প্রচ্ছদ / আদব ও আখলাক / পড়া যায় না এমন পুরাতন কুরআন শরীফ কী করবে?

পড়া যায় না এমন পুরাতন কুরআন শরীফ কী করবে?

প্রশ্ন

কুরআন মাজীদ,হাদীস গ্রন্থ ও ইসলামী পু¯স্তকসমূহ যেখানে কুরআন মাজীদের আয়াত লিপিবদ্ধ আছে,তা অনেক পুরোনো হয়ে গেলে(পড়তে অসুবিধা হয় এমন) কী করব? অনেকে বলে আরবী লেখা কাগজ পুরোনো হয়ে গেলে অর্থাৎ পড়তে অসুবিধা হলে তা পুড়িয়ে ফেলতে  হয়,আবার অনেকে বলে জলাশয়ে দিতে। আসলে কী করা উচিত? আমার কাছে বিগত ক্লাসের ইসলাম শিক্ষা বিষয়ের গাইড আছে,যাতে কুরআন মাজীদের আয়াত লিপিবদ্ধ আছে। অন্যান্য বিষয়ের গাইড আমি কেজি দরে বিক্রি করে দিয়েছি,কিন্তু ইসলাম শিক্ষা বিষয়ের গাইড বিক্রি করিনি কারণ এটি বিক্রি করলে নানা জায়গায় নাপাক স্থানে রাখা হতে পারে এবং তার কাগজ দিয়ে ঠোঙ্গা তৈরি হতে পারে যা পরবর্তীতে ব্যবহারের পর তা রাস্তা-ঘাটে থাকতে পারে। এ ব্যাপারে কী করণীয়?

প্রশ্নকর্তা-মুহাম্মাদ শরিফুল ইসলাম।

সবুজবাগ,ঢাকা।

 

উত্তর

بسم الله الرحمن الرحيم

কুরআনের আয়াত বা হাদীস সম্বলিত গ্রন্থ যদি পড়ার অনুপযোগি হয়ে যায়, তাহলে সেগুলোকে কোন পবিত্র কাপড় দিয়ে ঢেকে এমন স্থানে দাফন করে দেয়া, যেখানে স্বাভাবিকভাবে কোন মানুষ পা মাড়িয়ে চলে না। এটাই সঠিক পদ্ধতি। কুরআনে কারীম পুড়াবে না। এর দ্বারা কুরআনকে অসম্মান করা হয়। কুরআনে কারীম ও হাদীসে নববীর অসম্মান হয় এমন কোন কাজ করা জায়েজ নয়।

وَفِي الذَّخِيرَةِ: الْمُصْحَفُ إذَا صَارَ خَلَقًا وَتَعَذَّرَ الْقِرَاءَةُ مِنْهُ لَا يُحْرَقُ بِالنَّارِ إلَيْهِ أَشَارَ مُحَمَّدٌ وَبِهِ نَأْخُذُ، وَلَا يُكْرَهُ دَفْنُهُ، وَيَنْبَغِي أَنْ يُلَفَّ بِخِرْقَةٍ طَاهِرَةٍ، وَيُلْحَدَ لَهُ لِأَنَّهُ لَوْ شُقَّ وَدُفِنَ يَحْتَاجُ إلَى إهَالَةِ التُّرَابِ عَلَيْهِ، وَفِي ذَلِكَ نَوْعُ تَحْقِيرٍ إلَّا إذَا جُعِلَ فَوْقَهُ سَقْفٌ (رد المحتار، كتاب الحظر والإباحة، فصل فى البيع-5/271، وكذا فى الفتاوى الهنيدية، كتاب الكراهية، الباب الخامس-5/323، وكذا فى المحيط البرهانى، كتاب الإستحسان والكراهة، الفصل الخامس في المسجد والقبلة والمصحف


والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

মুসলমানের জন্য কাফেরের সাথে বিবাহ করার হুকুম কী?

প্রশ্ন From: সারওয়ার বিষয়ঃ অমুসলিম বা কাফের এর সাথে সম্পর্ক করা যাবে কি না?? প্রশ্নঃ …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস