প্রচ্ছদ / কুরবানী/জবেহ/আকীকা / কুয়েত প্রবাসী বাংলাদেশে কুরবানী দিলে চুল নখ কবে কাটবে?

কুয়েত প্রবাসী বাংলাদেশে কুরবানী দিলে চুল নখ কবে কাটবে?

প্রশ্নঃ 

এক ভাই কুয়েতে থাকেন। তিনি তার টাকা থেকে বাংলাদেশে কুরবানী দিবেন। তিনি হাত পায়ের নখ কবে কাটতে পারবেন? কূয়েতের কুরবানীর দিনে নাকি বাংলাদেশের কুরবানীর দিনে?

উত্তর

بسم الله الرحمن الرحيم

আসলে প্রশ্নটা কবে কাটতে পারবেন” না বলে বলা উচিত “কখন কাটতে পারবেন?”।

কারণ, কুরবানীদাতার জন্য চুল ও নখ ইত্যাদি না কাটা মুস্তাহাবের বিধান জিলহজ্জ মাসের চাঁদ উঠা থেকে কুরবানী করা পর্যন্ত বলা হয়েছে।

সুতরাং যখনি কুরবানীর দিনসমূহ আসার পর কুরবানী করা হবে, তখনি কুরবানীদাতা তার চুল ও নখ ইত্যাদি কাটবেন। কুরবানী কোথায় করা হচ্ছে এটা মূল বিষয় নয়। বরং কুরবানীর দিনে কুরবানী করার সাথে চুল নখ কাটার বিধান সম্পর্কিত।

سَعِيدَ بْنَ الْمُسَيِّبِ، يَقُولُ: سَمِعْتُ أُمَّ سَلَمَةَ، زَوْجَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ تَقُولُ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ كَانَ لَهُ ذِبْحٌ يَذْبَحُهُ فَإِذَا أُهِلَّ هِلَالُ ذِي الْحِجَّةِ، فَلَا يَأْخُذَنَّ مِنْ شَعْرِهِ، وَلَا مِنْ أَظْفَارِهِ شَيْئًا حَتَّى يُضَحِّيَ»

নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সহধর্মিনা উম্মু সালামা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তির নিকট কুরবানীর পশু আছে সে যেন যিলহাজ্জ এর নতুন চাঁদ দেখার পর থেকে কুরবানী করা পর্যন্ত তার চুল ও নখ না কাটে। [সহীহ মুসলিম, হাদীস নং-১৯৭৭, ইফাবা-৪৯৫৯, সুনানে আবূ দাউদ, হাদীস নং-২৭৯১]

وَمِمَّا وَرَدَ فِي صَحِيحِ مُسْلِمٍ قَالَ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – «إذَا دَخَلَ الْعَشْرُ وَأَرَادَ بَعْضُكُمْ أَنْ يُضَحِّيَ فَلَا يَأْخُذَنَّ شَعْرًا وَلَا يُقَلِّمَنَّ ظُفُرًا» فَهَذَا مَحْمُولٌ عَلَى النَّدْبِ دُونَ الْوُجُوبِ بِالْإِجْمَاعِ، (رد المحتار، كتاب الصلاة، باب العيدين، مَطْلَبٌ فِي إزَالَةِ الشَّعْرِ وَالظُّفُرِ فِي عَشْرِ ذِي الْحِجَّةِ-2\181، دار ا لفكر بيروت)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

পেশাবের দশ পনের মিনিট পর পেশাবের ফোটা আসার সন্দেহ হলে করণীয় কী?

প্রশ্ন From: আব্দুলাহ আনাস বিষয়ঃ পবিত্রতা প্রশ্নঃ আসসালামু আলাইকুম। কেমন আছেন হুজুর? এক ব্যক্তি বড় দীর্ঘ দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস