প্রশ্ন
আল্লাহ ওয়ালা বুযুর্গদের কবর কি পাকা করা হানাফী মাযহাব মতে জায়েজ? দয়া করে জানালে কৃতার্থ হবো।
উত্তর
بسم الله الرحمن الرحيم
হাদীসের নির্দেশ মতে কারো কবরই পাকা করা জায়েজ নেই। কবর পাকা করতে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিস্কার ভাষায় নিষেধ করেছেন।
সুতরাং আল্লাহ ওয়ালা বুযুর্গ হোক বা সাধারণ মুসলমান, কারো জন্যই কবর পাকা করা জায়েজ নয়। নিষিদ্ধ। হানাফী মাযহাবের এটাই ফাতওয়া।
তবে যদি কোন বড় ব্যক্তি যার ভক্ত/ছাত্র ইত্যাদি দেশজুড়ে বা বিশ্বজুড়ে থাকে। যার কবর যিয়ারতে মানুষ অনেক আসার সম্ভাবনা থাকে, এমন ব্যক্তির ক্ষেত্রে কোন কিছু দিয়ে কবরের চিহ্ন রাখা জায়েজ আছে। এর মানে পাকা করা নয়। কেবল চিহ্ন রাখতে কবরের এক পাশে প্ল্যাকার্ড ইত্যাদি লিখে রাখা, বা কোন কিছু দিয়ে নির্দিষ্ট করে রাখার সুযোগ আছে। সাধারণ কারো জন্য এটা করাও নিষেধ।
عَنْ جَابِرٍ، قَالَ: نَهَى رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُجَصَّصَ الْقَبْرُ، وَأَنْ يُقْعَدَ عَلَيْهِ، وَأَنْ يُبْنَى عَلَيْهِ
জাবির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবরের উপর চুনা লাগানো, তার উপর বসা, কবরের উপর গৃহনির্মাণ বা পাকা করতে নিষেধ করেছেন। [সহীহ মুসলিম, হাদীস নং-৯৭০]
عَنْ أَبِي الْهَيَّاجِ الْأَسَدِيِّ، قَالَ: قَالَ لِي عَلِيُّ بْنُ أَبِي طَالِبٍ: أَلَا أَبْعَثُكَ عَلَى مَا بَعَثَنِي عَلَيْهِ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ «أَنْ لَا تَدَعَ تِمْثَالًا إِلَّا طَمَسْتَهُ وَلَا قَبْرًا مُشْرِفًا إِلَّا سَوَّيْتَهُ
হযরত আবুল হাইয়াজ আসাদী হতে বর্ণিত। তিনি বলেন, একবার হযরত আলী রাঃ আমাকে বলেন, আমি কি তোমাকে সেই কাজে পাঠাবো না, যে কাজে রাসূল সাঃ আমাকে পাঠিয়েছিলেন? ঐ কাজ এই যে, কোন মূর্তি দেখলে তা নষ্ট করে ফেলবে, আর কোন উঁচু কবর দেখলে তা সমান করে দিবে। {মুসলিম, হাদীস নং-৯৬৯}
ইমাম মুহাম্মদ রহঃ তার সংকলিত কিতাবুল আসারে উল্লেখ করেছেন-
وَنَكْرَهُ أَنْ يُجَصَّصَ أَوْ يُطَيَّنَ، أَوْ يُجْعَلَ عِنْدَهُ مَسْجِدٌ، أَوْ عَلَمٌ، أَوْ يُكْتَبُ عَلَيْهِ، وَنَكْرَهُ الْآجُرَ أَنْ يُبْنَى بِهِ أَوْ يَدْخُلَ الْقَبْرَ، وَلَا نَرَى بِرَشِّ الْمَاءِ عَلَيْهِ بَأْسًا، وَهُوَ قَوْلُ أَبِي حَنِيفَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ
আমরা [কবরকে] চুনকাম করা, পাকা করা, অথবা তার নিকটে মসজিদ নির্মাণ করা, ঝান্ডা টানানো, কোন কিছু লেখা মাকরূহ মনে করি। এবং আমরা কবরকে ইট দ্বারা পাকা করা, কবরে প্রবেশ করাকে মাকরূহ মনে করি। তবে কবরে পানি ছিটিয়ে দেয়াতে কোন সমস্যা নেই। এটাই ইমাম আবু হানীফা রহঃ এর বক্তব্য। {কিতাবুল আসার লিমুহাম্মদ-২/১৯১}
يحرم البناء عليه للزينة ويكره لو للاحكام بعد الدفن الخ (رد المحتار، زكريا3/144، كرتاشى-2/237)
وإن احتيج إلى الكتابة حتى لا يذهب الأثر ولا يمتهن فلا بأس به، فأما الكتابة من غير عذر فلا (البحر الرائق، زكريا-2/340-341، كويته-2/194)
ولا بأس أيضا بالكتابة فى حجر صين به القبر ووضع عليه لئلا يذهب الأثر فيحترم للعلم بصاحبه (حاشية الطحطاوى على مراقى الفلاح-611-612، كرتاشى-336)
وأما البناء عليه فلم أر من اختار جوازه…… وعن أبي حنيفة: يكره أن يبني عليه بناء من بيت أو قبة أو نحو ذلك، لما روى جابر “نهى رسول الله – صلى الله عليه وسلم – عن تجصيص القبور، وأن يكتب عليها، وأن يبنى عليها” رواه مسلم وغيره اهـ ….. (قوله لا بأس بالكتابة إلخ) لأن النهي عنها وإن صح فقد وجد الإجماع العملي بها، فقد أخرج الحاكم النهي عنها من طرق، ثم قال: هذه الأسانيد صحيحة وليس العمل عليها، فإن أئمة المسلمين من المشرق إلى المغرب مكتوب على قبورهم، وهو عمل أخذ به الخلف عن السلف اهـ ويتقوى بما أخرجه أبو داود بإسناد جيد «أن رسول الله – صلى الله عليه وسلم – حمل حجرا فوضعها عند رأس عثمان بن مظعون (رد المحتار، زكريا-3/144، كرتاشى-2/237-238)
ويسن كتابة اسم الميت لا سيما الصالح ليعرف عند تقادم الزمان، لأن النهى عن الكتابة منسوخ كما قاله الحاكم أو محمول على الزائد على ما يعرف به حال الميت، وفى قوله “يسن” محل بحث، والصحيح أن يقال: إنه يجوز (مرقاة المفاتيح، باب دفن الميت تحت رقم الحديث-1709، بيروت-4/166)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।
উস্তাজুল ইফতা: কাসিমুল উলুম আলইসলামিয়া, সালেহপুর আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com