প্রচ্ছদ / ইতিহাস ও ঐতিহ্য / সুলাইমান শাহের ছেলে আর্তুগ্রুল কি অমুসলিম ছিলেন?

সুলাইমান শাহের ছেলে আর্তুগ্রুল কি অমুসলিম ছিলেন?

প্রশ্ন

মুফতী সাহেবের কাছে আমার প্রশ্ন হল, উসমানী খিলাফাতের প্রতিষ্ঠাতা উসমান বিন আর্তুগ্রুল এর পিতা আর্তুগ্রুল কি অমুসলিম ছিল?

আমি একজনের লেখা থেকে জানলাম যে, আর্তুগ্রুল বিধর্মী ছিল। আর্তুগ্রুল কোন মুসলিম বীর ছিল না। কোন যুদ্ধে অংশগ্রহণ করেনি। তার ছেলে প্রথম মুসলমান হয়। তারপর তার মাধ্যমে উসমানী খিলাফাত প্রতিষ্ঠা লাভ করে। এ বিষয়ে দয়া করে বিস্তারিত জানালে কৃতার্থ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

এশিয়া, আফ্রিকা ও ইউরোপের তিন মহাদেশব্যাপী ছিল উসমানীয়দের বিশাল সাম্রাজ্যের পরিধি। ৬০০ বছরের অধিক সময় ধরে অত্যন্ত দাপটের সাথে রাজ্য শাসন ও বিস্তৃত করেছিল উসমানীয়রা।

উসমানী সালতানাতের প্রতিষ্ঠাতা উসমান বিন আর্তুগ্রুল এর পিতা আর্তুগ্রুল বিন সুলাইমান শাহ মুসলমান ছিলেন।

তিনি সালজুক সম্রাজ্যের অনুগত ও সালজুক সম্রাটের আস্থাভাজন ব্যক্তি ছিলেন। সালজুক সম্রাটের সহযোগিতায় একাধিক অমুসলিম এলাকা ও শহর জয় করেন।

সুতরাং আর্তুগ্রুল বিন সুলাইমান শাহকে অমুসলিম বলা সত্যের অপালাপ এবং ইতিহাসের মিথ্যা উপস্থাপন ছাড়া কিছু নয়।

আরব ইতিহাসবিদ আব্দুল মালিক বিন হুসাইন আলমক্কী উসমানী সাম্রাজ্য সম্পর্কিত আলোচনায় লিখেন-

أَن آل سلجوق لما تركُوا وطنهم من فتْنَة جنكز خَان ملك التتار وعزموا إِلَى جَانب بِلَاد الرّوم جَاءَ مَعَهم من طَائِفَة أغوز رجل اسْمَع أرطعزل يتَّصل نسبه بياقث بن نوح عَلَيْهِ الصَّلَاة وَالسَّلَام وَكَانَ بِصُحْبَتِهِ نَحْو ثَلَاثمِائَة وَأَرْبَعين رجلا وَكَانَ شجاعاً ثمَّ تشمر فِي خدمَة السُّلْطَان عَلَاء الدّين كيقباد بن كيخسرو بن قلج أرسلان بن طغرل السلجوقي وَكَانَ يُحِبهُ السُّلْطَان عَلَاء الدّين لكَونه شجاعاً وَفتحت على يَدَيْهِ بِلَاد كَثِيرَة من بِلَاد الْكفَّار وَلما كَانَت سنة 697 سبع وَتِسْعين وسِتمِائَة توفّي الْغَازِي أرطغرل فَكتب السُّلْطَان عَلَاء الدّين لعُثْمَان بن أرطغرل  (سمط النجوم العوالي في أنباء الأوائل والتوالي، عبد الملك بن حسين بن عبد الملك العصامي المكي (المتوفى: 1111هـ)-4/70-71)

সালজুক বংশ যখন তাতার বাদশা চেঙ্গিজ খানের উপদ্রবে রাষ্ট্র ছাড়েন। তখন তারা রুমের দিকে গমণ করেন। সে সময় তাদের সাথে আঘুজদের একটি দলও সঙ্গী হয়। তাদের মাঝে একজন ব্যক্তি ছিলেন যার নাম ছিল আর্তুগ্রুল।

তার বংশ পরম্পরা ইয়াকিছ বিন নূহ আলাইহিস সালাম পর্যন্ত গিয়ে পৌঁছে। তার সাথে ছিল প্রায় তিনশত চল্লিশজন যুবক। সে ছিল সাহসী বীর। তারপর তিনি সুলতান আলাউদ্দীন কায়কোবাদের সেবায় নিজেকে নিয়োজিত করেন। আর্তুগ্রুলকে সুলতান আলাউদ্দীন খুব মোহাব্বত করতেন। কারণ আর্তুগ্রুল ছিল সাহসী এবং তার হাতে কাফেরদের অনেক শহর বিজিত হয়েছে। তারপর যখন ৬৯৭ হিজরীতে আর্তুগ্রুল গাজী ইন্তেকাল করেন তখন সুলতান আলাউদ্দীন উসমান বিন আতুগ্রুলকে পত্র লিখেন। [সিমতুন নুজূমিল আওয়ালী ফী আনবাইল আওয়ায়িলে ওয়াততাওয়ালী-৪/৭০-৭১]

মিশরীয় ঐতিহাসিক মুহাম্মদ ফরীদ বেগ লিখেন-

ان قيض الله للاسلام تاسيس الدولة الْعلية العثمانية فَجمعت تَحت رايتها اغلب الْبِلَاد الاسلامية وَفتحت كثيرا من الاقاليم الَّتِي لم يسْبق تحليها بحلية الدّين الحنيف واعادت للاسلام قوته واعلت بَين الانام كَلمته ومؤسس هَذِه الدولة هُوَ ارطغرل بن سُلَيْمَان شاه التركماني (تاريخ الدولة العلية العثمانية 114-115)

আল্লাহ তাআলা ইসলামের জন্য উসমানী সাম্রাজ্য প্রতিষ্ঠাকে নির্ধারণ করলেন। যার ঝাণ্ডাতলে অধিকাংশ ইসলামী রাষ্ট্রগুলো একত্র হল। এমন অনেক রাষ্ট্র ইসলামী সালতানাতের অধীন হল, যা কখনো দ্বীনে ইসলামের অধীন ছিল না। ইসলাম তার হারানো শক্তি ফিরে পেল। বিশ্ববাসীর সামনে দ্বীনের বাণী উঁচু করল। এ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা হলেন, আর্তুগ্রুল বিন সুলাইমান শাহ। [তারীখুত দাওলাতিল আলিয়্যাতিল উসমানিয়া-১১৪-১১৫, মুহাম্মদ ফরীদ বেগ বিন আহমাদ ফরীদ পাশাকৃত]

আরো দেখুন-

মুজীজু তারীখিল ইসলামী-৩২০, আহমাদ মা’মূরকৃত।

সিলসিলাতু জিহাদি শুয়াবিল জাযায়ের-১/৩২, আবু ইয়াসির আলজাযায়েরীকৃত]

নুযহাতুল আনজার ফী আযায়িবিত তাওয়ারীখি ওয়াল আখবার-২/৫-৮]

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

সেলুনে চুল কাটার পর গোসল ফরজ কি?

প্রশ্নঃ সেলুনে চুল কাটার পর গোসল ফরজ কি? উত্তর بسم الله الرحمن الرحيم চুল কাটার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *