হোম / খাদ্য-দ্রব্য / কোকাকোলা পেপসি ইত্যাদি খাওয়া কি হারাম?

কোকাকোলা পেপসি ইত্যাদি খাওয়া কি হারাম?

প্রশ্ন

আসসালামু আলাইকুম

Coca cola, Pepsi ইত্যাদি নিয়ে ত অনেক প্রচলিত কথা আছে । আমি আপনাদের কাছে জানতে চাই । বাস্তবে কি আসব কালো পানিয় হারাম কি না। কেউ বলে এতে নাকি শুকরে মাংস মিশ্রিত থাকে । আ কথার ভিত্তি কি?

Arifur Rahman Parag

Mirpur , Dhaka

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

উল্লেখিত কোল্ড ড্রিংকস সম্পর্কে শরয়ী হুকুম বলতে হলে কয়েকটি বিষয় সম্পর্কে সম্মক অবগতি প্রয়োজন। যথা-

১-উল্লেখিত কোল্ড ড্রিংকস কী দিয়ে তৈরী হয়?

২-তাতে কী বস্তু মিশানো হয়?

৩-যদি হারাম কিছু মিশ্রণ করা হয়, তাহলে তার পরিমাণ কতটুকু?

৪-যদি হারাম বস্তু মিশ্রণ করা হয়ে থাকে, তাহলে সেটির প্রসেসিংটা কী? তা কি আপন অবস্থায় বাকি থাকে? না পরিবর্তীত হয়ে যায়?

উল্লেখিত চারটি প্রশ্নের উত্তর ছাড়া আসলে উক্ত কোল্ড ড্রিংকসগুলোকে না-জায়েজ বলাটা অনুচিত হবে। তাই উক্ত বস্তুগুলো সম্পর্কে উল্লেখিত চারটি প্রশ্নের জবাবসহ আমাদের কাছে প্রশ্ন পাঠান, ইনশাআল্লাহ দ্রুত শরয়ী সমাধান জানাতে চেষ্টা করবো।

তবে একটি মূলনীতি বলে দিচ্ছি-

হারাম কোন বস্তু যেমন শুকর ইত্যাদিকে যদি এমনভাবে রিফাইন করা হয় যে, এসবের কোন মৌলিকত্ব বাকি না থাকে, তাহলেও উক্ত বস্তু ব্যবহার করা জায়েজ আছে। আর যদি সেসব হারাম বস্তুর মৌলিকত্ব বাকি থাকে, তাহলে উক্ত বস্তু যাতে মিশ্রিত করা হবে, তা ব্যবহার করা জায়েজ হবে না। {নিহায়াতুল মুহতাজ লির রামালি-৮/১২}

أما (الخمر) إذا خلله بعلاج بالملح أو بغيره يحل عندنا (الفتاوى الهندية،كتاب الأشربة وفيه بابان   الباب الأول في تفسير الأشربة والأعيان التي تتخذ منها الأشربة وأسماؤها وماهياتها وأحكامه-5/410

অনুবাদ-মদকে যখন লবন বা অন্য কিছু দ্বারা সির্কা বানিয়ে ফেলা হয়, তখন তা হালাল হয়ে যায়। {ফাতওয়ায়ে হিন্দিয়া-৫/৪১০, মাজমাউল আনহুর-৪/২৫১, ফাতওয়ায়ে মাহমুদিয়া-২৭/২১৮}

এ মূলনীতির উপর ভিত্তি করে বুঝে নিন উল্লেখিত কোল্ড ড্রিংকষের বিধান। যদি ওসব কোল্ড ড্রিংকসে যদি কোন হারাম বস্তু মিশ্রিত হয়, আর মিশ্রিত করার আগে তাকে এমনভাবে প্রসেসিং করে যে, হারাম বস্তুটির মৌলিকত্ব বাকি থাকে না, তাহলে তা ব্যবহার করা জায়েজ হবে, আর যদি মৌলিকত্ব বাকি থাকে তাহলে তা ব্যবহার করা জায়েজ হবে না।

তবে আমরা যতটুকু জেনেছি , এসব কোল্ড ড্রিংকসে নাপাক দ্রব্য ব্যবহার করা হয় না, সোডাজাতীয় দ্রব্য ব্যবহার করা হয়, আর যদিও কোন নাপাক দ্রব্য ব্যবহার হয়ে থাকে, তাহলেও তা এমনভাবে রিফাইন হয়ে যায় এসবের কোন নামগন্ধও আর বাকি থাকে না, তাই এসব পণ্য ব্যবহারে শরয়ী কোন বাঁধা নেই। তবে এটি আমাদের অসম্পূর্ণ গবেষণা মন্তব্য।

সঠিক মন্তব্য তখনি করা যাবে, যখন উল্লেখিত চারটি প্রশ্নের উত্তর সঠিকভাবে জানা যাবে। তাই পেপসি, সেভেন আপ, কোকা কোলা ইত্যাদি পণ্যকে খাওয়া হারাম আমরা বলতে পারছি না।

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

মুহাদ্দিস-জামিয়া উবাদা ইবনুল জাররাহ, ভাটারা ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email

এটাও পড়ে দেখতে পারেন!

হালাল ও হারাম মিশ্রিত সম্পদের মালিকের কাছ থেকে হাদিয়া গ্রহণের বিধান

প্রশ্ন মুফতী সাহেব, আসসালামু আলাইকুম। আমি একজন ইন্টার্নী ডাক্তার, ঢাকা মেডিকেল কলেজে কর্মরত আছি।  আমার কিছু প্রশ্ন ছিল, আশা করি উত্তর প্রদান করে বাধিত করবেন। নামঃ সালেহ মোহাম্মদ শোয়াইব দেশঃ বাংলাদেশ বিষয়ঃ ব্যাঙ্ক লোন নিয়ে বাড়ি …