হোম / কুরবানী/জবেহ/আকীকা / মৃত ব্যক্তির অসিয়তকৃত কুরবানী তার সম্পদের এক তৃতীয়াংশ থেকে বেশি সম্পদ দিয়ে দেয়ার হুকুম কী?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

মৃত ব্যক্তির অসিয়তকৃত কুরবানী তার সম্পদের এক তৃতীয়াংশ থেকে বেশি সম্পদ দিয়ে দেয়ার হুকুম কী?

প্রশ্ন

নাম-মোহাম্মদ রাফিউদ্দৌলা রাহী

আসসালামু আলাইকুম।

মুফতি সাহেব আমার জানার বিষয় হল, মৃত ব্যক্তির জন্য ওসিয়ত কৃত কোরবানি তার পরিত্যাজ্য সম্পদের এক তৃতীয়াংশ থেকে দিলে তা দান করে দিতে হবে। দুই-তৃতীয়াংশ বা পুরো অংশ বা এক তৃতীয়াংশ থেকে কিছু বেশি সম্পদ দিয়েও যদি কোরবানি করা হয় তখন এর হুকুম কি হবে?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

এখানে মূল মাসআলা হল, মৃত ব্যক্তির ওসিয়ত পূর্ণ করা ওয়ারিসদের উপর দায়িত্ব হল, তার ত্যাজ্যসম্পদের তিন ভাগের এক ভাগ থেকে। এর চেয়ে বেশি অংশ দিয়ে ওসিয়ত পূর্ণ করা দায়িত্ব নয়। তবে যদি করে দেয় তাহলে আদায় হয়ে যাবে।

আরেকটি বিষয় হল, ত্যাজ্য সম্পদের তিন ভাগের দুই ভাগ সকল ওয়ারিসদের। তাই মৃতের নামে কুরবানী দিতে গিয়ে যদি তিন ভাগের একভাগের চেয়ে বেশি সম্পদ ব্যবহার করতে হয়, তাহলে সমস্ত ওয়ারিসদের কাছ থেকে এটির অনুমোদন নিতে হবে। কারণ, এক তৃতীয়াংশের বেশি সম্পদ যা আছে তার অংশীদার ওয়ারিসরা। তাই তাদের অনুমোদন ছাড়া তাদের সম্পদ ব্যয় করা যাবে না।

ولا تجوز بما زاد على الثلث (هداية، كتاب الوصايا-4/638، 4/654، تبيين الحقائق، ملتان-6/182، زكريا-6/375، هندية، قديم-6/90، جديد-6/106، مجمع الأنهر-4/418، البحر الرائق-9/212، تاتارخانية-19/381، رقم-31859)

ثم تنفذ وصاياه من ثلث ما بقى…. ثم يقسم الباقى بين الورثة على سهام الميراث (الفتاوى الهندية، كتاب الفرائض، الباب الأول-6/447، جديد-6/440، السراجى فى الميراث-4/5)

যদি সকলে অনুমোদন দিয়ে দেয়, তবেই এক তৃতীয়াংশের চেয়ে বেশি অংশ থেকেও কুরবানী করা যাবে। কিন্তু এক্ষেত্রেও যেহেতু মৃত ব্যক্তি ওসিয়ত করে গিয়েছে, তাই এ কুরবানীর গোস্ত ওয়ারিসগণ খেতে পারবে না। পুরোটাই গরীবদের মাঝে দান করে দিতে হবে।

لو ضحى عن ميت وارثه بأمره ألزمه بالتصدق بها وعدم الأكل منها وان تبرع بها عنه له الأكل لأنه يقع على ملك الذابح والثواب للميت

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামী ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ফারূকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

প্রচলিত সম্মিলিত জিকির সম্পর্কে বিস্তারিত

প্রশ্ন আমাদের দেশে প্রচলিত সম্মিলিত জিকির সম্পর্কে জানতে চাই। অনেক মাহফিলে দেখা যায় যে, জিকির …