প্রচ্ছদ / কুরবানী/জবেহ/আকীকা / পরিবারের একজন বেশি টাকা ও অন্যরা কম টাকা দিয়ে শরীকে কুরবানী দিলে সকলের ওয়াজিব কুরবানী আদায় হবে কি?

পরিবারের একজন বেশি টাকা ও অন্যরা কম টাকা দিয়ে শরীকে কুরবানী দিলে সকলের ওয়াজিব কুরবানী আদায় হবে কি?

প্রশ্ন

আসসালামু আলাইকুম ।

হযরত আমার প্রশ্ন হলঃ

আমাদের পরিবারের একটি নিয়ম চালু আছে,  কুরবানির সময় হলে সবাই এক সাথে বসে বাজেট করি, যে এবার কুরবানীর পশু এত দিয়ে কিনব, কিন্ত যদি বাজেট হয় ৭০ হাজার, তাহলে আমরা আমাদের এক ভাই আছে  প্রবাসী তার কাছেই ৪০ হাজার বা ৫০ হাজার দাবি করি, এবং তিনি কষ্ট হলে ও দেন,  এমন টি করলে কি যাদের ওয়াজিব কুরবানী তাদের কুরবানী সঠিক হবে, যদি হয় তাহলে কিভাবে হবে দলীলসহ পেশ   করলে উপকৃত হবো।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبكاته

بسم الله الرحمن الرحيم

ওয়াজিব কুরবানী আদায় হবে।

কারণ, কুরবানী একটি মাল সম্পর্কিত ইবাদত। আর মাল সম্পর্কিত ইবাদতের মাঝে নায়েব বানানো যায়। তাই একজনের ওয়াজিব কুরবানী তার অনুমতিক্রমে অন্যজন আদায় করলেও আদায় হয়ে যায়।

 

তবে অন্যের উপর চাপ সৃষ্টি করে টাকা গ্রহণ করা উচিত নয়। যার উপর কুরবানী ওয়াজিব, তাদের নিজেদের ব্যক্তিগত সামর্থ অনুপাতে উত্তম কুরবানী করা উচিত।

 

وَلَوْ ضَحَّى بِبَدَنَةٍ عَنْ نَفْسِهِ وَعُرْسِهِ وَأَوْلَادِهِ لَيْسَ هَذَا فِي ظَاهِرِ الرِّوَايَةِ وَقَالَ الْحَسَنُ بْنُ زِيَادٍ فِي كِتَابِ الْأُضْحِيَّةِ: إنْ كَانَ أَوْلَادُهُ صِغَارًا جَازَ عَنْهُ وَعَنْهُمْ جَمِيعًا فِي قَوْلِ أَبِي حَنِيفَةَ وَأَبِي يُوسُفَ – رَحِمَهُمَا اللَّهُ تَعَالَى -، وَإِنْ كَانُوا كِبَارًا إنْ فَعَلَ بِأَمْرِهِمْ جَازَ عَنْ الْكُلِّ فِي قَوْلِ أَبِي حَنِيفَةَ وَأَبِي يُوسُفَ رَحِمَهُمَا اللَّهُ تَعَالَى، وَإِنْ فَعَلَ بِغَيْرِ أَمْرِهِمْ أَوْ بِغَيْرِ أَمْرِ بَعْضِهِمْ لَا تَجُوزُ عَنْهُ وَلَا عَنْهُمْ فِي قَوْلِهِمْ جَمِيعًا؛ لِأَنَّ نَصِيبَ مَنْ لَمْ يَأْمُرْ صَارَ لَحْمًا فَصَارَ الْكُلُّ لَحْمًا، (الفتاوى الهندية، كتاب الاضحية، الباب السابع فى التضحية عن الغير وفى التضحية بشاة الغير عن نفسه-5/302(

ومنها أنه تجرى فيها النيابة فيجوز للإنسان أن يضحى بنفسه أو بغيره بإذنه، لأنها قربة تتعلق بالمال فتجرى فيه النيابة (الفتاوى الهندية، كتاب الأضحية، قبيل الباب الثانى-5\294)

وكذا فى بدائع الصنائع، كتاب التضحية، فصل فى انواع كيفية الوجوب-5\67، دار الكتب العلمية)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

পেশাবের দশ পনের মিনিট পর পেশাবের ফোটা আসার সন্দেহ হলে করণীয় কী?

প্রশ্ন From: আব্দুলাহ আনাস বিষয়ঃ পবিত্রতা প্রশ্নঃ আসসালামু আলাইকুম। কেমন আছেন হুজুর? এক ব্যক্তি বড় দীর্ঘ দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস