হোম / আধুনিক মাসায়েল / ছয় মাস দিন ও ছয় মাস রাত এমন এলাকায় নামায কয় ওয়াক্ত পড়তে হবে?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

ছয় মাস দিন ও ছয় মাস রাত এমন এলাকায় নামায কয় ওয়াক্ত পড়তে হবে?

প্রশ্ন

মুফতী সাহেবের কাছে আমার প্রশ্ন হল, যে সকল এলাকায় রাত দিন অনেক লম্বা যেমন উত্তর মেরু ও দক্ষিণ মেরু। এসব এলাকায় ছয় মাস দিন ও ছয় মাস রাত। এসব এলাকায় মানুষ গেলে তারা কিভাবে নামায পড়বে? একদিনের জন্য শুধু পাচ ওয়াক্ত নামায পড়লেই হবে?

এ বিষয়ে হাদীসে কোন বিধান বর্ণিত আছে কি? দয়া করে জানালে কৃতজ্ঞ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

এক্ষেত্রে বিধান হল, যে এলাকায় স্বাভাবিক দিন রাত্রি হল, সে এলাকায় সময়সীমা অনুপাতে দিন গণনা করবে। এবং সেই হিসেবে পাঁচ ওয়াক্ত নামায আদায় করবে। পূর্ণ ছয়মাসে শুধু পাঁচ ওয়াক্ত নামায আদায় করলে দায়িত্ব মুক্ত হবে না।

যেমন চব্বিশ ঘন্টায় দিন হয়, সেই হিসেবে উক্ত এলাকাগুলোতে চব্বিশ ঘন্টায় একদিন গণনা করা হবে। সেই হিসেবে নিকটস্থ স্বাভাবিক দিন রাত্রি হয় এমন এলাকার  পাঁচ ওয়াক্ত নামাযের সময় হিসেবে সময় নির্ধারণ করে নিবে।

قُلْنَا: يَا رَسُولَ اللهِ وَمَا لَبْثُهُ فِي الْأَرْضِ؟ قَالَ: «أَرْبَعُونَ يَوْمًا، يَوْمٌ كَسَنَةٍ، وَيَوْمٌ كَشَهْرٍ، وَيَوْمٌ كَجُمُعَةٍ، وَسَائِرُ أَيَّامِهِ كَأَيَّامِكُمْ» قُلْنَا: يَا رَسُولَ اللهِ فَذَلِكَ الْيَوْمُ الَّذِي كَسَنَةٍ، أَتَكْفِينَا فِيهِ صَلَاةُ يَوْمٍ؟ قَالَ: «لَا، اقْدُرُوا لَهُ قَدْرَهُ»

আমরা জিজ্ঞাসা করলাম, ইয়া রাসূলাল্লাহ! দাজ্জাল কতদিন জমিনে অবস্থান করবে? তিনি বললেন, চল্লিশ দিন। তবে তখনকার একদিন হবে এক বছরের সমান, এবং একদিন হবে এক মাসের সমান আর একদিন হবে এক সপ্তাহের সমান। আর অন্যান্য দিনগুলো হবে তোমাদের স্বাভাবিক দিনগুলোর ন্যায়। আমরা জিজ্ঞাসা করলাম, ইয়া রাসূলাল্লাহ! আচ্ছা বলুন তো সেই একদিন যা এক বছরের সমান হবে, সে দিবসে কি আমাদের পক্ষে এক দিনের নামাযই যথেষ্ট হবে? তিনি বললেন, না। বরং সে দিবসে এক একদিন পরিমাণ হিসেব করে নামায আদায় করতে হবে। [সহীহ মুসলিম, হাদীস নং-২৯৩৭]

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামী ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ফারূকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

বুখারী শরীফে নবীজী নূরের তৈরী হওয়া বিষয়ক হাদীস আছে?

প্রশ্ন From: আবদুল্লাহ আল মামুন বিষয়ঃ গুরুত্বপূর্ণ প্রশ্ন নবীজি (সাঃ) নুরের তৈরি কিনা? প্রশ্নঃ হযরত, …