প্রচ্ছদ / প্রশ্নোত্তর / যাকাতে হিসেবে থেকে দীর্ঘমেয়াদী ঋণ কি বাদ দিতে হবে?

যাকাতে হিসেবে থেকে দীর্ঘমেয়াদী ঋণ কি বাদ দিতে হবে?

প্রশ্ন

শ্রদ্ধেয় মুফতি সাহেব,আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমার কিছু প্রশ্নের জবাব দিয়ে বাধিত করলে কৃতজ্ঞ থাকবো।

১। যাকাত হিসেব করার সময় কি ব্যাংকের হাউজ বিল্ডিং ঋণ বাদ দিতে হবে? ঋণ বাদ দিলে যাকাত আসে না। উল্লেখ্য তিনি নিজেই ঐ ব্যাংকে চাকুরী করে। যা তার বেতন থেকে মাসে মাসে কাটা হত। যেহেতু তিনি সুদভিত্তিক ঋণ নিয়ে বাড়ি করতে লোন নিয়েছিলেন।

২। আর প্রয়োজনের অতিরিক্ত আরেকটি জমি যদিও তা বাড়ি করার উদ্দেশ্যে বিক্রির উদ্দেশ্যে নয়, সেই জমির মূল্য কি যাকাতের আওতায় আসবে?

উত্তরগুলো তাড়াতাড়ি জানালে উপকৃত হবো।

প্রশ্নকর্তা- মুহাম্মদ আব্দুল্লাহ

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

দীর্ঘ মেয়াদী ঋণের ক্ষেত্রে উসূল হল, কিস্তিতে বাৎসরিক যত টাকা ঋণ হিসেবে পরিশোধ করতে হবে ততটুকু টাকা যাকাতের হিসেব থেকে বাদ দিয়ে গণনা করে যদি বাকি টাকা যাকাতের নিসাব পরিমাণ হয়, এবং তার উপর বছর অতিক্রান্ত হয়, তাহলে উক্ত টাকার যাকাত দিতে হবে।

উদাহরণতঃ

যদি দুই লাখ টাকার উপর যাকাত আবশ্যক হয়ে থাকে। আর তিনি প্রতি মাসে যে পরিমাণ ঋণ আদায় করেন, তা বছরান্তে কথার কথা ৫০ হাজার টাকা হয়। তাহলে উক্ত ব্যক্তি তার মূল সম্পদ থেকে ঐ ৫০হাজার টাকা বাদ দিয়ে যদি দুই লাখ টাকা অতিরিক্ত থাকে, সেই সাথে যাকাত আবশ্যক হওয়ার অন্যান্য শর্তাবলী পাওয়া যায়, তাহলে তার উপর যাকাত আবশ্যক হবে। পূর্ণ ঋণ বাদ দিয়ে হিসেব করবে না। বরং শুধু বাৎসরিক যতটুকু ঋণ আদায় করতে হবে, শুধু এতটুকু ঋণ যাকাতের হিসেব থেকে বাদ দিবে।

যদি বাৎসরিক উক্ত ঋণ আদায়ের পর যাকাত আবশ্যক হয় পরিমাণ সম্পদ না থাকে, তাহলে তার উপর যাকাত আবশ্যক হবে না।

জমির উপর যাকাত আবশ্যক হয় না। তবে যদি জমির ব্যবসা করার উদ্দেশ্যে ক্রয় করে থাকে, তাহলে ব্যবসায়িক পণ্য হওয়া হিসেবে যাকাত আবশ্যক হবে। জমি হিসেবে নয়।

وفي رد المحتار- ( قوله أو مؤجلا إلخ ) عزاه في المعراج إلى شرح الطحاوي ، وقال : وعن أبي حنيفة لا يمنع وقال الصدر الشهيد : لا رواية فيه ، ولكل من المنع وعدمه وجه، زاد القهستاني عن الجواهر : والصحيح أنه غير مانع (رد المحتار-كتاب الزكاة، مطلب الفرق بين السبب والشرط والعلة-3/177، بدائع الصنائع-2/86

فى الدر المختار-(فلا زكاة على مكاتب)…. (ولا في ثياب البدن)… (وأثاث المنزل ودور السكنى ونحوها) وكذا الكتب وإن لم تكن لأهلها إذا لم تنو للتجارة،

وفى رد المحتار- وقوله ونحوها: أي كثياب البدن الغير المحتاج إليها وكالحوانيت والعقارات، (رد المحتار، كتاب الزكاة، مطلب فى زكاة ثمن المبيع وفاء-3/179-182

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

টাইগার/স্পিড/রেডবুল ইত্যাদি এনার্জি ড্রিংকস খাওয়া কি হালাল?

প্রশ্ন محمد حنجالا টাইগার, স্পিড, রেডবুল এসব এনার্জি ড্রিংকস পান করা কি হালাল? এসব পণ্যের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস