প্রচ্ছদ / জায়েজ নাজায়েজ / বাসার কেয়ারটেকারের জন্য অন্য কাজ করে উপার্জন করা কি জায়েজ?

বাসার কেয়ারটেকারের জন্য অন্য কাজ করে উপার্জন করা কি জায়েজ?

প্রশ্ন

হুজুর আসসালামুয়ালাইকুম।

হুজুর আমি থাকি সৌদি আরব।আমি এখন একটা কাজ পাইছি সেটা হলো এক সৌদি মালিকের নতুন বাড়ি, বাড়িটি ভাড়া দেওয়া হবে শুধু ব্যাচেলরদের জন্য আর আমি সেখানে কাজ করব। আমার কাজ হলো বাড়ি ভাড়া দেওয়া,সময়মত ভাড়া তোলা, সৌদি মালিককে ভাড়ার টাকা দেওয়া,কারেন্ট, পানির লাইন এগুলো দেখাশোনা করা। মোটকথা বাড়ি ট্যাককেয়ার করা মানে আমি কেয়ারটেকার।

আমি সেখানে একটি রুমে থাকি আর পাসে একটি অফিস রুম আছে। আমার এখানেই থাকা,নিজের টাকায় খাওয়া,আজান হলে মসজিদে গিয়ে নামাজ পড়া।সেখানে আর তেমন কোন কাজ নেই। মাসে ভাড়া দেওয়া আর ভাড়া তোলা আর যদি কারেন্ট বা পানির কোন সমস্যা হয় তা দেখা। এছাড়া সারাদিন বসে থাকি। ঘুমের সময় ঘোমাই।

আমার প্রশ্ন হলো আমার যখন কোন কাজ থাকে না সেখানে। তার মানে আমি যখন অবসর থাকি তখন আমি যদি বাইরে গিয়ে পার্টটাইম কাজ করি যেমন ধরেন গাড়ি মোছা বা কারো বাড়ি ক্লিন করা বা বাইরে কোন পন্য বিক্রি করা আর এগুলো থেকে আমার যে টাকা আসবে সে টাকা কি আমার জন্য হালাল হবে?

উল্লেখ্য যে আমার সৌদির সাথে বা তাদের কারো সাথে আমার কোন চুক্তি হইনি যে আমি আবসর থাকাকালিন সময় মানে যখন কোন কাজ থাকেনা তখন অন্য কোথাও কাজ করতে পারবনা এমন কোন চুক্তি হয়নি। আবার অবসর সময় কাজ করতে পারব এটাও চুক্তি হয়নি।

আমি কি এখানে এই বাড়ির কেয়ারটেকারের কাজের পাশাপাশি অন্য কোন পার্টটাইম করতে পারব? খুব দ্রুত উত্তর দানে বাধিত করবেন।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যদি আপনার কেয়ারটেকারের দায়িত্বে কোন প্রকার অবহেলা না হয়, সেইসাথে চব্বিশ ঘন্টা এখানে থাকতে হবে এমন বাধ্যবাধকতা না থাকে, তাহলে অবসর সময়ে অন্য কাজ করে ইনকাম করাতে কোন সমস্যা নেই। সেই উপার্জিত টাকাও হালাল হবে।

 

والإجارة لا تخلوا إما أن تقع على وقت معلوم، أو على عمل معلوم، فإن وقعت على عمل معلوم فلا تجب الأجرة إلا بإتمام العمل، وإن وقعت على وقت معلوم، فتجب الأجرة بمضى الوقت إن استعمله أو لم يستعمله، وبمقدار ما مضى تجب الأجرة (النتف فى الفتاوى-330، الفتاوى الهندية-4/416)

أجير مشترك، الأجير المشترك من يستحق الأجر بالعمل لا بتسليم نفسه للعمل، أجير خاص، الأجير الخاص من يستحق الأجر بتسليم النفس وبمضى المدة، ولا يشترط العمل فى حقه لاستحقاق الأجر (تاتارخانية-15/281، رقم-23074، 23075، المحيط البرهانى-12/38، رقم-14036، الفتاوى الهندية-4/500، جديد-4/543)

الأجير الخاص: هو الشخص الذى يستأجر مدة معلومة ليعمل فيها، الأجير المشترك: هو الذى يعمل لأكثر من واحد، فيشتركون جميعا فى نفسه كالصباغ والخياط (فقه السنة، دار الكتاب العربى-3/193)

أما الخاص فهو الذى يجب عليه أن لا يعمل لغير من استأجره، وذلك كالأجير اليومى الذى له أجرة يومية، فإنه لا يصح أن يشتغل وقته بشيء غير العمل المستأجرة (الفقه على المذاهب الأربعة، دار الفكر-3/146)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

বিরতি দিয়ে হস্তমৈথুন করা কি জায়েজ?

প্রশ্ন আসসালামুআলাইকুম। হস্তমৈথুন করা হারাম এটা জানার পর থেকে আমি প্রায় ২ মাস যাবৎ হস্তমৈথুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস