প্রচ্ছদ / প্রশ্নোত্তর / চুল দাড়িতে খিজাব লাগানোর বিধান কী?

চুল দাড়িতে খিজাব লাগানোর বিধান কী?

প্রশ্ন

নামঃ সাবেত বিন মুক্তার

ঢাকা।

প্রশ্নঃ আসসালামু আলাইকুম। সুনানে নাসাঈতে খিযাব লাগানোর অনুমতি অধ্যায়ের ৫০৭০-৫০৭৫ নং হাদিসগুলোতে ভিন্ন ভিন্ন রাবির বর্ণনায় নিম্নোক্ত হাদিসটি বর্ণিত হয়েছে।

“উছমান ইবন আব্দুল্লাহু (র)……ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, রাসুলুল্লাহ (সা) বলেছেন: বার্ধক্যকে পরিবর্তন কর, আর ইয়াহুদের অনুকরণ করো না।”

“আলী ইবন খাশরাম (র)……আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা) বলেছেনঃ ইয়াহুদী ও নাসারা খিযাব লাগায় না, তোমরা তাদের বিরোধীতায় খিযাব লাগাবে।”

দয়া করে হাদিসগুলোর ব্যখ্যা জানাবেন। হাদিসগুলোতে কি খিযাব লাগানোর জন্য তাকিদ করা হচ্ছে নাকি ঐচ্ছিক? মহিলারাও কি খিযাব লাগাতে পারেন? জানাবেন আশা করি। জাযাকাল্লাহ খায়রান।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحمن

উপরোক্ত হাদীসসহ এ সংক্রান্ত অন্যান্য হাদীসের আলোকে ফুক্বাহায়ে কেরাম বলেছেন, চুলে দাড়িতে খেজাব দেয়া মুস্তাহাব। লাল ও হলুদ এবং এমন লাল খেজাব যা কিছুটা কালোর দিকে ধাবিত এমন খেজাব লাগানো জায়েজ পুরুষ মহিলা উভয়ের জন্য। তবে কালো খেজাব মুজাহিদ ব্যতিত অন্য কারো জন্য জায়েজ নয়?

দলিল:

فى سنن ابى داود-عن ابن عباس قال مر على النبى -صلى الله عليه وسلم- رجل قد خضب بالحناء فقال « ما أحسن هذا ». قال فمر آخر قد خضب بالحناء والكتم فقال « هذا أحسن من هذا ». قال فمر آخر قد خضب بالصفرة فقال « هذا أحسن من هذا كله (سنن ابى داود-578)

فيه ايضا-عن ابن عباس قال قال رسول الله -صلى الله عليه وسلم- « يكون قوم يخضبون فى آخر الزمان بالسواد كحواصل الحمام لا يريحون رائحة الجنة (سنن ابى داود-2/578

وفى البذل المجهود- قال النووى مذهبنا استحباب خضاب الشعر للرجل والمرأة بصفرة وبحمرة ويحرم خضابه بالسواد على الاصح

وفيه ايضا- (اجتنبوا السواد)…….قال النووى قال الغزالى والبغوى وآخرون من الأصحاب هو مكروه والظاهر عبارتهم انه مكروة تنزيهة ثم قال والصحيح بالصواب انه حرام ومن صرح صاحب الحاوى إلا أن يكون فى الجهاد (بذل المجهود-5/8

প্রামান্য গ্রন্থাবলী

১. আবু দাউদ শরীফ-২/৫৭৮

৩. শরহে নববী-২/১৯৯

৩. বজলুল মাজহুদ-৫/৮০

৪. ফাতওয়ায়ে শামী-৯/৬০৪-৬০৫

৫. ফাতওয়ায়ে আলমগীরী-৫/৩৫৯

৬. ফাতওয়ায়ে মাহমুদিয়া-১৯/৪৪৯

৭. আহসানুল ফাতওয়া-৮/৩৬১

৮. ইমদাদুল ফাতওয়া-৪/২১-২১৫

৯. জাওয়াহিরুল ফিক্ব্হ-২/৪২২

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

মুসলমানের জন্য কাফেরের সাথে বিবাহ করার হুকুম কী?

প্রশ্ন From: সারওয়ার বিষয়ঃ অমুসলিম বা কাফের এর সাথে সম্পর্ক করা যাবে কি না?? প্রশ্নঃ …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস