প্রশ্ন
আসসালামু আলাইকুম।
হুজুর আমার প্রশ্ন হলঃ
চার রাকাআত বিশিষ্ট নামাজে দ্বিতীয় রাকাতে তাশহাদুদ পড়ার পর দুরূদ শরীফ ও অএঙ্ক সময় দু’আ মাসূরা পড়ে ফেলি। এ ক্ষেত্রে হুকুম কি?
দয়া করে উত্তর জানিয়ে আমাকে সহীহ ভাবে আমল করার জন্য সাহায্য করূন।
আল্লাহ তা’আলা আপনাকে জাযা খায়ের দান করুন। আমীন।
আবদুল্লাহ হিমেল
ময়মনসিংহ
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
চার রাকাত বিশিষ্ট নামাযে দ্বিতীয় রাকাতে তাশাহুদের পর ভুলে দরূদ বা দুআয়ে মাসুরা মিলিয়ে ফেললে সাহু সেজদা আবশ্যক হবে।
عن الشعبي ، قال : من زاد في الركعتين الأوليين على التشهد فعليه سجدتا السه (مصنف ابن ابى شيبة، كتاب الصلاة، ما يقال بعد التشهد مما رخص فيه، رقم الحديث-3039
হযরত শাবী রহঃ বলেন-যে ব্যক্তি প্রথম দুই রাকাতের বৈঠকে তাশাহুদের পর কোন কিছু পড়ে, তাহলে তার উপর দুই সেজদা দেয়া আবশ্যক। তথা সেজদায়ে সাহু। {মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৩০৩৯}
فى الدر المختار– ولا يصلي على النبي صلى الله عليه وسلم في القعدة الأولى في الأربع قبل الظهر والجمعة وبعدها ) ولو صلى ناسيا فعليه السهو (الفتاوى الشامية، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/456، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الثانى عشر فى سجود السهو-1/127، مراقى الفلاح، باب سجود السهو-376
এখন প্রশ্ন হল তাশাহুদের পর কতটুকু দরুদ শরীফ পড়লে সেজদায়ে সাহু আবশ্যক হয়? শুরু করলেই? না পুরোটা পড়লে? এ ব্যাপারে ফুক্বাহায়ে কিরাম বলেন-তাশাহুদের পর শুধুমাত্র ৪২ হরফ পরিমাণ পড়লে তথা “আল্লাহুম্মা সাল্লিয়ালা মুহাম্মদ ওয়া আলা আলী মুহাম্মদ” পর্যন্ত পড়লে সেজদায়ে সাহু আবশ্যক হয়ে যায়। {আহসানুল ফাতওয়া-৪/29-৩0}
فى الفتاوى التاتارخانية- واذا شرع فى الصلاة على النبى عليه السلام بعد الفراغ من التشهد فى الركعة الثانية ناسيا، ثم تذكر فقام إلى الثالثة، قال السيد الإمام أبو شجاع والقاضى الإمام الماتريدى عليه سجود السهو، كما هو جواب مشايخنا، غير ان السيد الإمام قال- اذا قال “اللهم صل على محمد” وجب،—- وقال القاضى الإمام- لا يجب مالم يقل- “وعلى آل محمد” (الفتاوى التاتارخانية، كتاب الصلاة، باب سجود السهو، رقم المسئالة-2793- 2/400-401، الفتاوى الشامية، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/456
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
Zajakallahu khair