প্রশ্ন:
আমি দীর্ঘদিন থেকে আমার বাবাকে গোসলের পর নতুন করে ওযু করতে দেখি| আমার জানার বিষয় হলো গোসলের পর নতুন করে ওযু করার ব্যাপারে শরীয়তের বিধান কি ?
নিবেদক
আব্দুল করিম ঢাকা
উত্তর:
بسم الله الرحمن الرحيم
গোসলের শুরুতে অজু করা সুন্নত। গোসলের মাধ্যমে যেহেতু অজু হয়ে যায় , তাই গোসলের পর ওযু ভঙ্গের কারণ পাওয়া না গেলে নতুন করে ওযু করতে হবে না । আম্মাজান আয়েশা সিদ্দীকা রাদিয়াল্লাহু তা’আলা আনহা থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোসলের পরে নতুন করে অজু করতেন না । ( জামে তিরমিজী: খন্ড 1 , পৃষ্ঠা 30
হযরত ইবনে ওমর রা. কে গোসলের পর ওযু সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন গোসল অপেক্ষা কোন অজু ব্যাপকতর? ( মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস নং 748 )
عن عائشة رض ان النبي صلى الله عليه وسلم كان لا يتوضأ بعد الغسل ، (جامع الترميذي: رقم الحديث 107 ، باب في الوضوء بعد الغسل)
عن ابن عمر قال : سئل عن الوضوء بعد الغسل ؟ فقال : و اي وضوء اعم من الغسل ؟ ( مصنف ابن ابي شيبة ، رقم الحديث، 748 )
و يراجع ايضا : في عمدة القاري 3/ 86 ط. التوفيقية ، و البحرالرئق 1/ 94 ط . زكريا ، و الدر المختار مع رد المحتار 1/ 323 ط. زكريا )
والله اعلم بالصواب
উত্তর লিখনে :
মুহা.আব্দুল্লাহ আল মামুন
শিক্ষার্থী : মা’হাদুত তালীম ওয়াল বুহুসিল ইসলামীয়া ঢাকা ।
সত্যায়নে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক ও প্রধান মুফতী– মা’হাদুত তালীম ওয়ালবুহুসিল ইসলামিয়া ঢাকা।
মেইল– ahlehaqmedia2014@gmail.com