হোম / কুরবানী/জবেহ/আকীকা / ক্যাশ টাকা না থাকলে স্বর্ণ বিক্রি করে কুরবানী দেয়া আবশ্যক?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

ক্যাশ টাকা না থাকলে স্বর্ণ বিক্রি করে কুরবানী দেয়া আবশ্যক?

প্রশ্ন

প্রশ্নকর্তা- আলীমুদ্দীন

বিষয়ঃ নগদ ক্যাশ না থাকলে স্বর্ণ বিক্রি করে কি কোরবানী দিতে হবে?

আমার স্ত্রীর কাছে ৫ ভড়ি স্বর্ণ আর ২ হাজার টাকা আছে এখন রূপার নেসাব অনুযায়ী তার উপর যাকাত আদায় করা ফরজ ছিল এখন কোরবানীর ক্ষেত্রে তো ২ হাজারে তেমন কোন প্রানী পাওয়া যায় না এই ক্ষেত্রে করনীয় কি সে কি স্বর্ণ বিক্রি করে কোরবানির পশু কিনবে?

উত্তর

بسم الله الرحمن الرحيم

এক্ষেত্রে কারো কাছ থেকে ধার করে, বা শরীকানা কুরবানীতে অংশ নিয়ে, বা বকরী ইত্যাদির মাধ্যমে কিংবা প্রয়োজনে স্বর্ণ বিক্রি করে হলেও কুরবানী করা আবশ্যক।

عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَنْ كَانَ لَهُ سَعَةٌ، وَلَمْ يُضَحِّ، فَلَا يَقْرَبَنَّ مُصَلَّانَا»

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তির কোরবানী করার সক্ষমতা রয়েছে, কিন্তু কুরবানী করেনি, সে যেন আমাদের ঈদগাহে না আসে। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩১২৩]

لا بد من اعتبار الغنى، وهو ان يكون فى ملكه مائتا درهم او عشرين دينارا ا وشئ تبلغ قيمته ذلك سوى مسكنه وما يأثث به وكسوته وخادمه وفرسه وسلاحه وما لا يستغنى عنه وهو نصاب صدقة الفطر (بدائع الصنائع-4/196، رد المحتار-9/453، الفتاوى الهندية-5/292)

وأما شرائط الوجوب: منها اليسار، وهو ما يتعلق به وجوب صدقة الفطر…… والمسر فى ظاهر الرواية: من له مأتا درهم أو عشرون دينارا أو شيء يبلغ ذلك سوى مسكنه ومتاع مسكنه ومركوبه وخادمه فى حاجته التى لا يستغنى عنها (الفتاوى الهندية-5/292، جديد-5/336-337، المحيط البرهانى-8/455، رقم-10776، الفتاوى الهندية-17/405، رقم-27649

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামী ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ফারূকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

সূরা তওবার ২য় আয়াত দিয়ে তাবলীগের চার মাস সফরের দলীল পেশ করা যাবে?

প্রশ্ন From: ডাঃ খন্দঃ রেজাউল ইসলাম বিষয়ঃ দাওয়াত ও তাবলীগ প্রশ্নঃ আস্সালামু আলাইকুম, হযরত আপনাদের …