প্রশ্ন
আসসালামু আলাইকুম
মোহতারাম কুরবানি নিয়ে একটি প্রশ্ন জানতে চাচ্ছি তা হচ্ছে, অনেকে কুরবানির পশু জবাই করার পর দেখা যায় স্বীয় পশুর বিভিন্ন অংশ অর্থাৎ কলিজা, মস্তক, গুরুত্বপূর্ণ অংশগুলো প্রথমেই আলাদা করে ঘরে নিয়ে যায় তারপর গোশত সমূহ বন্টন করে। এমতাবস্থায় গুরুত্বপূর্ণ অংশগুলো আলাদা করে নেওয়ার পর বণ্টন করলে কি কুরবানি সহিহ হবে? মেহেরবানি করে জানিয়ে উপকৃত করবেন।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
যদি এক পরিবারে কুরবানী হয়ে থাকে, তাহলে সকলে সম্মত থাকলে এভাবে বন্টনে কোন সমস্যা নেই।
এছাড়া যদি একাধিক পরিবারে হয়ে থাকে, তাহলে যদি অন্যান্য শরীকরা মাথা, পাসহ কিছু অঙ্গের বন্টন বিষয়ে কমবেশি করাতে খুশিমনে সম্মত থাকে, তাহলেও এমন বন্টনে কোন সমস্যা নেই। কিন্তু কোন শরীক যদি এতে সম্মত না হয়, তাহলে এভাবে বন্টন করা জায়েজ হবে না। বরং সমভাবে বন্টন করতে হবে।
আর বন্টনের সাথে কুরবানী শুদ্ধ হওয়া বা না হওয়ার কোন সম্পর্ক নেই।
أنظر هل هذه القسمة متعينة أو لا؟ حتى لو اشترى لنفسه ولزوجته وأولاده الكبار بدنة ولم يقسموها تجزيهم أو لا؟ والظاهر أنها لا تشترط لأن المقصود منها الإراقة وقد حصلت، وفى فتاوى الخلاصة والفيض تعليق القسمة على إرادتهم الخ (رد المحتار، زكريا-9/460، كرتاشى-6/317)
ويطعم الغنى الفقير ويهب منها ماشاء لغنى ولفقير ولمسلم وذمى ولو تصدق بالكل جاز ولو حبس الكل لنفسه جاز (حاشية الطحطاوى على الدر المختار، كتاب الأضحية، كويته-4/166، الفتاوى الهندية-5/300، جديد-5/346)
ويقسم اللحم وزنا لا جزافا……..ولو حلل بعضهم بعضا…. فلأن فيه معنى التمليك واللحم من أموال الربا فلا يجوز تمليكه مجازفة…. إلا إذا ضم معه من الأكارع أو الجلد (الدر المختار مع رد المحتار، زكريا-9/460، كرتاشى-6/317، مجمع الأنهر، دار الكتب العلمية بيروت-4/168،، مصرى قديم-2/517، البحر الرائق، زكريا-8/319، كرتاشى-8/174، تاتارخانية-17/455، رقم-27814)
اقتسموا اللحم جزافا وفى نصيب كل واحد منهم شيئ مما لا يوزن كالرجل والرأس لا بأس به إذا حلل بعضهم بعضا (قاضيخان، كتاب الأضحية، زكريا-3/247، على هامش الهندية-3/351)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com