প্রচ্ছদ / কাফন-দাফন-জানাযা / মৃতের জন্য কুরআন পড়ে ঈসালে সাওয়াব করা যাবে কি?

মৃতের জন্য কুরআন পড়ে ঈসালে সাওয়াব করা যাবে কি?

প্রশ্ন

 ইছালে ছাওয়াবের উদ্দ্যেশে কবরস্হান ব্যতিত অন্য কোথাও বসে একাএকি বা একতাবদ্ধ হয়ে কোরআনর কিছু অংশ  তেলাওয়াত বা কোরআন খতম করে ছাওয়াব রেছানীর রেওয়াজ ভারত বর্ষে অনেক আগে থেকেই চালু আছে , ইদানীং আহলে হাদীসের ভাইয়েরা এটকে বেদআত হিসাবে আখ্যায়ীত করছে এ ব্যপারে শরয়ী বিধান কি ?

এম এম আবদুল্লাহ ভূঁইয়া

সৌদি প্রবাসী

মক্কা

উত্তর

بسم الله الرحمن الرحيم

মৃতের জন্য কোন পূণ্যের কাজ করে ঈসালে সওয়াব করা হাদীস দ্বারা প্রমাণিত। তাই এটিকে বিদআত বলার কোন সুযোগ নেই। যে সমস্ত আহলে হাদীসরা এটিকে বিদআত বলে, তাদের মৃত্যুর পর তাদের জন্য কুরআন পড়ে দুআ, ইস্তিগফার পড়া, দুআ করে ঈসালে সওয়াব করার কোন প্রয়োজন নেই। বাকি আমরা যারা বিশ্বাস করি ঈসালে সাওয়াব বিশ্বাস করি, তাদের জন্য এভাবে ঈসালে সওয়াব করুন। যেন আল্লাহ তাআলা ঈসালে সওয়াবের বদৌলতে কবরবাসীকে শান্তি পৌঁছান।

عَنْ أَبِي أُسَيْدٍ مَالِكِ بْنِ رَبِيعَةَ قَالَ: بَيْنَمَا نَحْنُ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذْ جَاءَهُ رَجُلٌ مِنْ بَنِي سَلَمَةَ فَقَالَ: يَا رَسُولَ اللَّهِ، أَبَقِيَ مِنْ بِرِّ أَبَوَيَّ شَيْءٌ أَبَرُّهُمَا بِهِ مِنْ بَعْدِ مَوْتِهِمَا؟ قَالَ: «نَعَمْ، الصَّلَاةُ عَلَيْهِمَا، وَالِاسْتِغْفَارُ لَهُمَا، وَإِيفَاءٌ بِعُهُودِهِمَا مِنْ بَعْدِ مَوْتِهِمَا، وَإِكْرَامُ صَدِيقِهِمَا، وَصِلَةُ الرَّحِمِ الَّتِي لَا تُوصَلُ إِلَّا بِهِمَا»

হযরত আবূ সাঈদ আসসায়েদী রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা একদা রাসূল সাঃ এর কাছে ছিলাম। এমতাবস্থায় বনী সালামা গোত্রের একজন ব্যক্তি আসল। লোকটি বললেন, হে আল্লাহর রাসূল! আমার পিতা মাতার ইন্তেকালের পর তাদের জন্য কোন নেক কাজ করার কি সুযোগ আছে? নবীজী সাঃ ইরশাদ করলেন, তাদের জন্য নামায পড়ে [ঈসালে সওয়াব কর] তাদের জন্য ইস্তিগফার কর। তাদের অঙ্গিকার ওয়াদাগুলো পূর্ণ কর। তাদের সম্পর্কিত আত্মীয়দের সাথে সুসম্পর্ক বজায় রাখ। তাদের বন্ধুদের সাথে ভাল ব্যবহার কর। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩৬৬৪, সুনানে আবু দাউদ, হাদীস নং-৫১৪২]

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

ইকামত শুরু হলে কখন দাঁড়ানো সুন্নাহ সম্মত?

প্রশ্ন আসসালামু আলাইকুম। মুফতী সাহেবের কাছে আমার প্রশ্ন হল, চট্টগ্রামসহ বেশ কিছু এলাকায় আমি দেখেছি …

3 comments

  1. মোঃ ফায়সাল, যাত্রাবাড়ী।

    জাঝাকাল্লাহ খাইর। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।

    যদি মৃতের জন্য কোন আমল করা বা দোয়া করা বিদআত হয়, তাহলে আমরা যে কবরবাসীকে উদ্দেশ্য করে বলি “আস সালামু ইয়া আহলাল কবুর” – এটা বলাও তো তাহলে বিদাআত সাব্যস্ত হবে। কারন এটাও তো মৃতের জন্য আল্লাহর পক্ষ থেকে শান্তি বর্ষণ হবার দোয়া।

  2. m m abdullah makkah

    জাযাকাল্লাহ আল্লাহ আমাদেরকে আহলে হাদীসের ফেৎনা থেকে হেফাজত করন আমিন

  3. ওরা তো পুরোটা না বুঝে শুধু সরাসরি কুরআন খতমের দলিল চায় । এক্ষেত্রে করণীয় কী ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *