প্রশ্ন
আসসালামু আলাইকুম,
প্রশ্নঃ মুহতারাম শায়খ মুফতি সাহেবের নিকট আমার জানার বিষয় হলো যে, অনেক আলেমের মুখে শুনেছি যে এক পশুর সামনে অন্য পশু জবাই করা মাকরুহ চাই কোরবানি হোক কিংবা অন্য সময়ে। মুহতারাম! আমাদের সমাজে বহুকাল থেকে চলমান আছে যে, ঈদুল আজহার দিনে পুরো সমাজবাসী সকলের পশু একটি মাঠে একত্র করে কুরবানি করা। এবং তা সমাজ পরিচালনা কমিটির পক্ষ থেকে বাধ্যগত। আর এক মাঠে জবাই করার ক্ষেত্রে এক পশুর সামনে অন্য পশু জবাই হচ্ছে। এর কারণ হচ্ছে সমাজ কে ঐক্য রাখা ও ঐক্য হয়ে থাকা। প্রশ্ন হলো সমাজ ঐক্য রাখার জন্য সকল পশু একত্র করে জবাই করা বৈধ হবে কিনা এবং করলে ক্ষতি হবে কিনা জানালে উপকৃত হতাম।
প্রশ্নকারীঃ আবদুল হান্নান যুলফিকার।
মাটিরাঙ্গা, খাগড়াছড়ি।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
এক পশুর সামনে অন্য পশু জবাই করা মাকরূহ। উত্তম হলো এক পশু থেকে আড়ালে অন্য পশু জবাই করা।
মাকরূহ হলেও কুরবানী ও জবাই শুদ্ধ হয়ে যাবে।
তাই সামাজিকতার নামে এমন কাজ করা উচিত হবে না। এক পশু জবাই অন্য পশু থেকে একটু আড়ালে করাই উচিত।
عَنْ صَفْوَانَ بْنِ سُلَيْمٍ، قَالَ: كَانَ عُمَرُ بْنُ الْخَطَّابِ يَنْهَى أَنْ تُذْبَحَ الشَّاةُ عِنْدَ الشَّاةِ (المصنف عبدر الرزاق، كتاب المناسك، باب سنة الذبح، المجلس العلمى-4/493، رقم-8610)
وكل طريق أدى الحيوان إلى تعذيب أكثر من اللازم لإزهاق روحه، فهو داخل فى النهى، ومأمور باجتنتب عنه، مثل أن يحد الشفرة بحضرة الحيوان، أو يذبحه بمرأى من حيوان آخر، وما إلى ذلك (تكملة فتح الملهم، كتاب الصيد والذبائح، باب الأمر بإحسان الذبح والقتل وتحديد الشفرة، دار احياء التراث العربى، بيروت-3/448، كرتاشى-3/540)
ويكره أن يذبح شاة والأخرى تنظر إليه الخ (اعلاء السنن، كتاب الذبائح، باب الامور التى يستحب مراعتها عند الذبح وإراهة الذبيحة، ادارة القرآن والعلوم الإسلامية كرتاشى-17/137، المكتبة الأشرفية ديوبند-22/269، تحت رقم الحديث-5531)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com