প্রশ্ন
আসসালামু আলাইকুম।
আমাদের বাংলাদেশে একটা নিয়ম হয়ে গেছে বিপদে পড়লেই মানত করে বিপদ থেকে মুক্ত হওয়ার জন্য।
তাদের ধারণা মানত তাদের বিপদ থেকে রক্ষা করবেন।
এমনই এক ব্যাক্তি মানত করেছে যে, আমার ছেলে সুস্থ হলে “একটা খাশি রান্না করে মসজিদে দিবো” এখন প্রশ্ন হলো- “খাশি রান্না করে মসজিদের মুসাল্লিদের খাওয়াতে হবে? নাকি কোন লিল্লাহ বোর্ডিং এ একটা খাশি দান করে দিলেও মানত আদায় হবে??
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
এটি শরয়ী মান্নত হয়নি। তবে একটি ওয়াদা হয়েছে। তাই এটি পূর্ণ করা আবশ্যক নয়।
তবে যেহেতু সে একটি ওয়াদা করেছে। তাই তার উচিত কিছু দান সদকা করা। সেই দান লিল্লাহ ফান্ডেও করতে পারবে।
(وَلَوْ قَالَ إنْ بَرِئْت مِنْ مَرَضِي هَذَا ذَبَحْت شَاةً أَوْ عَلَيَّ شَاةٌ أَذْبَحُهَا فَبَرِئَ لَا يَلْزَمُهُ شَيْءٌ) لِأَنَّ الذَّبْحَ لَيْسَ مِنْ جِنْسِهِ فَرْضٌ بَلْ وَاجِبٌ كَالْأُضْحِيَّةِ (فَلَا يَصِحُّ) (إلَّا إذَا زَادَ وَأَتَصَدَّقُ بِلَحْمِهَا فَيَلْزَمُهُ) لِأَنَّ الصَّدَقَةَ مِنْ جِنْسِهَا فَرْضٌ وَهِيَ الزَّكَاةُ (الدر المختار مع الشامى، كتاب الأيمان-5/523، زكريا)
(قوله باطل وحرام) بوجوه، منها أنه نذر لمخلوق والنذر للمخلوق لا يجوز لأنه عبادة والعبادة لا تكون لمخلوق، (رد المحتار، كتاب الصوم، مطلب فى النذر الذى يقع للاموات من اكثر العوام-2/439)
وفى البدائع: ومن شروطه أن يكون قربة مقصودة فلا يصح النذر بعيادة المريض والوضوء والاغتسال، (رد المحتار، كتاب الايمان-3/735)
وفى رد المحتار: وكان من جنسه واجب أى فرض……… كصوم وصلاة وصدقة……… ولم يلزم الناذر ما ليس من جنسه فرض، (رد المحتار، كتاب الايمان-3/735
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক ও প্রধান মুফতী-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com