প্রচ্ছদ / কাফন-দাফন-জানাযা / পাকা দেয়াল ও ছাদ বিশিষ্ট কবরের হুকুম কী?

পাকা দেয়াল ও ছাদ বিশিষ্ট কবরের হুকুম কী?

বিবরণ

একজন বুযুর্গসহ কবরকে বেষ্টান করে চতুর্দিকে পাকা পিলার করে পাকা ছাদ রয়েছে। ছাদের ভিতরে কবরের এক পাশে কেহ ইচ্ছা করলে নফল নামায পড়তে পারবে এমন যায়গা রয়েছে।

প্রশ্ন

এরূপ পাকা ছাদ এর শরঈ হুকুম কী? দলীলসহ বিস্তারিতভাবে জানানোর জন্য অনুরোধ করছি।

উত্তর

بسم الله الرحمن الرحيم

কবরকে পাকা করে পিলার দিয়ে পাকা ছাদ বানানো কোনভাবেই জায়েজ নয়। এটি শরয়ী দৃষ্টিকোণ থেকে হারাম কাজ। তাই এসব কাজ করা মোটেও ঠিক হয়নি।

হাদীসের মাঝে কবরকে ঘিরে ছাদ দিয়ে ইমারাত নির্মাণ করতে পরিস্কার নিষেধাজ্ঞা এসেছে।

عَنْ جَابِرٍ قَالَ: نَهَى النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ تُجَصَّصَ القُبُورُ، وَأَنْ يُكْتَبَ عَلَيْهَا، وَأَنْ يُبْنَى عَلَيْهَا، وَأَنْ تُوطَأَ.

 জাবির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবরে চুনা লাগাতে এবং তাতে লিখতে,এর উপর ঘর নির্মাণ করতে ও তা পদদলিত করতে নিষেধ করেছেন। [সুনানে তিরমিজী, হাদীস নং-১০৫২, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৫২৮৬,সহীহ মুসলিম-/৩১২, হাদীস নং-৯৭০, মুসান্নাফ আব্দুর রাজ্জাক-৩/৫০৪, হাদীস নং-৬৪৮৮]

(قَوْلُهُ وَلَا يُرْفَعُ عَلَيْهِ بِنَاءٌ) أَيْ يَحْرُمُ لَوْ لِلزِّينَةِ، وَيُكْرَهُ لَوْ لِلْإِحْكَامِ بَعْدَ الدَّفْنِ، الخ (رد المحتار، كتاب الصلاة، باب صلاة الجنائز-3\144)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামিয়া ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

“জিকিরের দ্বারা জিহবা তরোতাজা থাকলে হাসতে হাসতে জান্নাত” এটা কি হাদীস?

প্রশ্ন আসসালামু আলাইকুম প্রিয় মুফতী সাহেব, মহান  আল্লাহর জন্যই  আপনাকে  অনেক  ভালবাসি। আপনার লেখা পড়ি ও প্রচার করি। আমার প্রশ্ন হচ্ছে, হাসতে হাসতে জান্নাত যাওয়ার হাদিস আমি এতদিন মানুষকে বলতে না করেছি আপনার লেখা পড়ে, এখন একটা দলিল পেয়েছি। দয়া করে জানাবেন দলিল ঠিক আছে কিনা, তাহলে এই হাদিস আমিও প্রচার করব ইনশাআল্লাহ। উত্তর وعليكم السلام ورحمة الله …

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস