প্রচ্ছদ / চিকিৎসা/তদবীর / মরণোত্তর অঙ্গ প্রত্যঙ্গ দান করার হুকুম কী?

মরণোত্তর অঙ্গ প্রত্যঙ্গ দান করার হুকুম কী?

প্রশ্ন

আচ্ছালামু আলাইকুম,

আজকাল আমরা অনেকেই মরণোত্তর অঙ্গ প্রত্যঙ্গ দান করে থাকি । যেমন মরণোত্তর চক্ষু দান, কিডনী দান ইত্যাদি। ইসলামের দৃষ্টিতে এই বিষয়ে আহলে হক বাংলা মিডিয়া সার্ভিস-এ বিস্তারিত লেখা আশা করছি। আল্লাহ আপনাকে উত্তম বিনিময় দান করুন। আমীন।

প্রশ্নকর্তা-সৈয়দ আলী।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

কোন কিছু দান করার জন্য কয়েকটি বিষয় শর্ত। যথা-

১-যে বস্তুটি দান করছে সেটি মাল হতে হবে।

২-যে ব্যক্তি দান করছে সে উক্ত বস্তুর পূর্ণ মালিক হতে হবে।

اما الواهب فانهم اتفقوا على انه تجوز هبته اذا كان مالكا للموهوب صحيح الملك الخ (بداية المجتهد ونهاية المقصد للشيخ الامام ابن رشد القرطبى، كتاب الهبات-2/22)

দান করার জন্য ফুক্বাহায়ে কেরামের সর্বসম্মত সিদ্ধান্ত হল উক্ত বস্তুটির সঠিক অর্থেই মালিক হবে। এছাড়া উক্ত বস্তু দান করা তার জন্য কিছুতেই জায়েজ নয়।

আল্লামা কাসানী রহঃ লিখেছেন-

ومن شرائط الهبة ان يكون مالا متقوما لا تجوز هبة ما ليس بمال اصلا كالحر والميتة والدم وصيد الحرم والخنزير وغير ذلك الخ (بدائع الصنائع- كتاب الهبة، واما ما يرجع الى الموهوب-5/169)

উপরোক্ত ইবারত দ্বারা একথাও পরিস্কার যে, দান করার জন্য বস্তুটির মূল্য থাকতে হবে। অমূল্য বস্তু না হতে হবে।

সুতরাং যে বস্তু মূলত মালই নয়। সেটি দান করা জায়েজ নয়। যেমন আযাদ ব্যক্তি, মৃত, হারাম শরীফের শিকারকৃত বস্তু, শুকর ইত্যাদি।

কারো জন্য কোন কিছু দান করার অসিয়ত করার জন্য উক্ত বস্তু মাল হবার সাথে সাথে এটিও শর্ত যে, উক্ত বস্তুটি অসিয়তকারীর মালিকানায় থাকতে হবে।

ফাতাওয়া আলমগীরীতে উল্লেখিত হয়েছে-

وشرطها كون الموصى اهلا للتمليك والموصى له اهلا للتمليك والموصى به يعد الموصى مالا قابلا للتمليك… الخ (الفتاوى الهندية- كتاب الوصايا، الباب الأول فى تفسير.. الخ-6/90, وايضا فى البحر الرائق، كتاب الوصايا-8/403، وكذا فى رد المحتار، كتاب الوصايا-6/649)

وفى البدائع الصنائع: واما الذى يرجع الى الموصى به فانواع منها ان يكون مالا او متعلقا بالمال لان الوصية ايجاب الملك او ايجاب ما يتعلق بالملك من البيع والهبة والصدقة والاعتاق، ومحل الملك هو المال  فلا تصح الوصية بالميتة والدم من احد ولأحد لانها ليسا بمال ف ى حق احد ولا بجلد الميتة قبل الدباغ وكل ما ليس بمال.. الخ

وفيه ايضا- ومنها ان يكون المال متقوما فلا تصح الوصية بمال  غير متقوم كالخمر الخ (بدائع الصنائع فى ترتيب الشرائع، كتاب الوصية-6/457)

অসিয়ত শুদ্ধ হবার শর্ত হল, অসিয়তকারী যে বস্তুর অসিয়ত করছে, সে উক্ত বস্তুর মালিক হতে হবে। সেই সাথে যে বস্তুর অসিয়ত করছে, সে বস্তুটি মালিকানা হবার যোগ্য হতে হবে।

আর যেহেতু মানুষের অঙ্গ প্রত্যঙ্গ মাল নয়। না মানুষ তার অঙ্গ প্রত্যঙ্গের মালিক। বরং সে কেবলি ভোগদখলকারী। তাই তা সে তার কোন অঙ্গকে না দান করতে পারে, না দান করার জন্য অসিয়ত করে যেতে পারে। না কারো কাছে তা বিক্রি করতে পারে।

অন্য কারো শরীরে ক্ষতি করা যেমন গোনাহ ও পাপ। তেমনি নিজের শরীরের ক্ষতি করাও গোনাহ ও পাপ। কারণ এ শরীর মানুষের নিজের মালিকনা নয়। বরং আল্লাহর মালিকনায়।

ইবনে হাজার আসকালানী রহঃ ফাতহুল বারীতে লিখেছেন-

ويوخذ منه ان جناية الانسان على نفسه كجناية على غيره فى الاثم لان نفسه ليست ملكا له مطلقا، بل هى لله  تعالى فلا يتصرف فيها الا بما اذن فيه (فتح البارى شرح صحيح البخارى، كتاب الأيمان والنذور، باب من حلف بملة سوى ملة الاسلام-11/539، رقم الحديث-652)

অর্থাৎ আত্মহত্যা নিষিদ্ধতার হাদীস দ্বারা এ হুকুম বের হয় যে, যে ব্যক্তি নিজে নিজেকে ধ্বংস করে বা ক্ষতিগ্রস্ত করে সে ব্যক্তি গোনাহগার। যেমন অন্য ব্যক্তিকে ধ্বংস করা বা ক্ষতিগ্রস্ত করা গোনাহ। কেননা, মানুষের শরীর ও প্রাণ তার নিজের মালিকনায় নয়। বরং এটি কেবলি আল্লাহর মালিকানাধীন। মানুষকে শুধু ভোগ দখলের অধিকার দেয়া হয়েছে। তাই সে তার শরীরকে ততটুকু ব্যবহার করতে পারবে, যতটুকু করতে সে অনুমতিপ্রাপ্ত। {ফাতহুল বারী-১১/৫৩৯}

উপরোক্ত ফিক্বহী কিতাবের পরিস্কার ইবারতের দ্বারা আশা করি এ বিষয়টি প্রতিভাত হয়ে গেছে যে, কোন ব্যক্তির জন্য তার কোন অঙ্গ প্রত্যাঙ্গ দান করার অয়িসত করার অধিকার রাখে না। কাউকে দান করারও অধিকার রাখে না। আর এভাবে মৃত ব্যক্তির অঙ্গ প্রত্যঙ্গ কর্তন করার দ্বারা মৃত ব্যক্তির অসম্মান হয়ে থাকে। এ কারণেও এটি নাজায়েজ।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

কবরবাসী জিয়ারতকারীর সালাম শুনতে পায় এবং পরিচিতজনকে চিনতে পারে?

প্রশ্ন প্রশ্নকারীর নাম: —————- ফয়সাল আহমাদ ঠিকানা: —————- গুনবতী,কুমিল্লা জেলা/শহর: —————- কুমিল্লা দেশ: —————- বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস