প্রশ্ন
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্।
সম্মানিত মুফতী সাহেব দাঃবাঃ।
আমি একটি মাসআলার সমাধান চাচ্ছি, যেটি দিন দিন ব্যাপক হচ্ছে ,যেমন বিভিন্ন ওয়াজ-মাহফিলের পোষ্টারে, ফেস্টুনে-গেইটে বক্তাদের ছবি সহ ছাপিয়ে লাগানো হয়, জিজ্ঞেস করলে অনেকে বলে প্রচার-প্রসারের উদ্দেশ্যে লাগানো হয়েছে ,কুরআন-সুন্নাহ্ র আলোকে দালিলীক সমাধান চাচ্ছি।
জাজাকুমুল্লাহু খাইরা।
নিবেদকঃ
মাওলানা ইমরান হোসাইন।
ব্রাহ্মণবাড়ীয়া।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
এভাবে প্রচারের নামে বক্তাদের ছবি সম্বলিত পোস্টার, ফেস্টুন, লিফলেট, ব্যানার ইত্যাদি করা জায়েজ নেই।
প্রিন্ট করা ছবি শুধুমাত্র আবশ্যকীয় প্রয়োজনে প্রিন্ট করা জায়েজ। এছাড়া এমনিতে প্রয়োজন ছাড়া প্রিন্ট করা জায়েজ নেই।
আর বক্তাদের নাম ও ঠিকানা উল্লেখ করা দ্বারাই তাদের পরিচয় মানুষের কাছে পরিস্কার হয়ে যায়। সেখানে ছবি সংযোজন করা একটি অনর্থক কাজ। সুতরাং এটি জায়েজ হবার কোন সুযোগ নেই।
عَنْ أَبِي طَلْحَةَ رَضِيَ اللَّهُ عَنْهُمْ قَالَ قَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ لَا تَدْخُلُ الْمَلَائِكَةُ بَيْتًا فِيهِ كَلْبٌ وَلَا تَصَاوِيرُ
হযরত আবু তালহা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ কে আমি বলতে শুনেছি যে, ঐ ঘরে ফেরেস্তা প্রবেশ করে না, যেই ঘরে কুকুর বা জীব-জন্তুর ছবি থাকে। {তাহাবী শরীফ, হাদীস নং-৫২৭২, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪১৫৯, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩৬৪৯, সুনানে বায়হাকী, হাদীস নং-১০৮৪, সুনানে তিরমিযী, হাদীস নং-২৮০৪, সুনানে দারেমী, হাদীস নং-২৬৬৩, সহীহ বুখারী, হাদীস নং-৩০৫৩, সহীহ মুসলিম, হাদীস নং-৫৬৩৩, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৮৫৫}
قَالَ أَصْحَابُنَا وَغَيْرُهُمْ مِنَ الْعُلَمَاءِ تَصْوِيرُ صُورَةِ الْحَيَوَانِ حَرَامٌ شَدِيدُ التَّحْرِيمِ وَهُوَ مِنَ الْكَبَائِرِ لِأَنَّهُ مُتَوَعَّدٌ عَلَيْهِ بِهَذَا الْوَعِيدِ الشَّدِيدِ الْمَذْكُورِ فِي الْأَحَادِيثِ وَسَوَاءٌ صَنَعَهُ بِمَا يُمْتَهَنُ أَوْ بِغَيْرِهِ فَصَنْعَتُهُ حَرَامٌ بِكُلِّ حَالٍ لِأَنَّ فِيهِ مُضَاهَاةً لِخَلْقِ اللَّهِ تَعَالَى وَسَوَاءٌ مَا كَانَ فى ثوب أو بساط أودرهم أَوْ دِينَارٍ أَوْ فَلْسٍ أَوْ إِنَاءٍ أَوْ حَائِطٍ أَوْ غَيْرِهَا (شرح النووى على مسلم، كتاب اللباس والزينة، باب تحريم صورة الحيوان وتحريم اتخاذ ما فيه، قديمى كتب خانة-2/199، دار إحياء التراث العربي – بيروت-14/51، رقم-2104، البحر الرائق، كتاب الصلاة، باب ما يفسد الصلاة وما يكره فيهاـ تغميض عينيه فى الصلاة، دار الركتب الاسلامى-2/29، رد المحتار، كتاب الصلاة، باب ما يفسد الصلاة وما يكره فيها، فرع لا بأس يتكلم المصلى وإجابته برأسه، كرتاشى-1/647 )
والواقع أن التفريق بين الصور المرسومة والصور الشمسية لا ينبغى على أصل قوى، ومن المقرر شرعا أن ما كان “ان حراما أو غير مشروع فى اصله لا يتغير حكمه بتغير الآلة، فالخمر حرام، سواء خمرت باليد، أو بالماكينات الحديثة، والقتل حرام، سواء باشره المرء بسكين، أو بإطلاق الرصاص، فكذلك الصورة، قد نهى الشارع عن صنعها واقتنائها، فلا فرق بينما كانت الصورة قد اتخذت بريشة المصور، أو بللآلات الفوفوغرافية، (تكملة فتح الملهم، كتاب اللباس والزينة، باب تحريم صورة الحيوان وتحريم اتخاذ ما فيه، حكم الصور الشمسية، تحت رقم الحديث-5484، 4/142)
وفى فتاوى الشيخ عبد الرزاق عفيفي-اما التصوير الشمسى لذوات الأرواح فهو محرم وممنوع لان فيه مضاهان لخلق الله ولان فاعله من اظلم الناس ولانه يمنع من دخول ملائكة الرحمة والبركة الى المكان الذي تكون به هذه الصور ولان تصوير ذوات الأرواح من المعظمين كالأمراء والعلماء ونحوهم هو ذريعة وسبب ووسيلة للشرك (فتاوى الشيخ عبد الرزاق عقيفى-1/305)
فى تفسير آيات الأحكام-فإطلاق الإباحة في التصوير الفوتوغرافي ، وأنه ليس بتصوير وإنما هو حبس للظلّ ، مما لا ينبغي أن يقال ، بل يقتصر فيه على حد الضرورة ، (تفسير آيات الأحكام-2/300)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।
উস্তাজুল ইফতা: কাসিমুল উলুম আলইসলামিয়া, সালেহপুর আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com