প্রচ্ছদ / কাফন-দাফন-জানাযা / কবর খননের সুন্নাহসম্মত পদ্ধতি কী?

কবর খননের সুন্নাহসম্মত পদ্ধতি কী?

প্রশ্ন

আমাদের এলাকায় কবর খনন করা হয় এভাবে যে, কোমর পরিমাণ বা এর চেয়ে বেশি গর্ত করা হয়। তারপর উপরের দিক থেকে আধা হাত পরিমাণ চারদিক থেকে গর্ত করা হয়। লাশ কবরে রাখার পর সেই উপরের দিকে যে অর্ধ হাত পরিমাণ গর্ত করা হয়, সেখানে বাঁশ রেখে তার উপরে মাটি চাপা দেয়া হয়। এভাবে কবর খনন ও দাফনকার্য সমাধা করা কি সঠিক কি না? দয়া করে জানাবেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

উপরোক্ত পদ্ধতির কবর খনন সঠিক নয়। সম্পূর্ণ ভুল।

কবর খননের সঠিক পদ্ধতি দু’টি। একটি সুন্নাহ সম্মত আরেকটি জায়েজ।

সুন্নাহ সম্মত পদ্ধতি হলো: কবর ব্যক্তির লম্বা দিক থেকে অর্ধেক বা পূর্ণ পরিমাণ গর্ত করা। তারপর পশ্চিম দিক থেকে এতটুকু গর্ত করা যাতে করে লাশকে কিবলামুখী মুখ করে স্বাভাবিকভাবে উক্ত গর্তের ভিতরে প্রবেশ করানো যায়। তারপর বাহির দিক থেকে বাঁশ জাতীয় বস্তু দিয়ে ঢেকে মাটিচাপা দেয়া।

এটা সুন্নাহসম্মত কবর। এটাকে লাহাদ কবর বা বগলী কবর বলা হয়।

যদি এটা করা সম্ভব না হয়, যেমন যেসব এলাকায় মাটি নরম সেখানে এমন করা সম্ভব না, কারণ মাটি ভেঙ্গে পড়ে যাবার সম্ভাবনা থাকে। এসব এলাকায় লাশের লম্বা পরিমাণ হিসেব করে লম্বা হিসেবে পুরোটা বা অর্ধেক শরীর তথা বুক পরিমাণ গর্ত করবে। দৈর্ঘ হবে ব্যক্তির লম্বা অনুপাতে এবং প্রস্ত হবে অর্ধেক পরিমাণ। তারপর গর্তের মাঝামাঝি লাশ রাখা যায় এ পরিমাণ আরেকটি গর্ত করবে। গর্তটি এতোটুকু বড় হবে, যাতে করে লাশ শোয়ানো যায় এবং তার উপর বাঁশ বা এ জাতীয় বস্তু রাখা যায়। বাঁশ যেন লাশের শরীরে না লাগে।

তারপর সেই গর্তে লাশ রেখে তার উপর বাঁশজাতীয় বস্তু দিয়ে লাশটি ঢেকে দিয়ে তার উপর মাটিচাপা দিয়ে পুরো গর্তটি ভরে ফেলবে।

এটাকে শাক্ব কবর বা সিন্দুকী কবর বলা হয়।

এ দুই পদ্ধতিতে কবর খনন করাই শরীয়তসম্মত। এছাড়া অন্য পদ্ধতি সঠিক নয়।

সঠিক কবর খননের নমুনা

 

وصفة اللحد أن يحفر القبر بتمامه ثم تحفر فى جانب القبلة منه حفيرة فيوضع فيه الميت (المحيط البرهانى-3/89-90)

وصفة اللحد أن يحفر القبر بتمامه ثم تحفر منه فى جانب القبلة حفيرة فى وسط القبر ويوضع فيه الميت (تاتارخانية-3/66، رقم-3728)

وصفة الشق أن يحفر حفيرة فى وسط القبر ويوضع فيه الميت (المحيط البرهانى-3/90)

ويلحد ولا يشق إلى فى أرض رخوة…….. فلو لم يمكن حفر اللحد تعين الشق (رد المحتار،  زكريا-3/139، بيروت-3/130، تاتارخانية-3/65، رقم-3727)

وحفر قبره مقدار نصف قامة فإن زاد فحسن، وإن زاد إلى مقدار مقدار قامة فهو حسن، وطوله على قدر طول ا لميت وعرضه على قدر نصف طوله (رد المحتار،  زكريا-3/138-139، الفتاوى الهندية-1/166، تاتارخانية-3/76، رقم-3750)

عن الحسن قال: أوصى عمر أن يجعل عمق قبره قامه وبسطة (المصنف لابن ابى شيبة-7/324، رقم-11784)

ويحفر القبر نصف قامة أو إلى الصدر وإن زيد كان حسنا” لأنه أبلغ في الحفظ “ويلحد” في الأرض صلبة من جانب القبلة “ولا يشق” بحفيرة في وسط القبر يوضع فيها الميت “إلا في أرض رخوة” فلا بأس به فيها………“ويحفر القبر نصف قامة” في الحجة روى الحسن بن زياد عن الإمام رحمه الله تعالى قال طول القبر على قدر طول الإنسان وعرضه قدر نصف قامة………. وهو حفيرة تجعل في جانب القبلة من القبر يوضع فيها الميت وينصب عليها اللبن قهستاني والسنة أن يدخل الميت فيه بالسواء ولا يدخل فيه منكوسا على رأسه لمخالفة السنة……… قوله: “يوضع فيها الميت” بعد أن يبنى حافتاه باللبن أو غيره ثم يوضع الميت بينهما ويسقف عليه باللبن أو الخشب ولا يمس السقف الميت (حاشية الطحطاوى على مراقى الفلاح-607، رد المحتار، زكريا-3/139، كرتاشى-2/234، مجمع الأنهر، كتاب الصلاة، باب صلاة الجنائز، دار الكتب العلمية بيروت-1/275، تاتارخانية-3/76، رقم-3750)

والشق أن يحفر حفيرة كالنهر ويبنى جانباها باللبن أو غيره ويوضع الميت بينهما ويسقف عليه باللبن أو الخشب ولا يمس السقف الميت الخ (شرح كبيرى، فصل فى الجنائز، اشرفية ديوبند-595، حاشية الطحطاوى على مراقى الفلاح-607، الفتاوى الهندية-1/166، جديد-1/227)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ, ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

কুয়েতে প্যাকেটজাত গোস্ত খাওয়ার হুকুম কী?

প্রশ্ন আসসালামু আলাইকুম। আমি বর্তমানে কুয়েতে থাকি। আমার প্রশ্ন হলো এখানকার মার্কেটে যে সমস্ত প্যাকেটিং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস