প্রচ্ছদ / প্রশ্নোত্তর / কোন সম্পদে যাকাত আবশ্যক? আসবাব-গাড়ি ও জমির উপর যাকাত আবশ্যক হয়?

কোন সম্পদে যাকাত আবশ্যক? আসবাব-গাড়ি ও জমির উপর যাকাত আবশ্যক হয়?

প্রশ্ন

আসসালামু আলাইকুম।

যার ‘প্রয়োজনের অতিরিক্ত নেসাব’ পরিমাণ সম্পদ নেই তাকে যাকাত ফেতরা দেয়া যায়। কিন্তু ‘প্রয়োজনের অতিরিক্ত ‘ টা কী?

০১.এক জনের কম দামি বা অতি দামি আসবাব পত্র আছে। এর কোনটা প্রতিদিন ব্যবহার করছে, কোনটা কেবল মেহমান আসলে আবার কোনটা ঘরে সৌন্দর্যের জন্যই কেবল। এদের কোনটা প্রয়োজনের অতিরিক্ত?

০২. জমির মালিকের কী পরিমাণ জমিকে প্রয়োজনীয় ধরা হবে?

০৩. একজনের একটি দামি গাড়ি আছে। এটা ভাড়া দিয়ে সে পরিবার চালায়। সেটা তার কাছে তো প্রয়োজনীয়।

উত্তর

وعيلكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

আপনার তিনটি প্রশ্নের উত্তর বুঝতে হলে আপনার প্রথমে জানতে হবে যে, যাকাত কোন সম্পদে আবশ্যক হয়?

যাকাত আবশ্যক হয়, মোট ৪টি বস্তুর উপরে। যথা-

১-স্বর্ণ।

২-রৌপ্য।

৩-ব্যবসায়ীক পণ্য।

৪-নগদ অর্থ।

এছাড়া বাকি সম্পদ যতই হোক না কেন, এর উপর যাকাত আসে না।

সুতরাং ঘরের আসবাবপত্র যত দামীই হোক না কেন এসবের উপর যাকাত আবশ্যক হবে না।

আর যে জমির ফসল দিয়ে জীবিকা নির্বাহ করে, বা এর ফসল বিক্রি করে জীবিকা নির্বাহ করে বা এমনিতেই পড়ে আছে, এমন জমির উপরও যাকাত আবশ্যক হয় না।

এছাড়া ভাড়ায় দেয়া দামী গাড়ির উপরও যাকাত আবশ্যক হয় না। কারণ, এটি ব্যবসায়ীক পণ্য নয়, বরং ব্যবসা করার যন্ত্র। আর মনে রাখতে হবে, পণ্যের উপর যাকাত আসে, ব্যবসায়ীক যন্ত্রের উপর যাকাত আসে না।

دليلنا لأن الزكاة عبارة عن النماء وذلك من المال النامى على التفسير الذى ذكرناه وهو أن يكون معدا للإستمناء وذلك بالإعداد للإسامة فى المواشى والتجارة فى اموال التجارة (بدائع الصنائع-2/92)

ليس فيما يشترى للتجمل والزينة من خادم ومتاع ولؤلؤ وجوهر وفلوس للنفقة شئ (تاتارخانية-3/173، رقم-4031)

وليس فى دور السكنى وثياب البتدن أثاث المنازل ودواب الركوب وعيد الخدمة وسلاح الاستعمال زكاة لأنها مشغولة بالحاجة الأصلية وليست بنامية أيضا وعلى هذا كتب العلم لأهلها (هداية-1/186)

لو لم يكن من اهلها وليست هى للتجارة لا يجب فيها الزكاة أيضا، وإن كثرت لعدم النماء (حاشية هداية-1/186، رقم الحاشية-18)

لأن الاجوب فى الكل باعتبار التجارة يعنى أن سبب وجوب الزكاة ملك النصاب النامى والنماء أما بالإسامة أو بالتجارة (عناية، كتاب الزكاة، باب زكاة المال، فصل فى العروض، قديم-2/222، جديد-2/229)

النماء إما تحقيق يكون بالتوالد والتناسل والتجارات أو تقديرى يكون بالتمكن من الاستمناء بان يكون فى يده أو يد نائبه لأن السبب هو المال النامى فلا بد منه تحقيقا أو تقديرا (مجمع الأنهر، كتاب الزكاة-1/286ـ 1/193

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামিয়া ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

চলন্ত বাসে কিভাবে নামায আদায় করবে?

প্রশ্ন চলন্ত বাসে যদি বাস থামিয়ে নামায পড়ার সুযোগ না থাকে, তাহলে কিভাবে নামায আদায় …

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস