যেতে পারে।
যেমন;
একদল আলেম কর্তৃক পরিচালিত মুসলিম বাংলা
https://play.google.com/store/
এবং মুফতী মনসুরুল হক কর্তৃক পরিচালিত ইসলামি জিন্দেগী
https://play.google.com/store/
এধরণের আরো ওলামায়ে কেরাম কর্তৃক পরিচালিত এফস থেকে সময় দেখা যেতে পারে।
আমাদের আহলে হক মিডিয়ার সকল মাসায়েল একসাথে পেতে ডাওনলোড করুন
https://play.google.com/store/
https://play.google.com/store/
المستندات الشرعية
قال تعالى في سورة يونس, رقم الآية: ٥: هو الذي جعل الشمس ضياء والقمر نورا وقدره منازل لتعلموا عدد السنين والحساب ما خلق الله ذلك إلا بالحق
وقال تعالى في سورة الرحمن ، ٥: الشمس والقمر بحسبان
وقال تعالى في سورة الأنعام ٩٦: فالق الإصباح وجعل الليل سكنا والشمس والقمر حسبانا ذلك تقدير العزيز العليم
وقال تعالى في سورة البقرة ١٨٩ : يسألونك عن الأهلة قل هي مواقيت للناس والحج
و رواه المسلم رح فى صحيحه ، رقم الحديث: ١٢٦٧: عَنْ سُلَيْمَانَ بْنِ بُرَيْدَةَ، عَنْ أَبِيهِ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّ رَجُلاً سَأَلَهُ عَنْ وَقْتِ الصَّلاَةِ فَقَالَ لَهُ ” صَلِّ مَعَنَا هَذَيْنِ ” . يَعْنِي الْيَوْمَيْنِ فَلَمَّا زَالَتِ الشَّمْسُ أَمَرَ بِلاَلاً فَأَذَّنَ ثُمَّ أَمَرَهُ فَأَقَامَ الظُّهْرَ ثُمَّ أَمَرَهُ فَأَقَامَ الْعَصْرَ وَالشَّمْسُ مُرْتَفِعَةٌ بَيْضَاءُ نَقِيَّةٌ ثُمَّ أَمَرَهُ فَأَقَامَ الْمَغْرِبَ حِينَ غَابَتِ الشَّمْسُ ثُمَّ أَمَرَهُ فَأَقَامَ الْعِشَاءَ حِينَ غَابَ الشَّفَقُ ثُمَّ أَمَرَهُ فَأَقَامَ الْفَجْرَ حِينَ طَلَعَ الْفَجْرُ فَلَمَّا أَنْ كَانَ الْيَوْمُ الثَّانِي أَمَرَهُ فَأَبْرَدَ بِالظُّهْرِ فَأَبْرَدَ بِهَا فَأَنْعَمَ أَنْ يُبْرِدَ بِهَا وَصَلَّى الْعَصْرَ وَالشَّمْسُ مُرْتَفِعَةٌ أَخَّرَهَا فَوْقَ الَّذِي كَانَ وَصَلَّى الْمَغْرِبَ قَبْلَ أَنْ يَغِيبَ الشَّفَقُ وَصَلَّى الْعِشَاءَ بَعْدَ مَا ذَهَبَ ثُلُثُ اللَّيْلِ وَصَلَّى الْفَجْرَ فَأَسْفَرَ بِهَا ثُمَّ قَالَ ” أَيْنَ السَّائِلُ عَنْ وَقْتِ الصَّلاَةِ ” . فَقَالَ الرَّجُلُ أَنَا يَا رَسُولَ اللَّهِ . قَالَ ” وَقْتُ صَلاَتِكُمْ بَيْنَ مَا رَأَيْتُمْ “
২- নামাজের জন্য সময় নির্ধারিত। প্রকৃত মুমিন বান্দাহ কখনো নামাজ বিষয়ে অলসতা করেনা। নামাজ বিষয়ক অলসতার কঠিন শাস্তির কথা কুরআন ও হাদীসে বর্ণিত হয়েছে। এজন্য প্রত্যেক মুমিনের উচিত সময় হলে নামাজ আদায় করা।
ইচ্ছেকৃত নামাজ বিলম্বে আদায় করা/ একে অভ্যাসে পরিণত করা মুনাফেকি ও গুনাহের কাজ। সুতরাং মহিলাদের উচিত সময় হওয়ার পর কাজকর্ম রেখে নামাজ আদায় করা। ওজর বশত সময়ের মধ্যে মাঝে মাঝে বিলম্বে আদায় করাতে কোন সমস্যা নেই।
প্রকাশ থাকে যে, সাধারণত সময় হওয়ার পরই মুয়াজ্জিন সাহেবগণ আজান দিয়ে থাকেন। সময়ের পূর্বে নামাজ আদায় করলে পূণরায় তা আদায় করতে হবে।
তিন সময় নামাজ পড়া হারাম। সূর্য উঠা, স্থির হওয়া এবং ডোবা। এই তিন সময় ব্যতীত নামাজ আদায় করা যাবে।
“দেরি করে নামাজ পড়া সবচেয়ে বড় গুনাহ,? “হুবহু এমন শব্দে হাদিসে পাওয়া না গেলেও, বিভিন্ন সাহাবী ও তাবেয়ীদের বক্তব্য দ্বারা এর প্রামাণিকতা পাওয়া যায়।
قال تعالى في سورة النساء ، رقم الآية١٠٣ : إِنَّ الصَّلَاةَ كَانَتْ عَلَى الْمُؤْمِنِينَ كِتَابًا مَوْقُوتًا
وقال تعالى في سورة مريم ، رقم الآية: ٥٩: فَخَلَفَ مِنْ بَعْدِهِمْ خَلْفٌ أَضَاعُوا الصَّلَاةَ وَاتَّبَعُوا الشَّهَوَاتِ فَسَوْفَ يَلْقَوْنَ غَيًّا
وقال تعالى في سورة الماعون، رقم الآية: ٤-٥ :فَوَيْلٌ لِلْمُصَلِّينَ * الَّذِينَ هُمْ عَنْ صَلَاتِهِمْ سَاهُونَ
قال القرطبي في تفسيره ١٨٧/٢٠:
“الذين هم عن صلاتهم ساهون” فروى الضحاك عن ابن عباس قال هو المصلي الذي إن صلى لم يرج لها ثوابا ، وإن تركها لم يخش عليها عقابا . وعنه أيضا : الذين يؤخرونها عن أوقاتها . وكذا روى المغيرة عن إبراهيم ، قال : ساهون بإضاعة الوقت . وعن أبي العالية : لا يصلونها لمواقيتها ، ولا يتمون ركوعها ولا سجودها
رواه الإمام أبي داود رح في سننه ، رقم الحديث ٤٢٦: عَنْ أُمِّ فَرْوَةَ، قَالَتْ سُئِلَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَىُّ الأَعْمَالِ أَفْضَلُ قَالَ ” الصَّلاَةُ فِي أَوَّلِ وَقْتِهَا “
উম্মে ফারওয়া (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ (ﷺ)কে উত্তম আমল সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেনঃ ওয়াক্তের প্রথম ভাগে নামায আদায় করা সর্বোত্তম কাজ।
—সুনানে আবু দাউদ, হাদীস নং ৪২৬ (আন্তর্জাতিক নং ৪২৬)
الھدایۃ: (42/1، ط: دار احیاء التراث العربی)
” لا تجوز الصلاة عند طلوع الشمس ولا عند قيامها في الظهيرة ولا عند غروبها ” لحديث عقبة بن عامر رضي الله عنه قال ثلاثة أوقات نهانا رسول الله عليه الصلاة والسلام أن نصلي فيها وأن نقبر فيها موتانا عند طلوع الشمس حتى ترتفع وعند زوالها حتى تزول وحين تضيف للغروب حتى تغرب. انتهى
الھندیۃ: (52/1، ط: دار الفکر)
ثلاث ساعات لا تجوز فيها المكتوبة ولا صلاة الجنازة ولا سجدة التلاوة إذا طلعت الشمس حتى ترتفع وعند الانتصاف إلى أن تزول وعند احمرارها إلى أن يغيب إلا عصر يومه ذلك فإنه يجوز أداؤه عند الغروب. هكذا في فتاوى قاضي خان. انتهى
উত্তর লিখনে
মুহা. শাহাদাত হুসাইন , ছাগলনাইয়া, ফেনী।
সাবেক শিক্ষার্থী: ইফতা বিভাগ
তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
সত্যায়নে
মুফতী লুৎফুর রহমান ফরায়েজী দা.বা.
পরিচালক– তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।
প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ, ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।