প্রচ্ছদ / আকিদা-বিশ্বাস / হাশরের ময়দানে সকলকে মায়ের নাম ধরে ডাকা হবে?

হাশরের ময়দানে সকলকে মায়ের নাম ধরে ডাকা হবে?

প্রশ্ন

আমাদের এলাকায় এক বাউল ভক্ত ব্যক্তি বলছে যে, হাশরের ময়দানে নাকি প্রত্যেক মানুষকে তার মায়ের দিকে নিসবত করে ডাকা হবে। বাবার দিকে সম্বন্ধ করে ডাকা হবে না। এমন কোন কথা কি আসলেই সত্য? দয়া করে জানাবেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

একথা সর্বৈব মিথ্যা কথা। হাশরের ময়দানে যত মানুষ উঠবে তাদের সকলকে তার পিতার নামের সাথে জুড়েই ডাকা হবে। তবে যদি কারো পিতা না থাকে, যেমন জারজ সন্তান হয়, তাহলে তাকে তার মায়ের দিকে নিসবত করে ডাকা হবে।

عَنْ أَبِي الدَّرْدَاءِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنَّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ

আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাতের দিন তোমাদেরকে, তোমাদের ও তোমাদের পিতাদের নাম ধরে ডাকা হবে। তাই তোমরা তোমাদের সুন্দর নামকরণ করো। [সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৯৪৮, সুনানে দারিমী, হাদীস নং-২৭৩৬, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৮২৭]

أنه يدعى الناس يوم القيامة بأسماء أمهاتكم قيل: الحكمة فيه مسترحال أولاد الزنا، مثلا يفتضحوا، وقيل: لرعاية عيسى بن مريم عليه السلام (بذل المجهود، 13\349، قديم-5\268)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

ফজরের নামাযে কুনুতে নাজেলা কি হযরত উমর রাঃ সারা বছর পড়তেন?

প্রশ্ন From: মাহমুদ বিষয়ঃ কুনূতে নাযেলা প্রশ্নঃ উমার রাঃ এর আমল হিসেবে আমাদের মসজিদে ফজর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস