প্রশ্ন
আমি একটি গামেন্টস এ চাকুরী করি। রমজান মাসে জুহরের জামাতের ইমামতি করি। আমার এক সম্মানিত মুক্তাদী জিজ্ঞেস করেছেন যে, এই গার্মেন্স এর বিল্ডিং, জমি, এবং মেশিন পত্র, জমাকৃত কাপড়/সূতা ইত্যাদির যাকাত দিতে হইবে কি না। আর যে বাড়ী ভাড়া দেয়ার জন্য তৈরী করা হয়ে এবং বাড়াও দেয়া হয়েছে, এখানে বাড়ী, বাড়ী ভাড়া, জমি ও বিল্ডিং এর যাকাত দিতে হইবে কি না। আমাকে যত তারতারি সম্ভব উত্তর জানালে উপকৃত হবো ইনশাআল্লাহ।
মোঃ লিয়াকত আলী
কম্পিউটার অপারেটর
এজিএল, আশুলিয়া, ঢাকা।
উত্তর
بسم الله الرحمن الرحيم
গার্মেন্টস এর বিল্ডিং, জমি, এবং মেশিন পত্র, এবং ভাড়া দেয়ার জন্য তৈরী বাড়ির উপর যাকাত আসবে না। তবে এসবের দ্বারা যে অর্থ কামাই করা হয়, সেই টাকা যদি নেসবা পরিমাণ হয় এবং যাকাতের শর্ত পাওয়া যায়, তাহলে সেই টাকার উপর যাকাত আসবে। কিন্তু এসব পণ্য ও নিত্য প্রয়োজনীয় আসবাব ও যন্ত্রপাতির উপর যাকাত আবশ্যক হয় না।
কিন্তু ব্যবসার উদ্দেশ্যে জমাকৃত কাপড়/সূতা এর উপর যাকাত আবশ্যক হবে। বছর শেষে এসবের যা মূল্য হবে তার মূল্যের উপর শতকরা আড়াই টাকা হারে যাকাত দেয়া আবশ্যক। {তাতারখানিয়া ৩য়, ১৬৯পৃ:, হিন্দিয়া ১ম, ১৮০পৃ:, ফাতওয়ায়ে শামী- ৩য়, ১৮২পৃ:}
فى الدر المختار-(فلا زكاة على مكاتب)…. (ولا في ثياب البدن)… (وأثاث المنزل ودور السكنى ونحوها) وكذا الكتب وإن لم تكن لأهلها إذا لم تنو للتجارة، غير أن الأهل له أخذ الزكاة، وإن ساوت نصبا، إلا أن تكون غير فقه وحديث وتفسير، أو تزيد على نسختين منها هو المختار: وكذلك آلات المحترفين إلا ما يبقى أثر عينه كالعصفر لدبغ الجلد ففيه الزكاة، بخلاف ما لا يبقى كصابون يساوي نصبا وإن حال الحول.
وفى رد المحتار- وقوله ونحوها: أي كثياب البدن الغير المحتاج إليها وكالحوانيت والعقارات، (رد المحتار، كتاب الزكاة، مطلب فى زكاة ثمن المبيع وفاء-3/179-182
وَمِنْهَا فَرَاغُ الْمَالِ ) عَنْ حَاجَتِهِ الْأَصْلِيَّةِ فَلَيْسَ فِي دُورِ السُّكْنَى وَثِيَابِ الْبَدَنِ وَأَثَاثِ الْمَنَازِلِ وَدَوَابِّ الرُّكُوبِ وَعَبِيدِ الْخِدْمَةِ وَسِلَاحِ الِاسْتِعْمَالِ زَكَاةٌ ، وَكَذَا طَعَامُ أَهْلِهِ وَمَا يَتَجَمَّلُ بِهِ مِنْ الْأَوَانِي إذَا لَمْ يَكُنْ مِنْ الذَّهَبِ وَالْفِضَّةِ ، (الفتاوى الهندية، كتاب الزكاة، الباب الأول فى تفسير الزكاة وصفتها-1/173، النهر الفائق-1/415، رد المحتار-3/182 زكريا
وأما إذا كان يبقى أثرها في المعمول كما لو اشترى الصباغ عصفرا أو زعفرانا ليصنع ثياب الناس بأجر وحال عليه الحول كان عليه الزكاة إذا بلغ نصابا، وكذا كل من ابتاع عينا ليعمل به ويبقى أثره في المعمول كالعفص والدهن لدبغ الجلد فحال عليه الحول كان عليه الزكاة، وإن لم يبق لذلك العين أثر في المعمول كالصابون والحرض لا زكاة فيه كذا في الكفاية. (الفتاوى الهندية، كتاب الزكاة، الباب الأول في تفسير الزكاة وصفتها وشرائطها-1/180
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।