হোম / কুরবানী/জবেহ/আকীকা / নিজস্ব বাড়ি নেই এমন ব্যক্তি যদি এক লাখ টাকার মালিক হয় তাহলে তার উপর কুরবানী ও যাকাত আবশ্যক হবে?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

নিজস্ব বাড়ি নেই এমন ব্যক্তি যদি এক লাখ টাকার মালিক হয় তাহলে তার উপর কুরবানী ও যাকাত আবশ্যক হবে?

প্রশ্ন

প্রশ্নকর্তা-আদাম

আসসালামু আলাইকুম,
জনাব আমার জানার বিষয় ছিল। কোন এক ব্যক্তির এক লাখ টাকা আছে তার অতিরিক্ত কোনো সম্পত্তি নেই এমনকি তার আপন বাড়িও নাই এবং বাড়ি বেশি প্রয়োজন থাকার কারণে খুব কষ্ট হইতেছে,মা বাবার সম্পত্তি আছে কিন্তু সে বিবাহিত তার কোনো সম্পত্তি নেই ওই টাকা ছাড়া,এখন প্রশ্ন হলো ওই ব্যক্তির উপর কুরবানী যাকাত-ফিতরা অর্থাৎ সাহেবে নেসাব হবে কিনা?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যাকাত ও কুরবানী ওয়াজিব হবার জন্য প্রয়োজন অতিরিক্ত সম্পদ হওয়া আবশ্যক। আর প্রয়োজনের মাঝে নিজের বাসস্থানও শামিল।

সুতরাং যদি বাড়ি নির্মাণের কাজে উক্ত টাকা ব্যবহৃত হয়, তাহলে তার উপর যাকাত বা কুরবানী আবশ্যক হবে না। কিন্তু যদি বাড়ি নির্মাণ না করে, এবং অন্য কোনভাবে বসবাসের প্রয়োজন পূর্ণ হয়, যেমন ভাড়া বাসায় থাকা, তাহলে আবশ্যকীয় প্রয়োজন পূর্ণ হবার কারণে, উক্ত টাকার উপর যাকাত ও কুরবানী আবশ্যক হবে।

কিন্তু যদি বাড়ি নির্মাণে বা অন্য কোন আবশ্যকীয় জরুরতে উক্ত টাকা ব্যবহৃত হয়ে যায়, তাহলে তার উপর কুরবানী বা যাকাত আসবে না।

(وَأَمَّا) (شَرَائِطُ الْوُجُوبِ) : مِنْهَا الْيَسَارُ وَهُوَ مَا يَتَعَلَّقُ بِهِ وُجُوبِ صَدَقَةِ الْفِطْرِ دُونَ مَا يَتَعَلَّقُ بِهِ وُجُوبُ الزَّكَاةِ،………. وَالْمُوسِرُ فِي ظَاهِرِ الرِّوَايَةِ مَنْ لَهُ مِائَتَا دِرْهَمٍ أَوْ عِشْرُونَ دِينَارًا أَوْ شَيْءٌ يَبْلُغُ ذَلِكَ سِوَى مَسْكَنِهِ وَمَتَاعِ مَسْكَنِهِ وَمَرْكُوبِهِ وَخَادِمِهِ فِي حَاجَتِهِ الَّتِي لَا يَسْتَغْنِي عَنْهَا، فَأَمَّا مَا عَدَا ذَلِكَ مِنْ سَائِمَةٍ أَوْ رَقِيقٍ أَوْ خَيْلٍ أَوْ مَتَاعٍ لِتِجَارَةِ أَوْ غَيْرِهَا فَإِنَّهُ يُعْتَدُّ بِهِ مِنْ يَسَارِهِ،(الفتاوى الهندية، كتاب الأضحية، فصل شرائط الوجوب-5/292، رد المحتار، كتاب الاضحية-9/452-453، مجمع الانهر-4/167)


الزكاة واجبة على الحر العاقل البالغ المسلم إذا ملك نصابا ملكا تاما وحال عليه الحول الخ (هداية، كتاب الزكاة-1/185)

إذا أمسكه لينفق منه كل ما يحتاجه فحال عليه الحول وقد بقى معه منه نصاب، فإنه يزكى ذلك الباقى، وإن كان قصده الإنفاق منه أيضا فى المستقبل لعدم استحقاق صرفه إلى حوائجها الأصلية وقت حولان الحول الخ (رد المحتار، كتاب الزكاة، مطلب فى زكاة المبيع وفاء-3/179)

شرط افتراض أدائها حولان الحول وهو ملكه وثمنه المال كالدراهم والدنانير لتعينهما للتجارة بأصل الخلقة فتلزم الزكاة كيفما أمسكهما ولو للنفقة (رد المحتار، كتاب الزكاة-3/186

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামী ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ফারূকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

ডাক্তারের জন্য নির্দিষ্ট কোম্পানীর ওষুধ লিখা বাবদ ওষুধ কোম্পানী থেকে প্রাপ্ত অর্থ গ্রহণের হুকুম কী?

ফাতাওয়া নং-২৩৭০ প্রশ্ন আমি পেশায় একজন চিকিৎসক। রোগীর চিকিৎসার জন্য আমরা ডাক্তাররা বিভিন্ন কম্পানির ঔষধ …