প্রশ্ন
আমাদের এলাকায় প্রায় ১০০ বছর আগে একটি জায়গায় একটি মসজিদ ছিল। মসজিদের যায়গা সি এস ২টি খতিয়ানে একই দাগে ৫+৬=১১ শতক জমি “ছাড়া মসজিদ” নামে রেকর্ডকৃত। বহু বছর আগে সেই জায়গা থেকে মসজিদটি অন্য স্থানে স্থানান্তর করা হয়েছে। বর্তমান মসজিদের জন্য জমি অন্য আরেকজন ব্যক্তি দান করেছেন। তাহাও সি.এস খতিয়ানে ৫শত “মসজিদ” নামে রেকর্ডকৃত।
১১ শতক জমির জায়গায় যে মসজিদ ছিল, সেখানে বর্তমানে মসজিদের কোন অস্তিত্ব নেই। সেই জায়গাটি বর্তমানে অন্য ব্যক্তির দখলে আছে। তিনি বি.আর.এস খতিয়ানে নিজের নামে খতিয়ান রেকর্ড করে নিয়েছেন এবং কিছু অংশে কবরস্থান বানানো হয়েছে।
আমার প্রশ্ন:
ক) ১১ শতক জমি কি এখনো মসজিদের জমি?
খ) মসজিদের জায়গায় কবরস্থান এবং বসতবাড়ি বানানো কি জায়েজ হয়েছে?
গ) যিনি দখলে আছেন তার বিষয়ে শরীয়তের বক্তব্য কী?
ঘ) সি.এ খতিয়ানে স্পষ্ট করে “মসজিদ” কথাটি উল্লেখ করা আছে, তাহলে এটা কি ওয়াকফ হিসেবে সাব্যস্ত কি না?
উত্তর
بسم الله الرحمن الرحيم
যে স্থান একবার মসজিদ নির্মাণ হয়, সে স্থান কিয়ামত পর্যন্ত মসজিদ হিসেবেই বাকি থাকে। উক্ত স্থানকে অন্য কোন কাজে ব্যবহার করা জায়েজ নয়।
কারো দখলে নেয়া, কবরস্থান নির্মাণ, কিংবা বাসস্থান নির্মাণ সবই হারাম ও মারাত্মক পর্যায়ের গোনাহের কাজ।
যদি প্রশ্নোক্ত স্থানে সত্যিই মসজিদ থেকে থাকে, তাহলে উক্ত স্থানে পুনরায় মসজিদ নির্মাণ করা কিংবা মসজিদের প্রয়োজন না হলে উক্ত স্থানের চারিদিক বেড়া বা বাউন্ডারী দিয়ে তা সংরক্ষণ করা আবশ্যক। যেন উক্ত স্থানের হুরমত তথা সম্মান বিনষ্ট না হয়।
খতিয়ান ওয়াকফ হবার কোন দলীল নয়। তবে এটি একটি চিহ্ন বটে। তাই পূর্ববর্তী ব্যক্তিদের বক্তব্য বা নিদর্শনাবলী তালাশ করে দেখা আবশ্যক যে, উক্ত স্থানটি আসলেই মসজিদের জন্য ওয়াকফ ছিল কি না? কিংবা উক্ত স্থানে কোন মসজিদ ছিল কি না? যদি মসজিদ হয়ে থাকে, বা মসজিদের জন্য ওয়াকফ হয়ে থাকে, তাহলে উপরোল্লিখিত হুকুম আরোপিত হবে।
আর যদি প্রমাণিত না হয়, তাহলে উপরোক্ত বিধান প্রযোজ্য হবে না।
ولو خرب ما حوله واستغنى عنه يبقى مسجدا عند الإمام والثانى أبدا إلى قيام الساعة وبه يفتى،
وفى رد المحتار: فلا يعود ميراثا ولا يجوز نقله ونقله ماله إلى مسجد آخر سواء كانوا يصلون فيه أو لا، وهو الفتوى، حاوى القدسى، وأكثر المشائخ عليه (مجتبى) وهو الأوجه (الدر المختار مع رد المحتار، زكريا-6/548، كرتاشى-4/358، مجمع الأنهر، بيروت-2/595، مصرى قديم-1/748، المبسوط للسرخسى-12/42)
وإذا خرب المسجد واستغنى أهله وصار بحيث لا يصلى فيه عاد ملكا لواقفه أو لورثته حتى جاز لهم أن يبيعوه أو يبنوه دارا وقيل هو مسجد أبدا، وهو الأصح (الفتاوى الهندية-2/458، جديد-2/410، قاضى خان على هامش الهندية-3/288، جديد-3/204)
لو خرب ما حول المسجد واستغنى عنه، يبقى مسجدا عند أبى يوسف لأنه إسقاط لملكه فلا يعود إلى ملكه كالإعتاق (تبيين الحقائق، زكريا-4/272، امدادية ملتان-3/330-331، تاتارخانية-8/164، رقم-11519)
قال أبو يوسف هو مسجد أبدا إلى قيام الساعة لا يعود ميراثا ولا يجوز نقله ونقل ماله إلى مسجد آخر، سواء كانوا يصلون فيه أولا، وهو الفتوى (البحر الرائق، زكريا-5/421، كويته-5/251، رد المحتار، زكريا-6/548، كرتاشى-4/358، خلاصة الفتاوى-4/424، الولوالجية-3/88، المبسوط للسرخسى-12/42)
فإذا تم ولزم لا يملك ولا يملك ولا يعار ولا يرهن (الدر المختار مع رد المحتار، زكريا-6/539، كرتاشى-4/352)
إذا صح الوقف لم يجز بيعه ولا تمليكه (هداية، اشرفى-2/640، الفتاوى الهندية-2/350، جديد-2/346، مجمع الأنهر، بيروت-2/571، بدائع الصنائع، زكريا-5/326، فتاوى خانية على هامش الهندية-3/285، جديد-3/199)
والمعلوم بالوقف من شرطه عدم البيع ونحوه (فتح القدير، كتاب الوقف، زكريا-6/190، دار الفكر-6/204، كويته-5/419)
وقال أبو يوسف: هو مسجد أبدا إلى قيام الساعة، لا يعود ميراثا ولا يجوز نقله ونقل ماله إلى مسجد آخر (رد المحتار، زكريا-6/549)
وركنه الألفاظ الخاصة كأرضى هذه صدقة موقوفة مؤبدة على المساكين ونحوه من الألفاظ كموقوفة لله تعالى، أو على وجه الخير والبر (رد المحتار، زكريا-6/522-523، كرتاشى-4/340، الموسوعة الفقهية الكيويتية-44/114)
فأما ركنه فالألفاظ الخاصة الدالة عليه (الفتاوى الهندية-2/352، جديد-2/347)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ, ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com