প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / স্ত্রীর অগোচরে দেয়া তালাক এবং যাদুগ্রস্ত ব্যক্তির তালাক কি পতিত হয়?

স্ত্রীর অগোচরে দেয়া তালাক এবং যাদুগ্রস্ত ব্যক্তির তালাক কি পতিত হয়?

প্রশ্ন

মাননীয় মুফতী মহোদয়!

বিষয়: তালাক সংক্রান্ত

মুফতী সাহেবের কাছে আমি তালাক সংক্রান্ত একটি বিষয় জানতে চাই।

এক ব্যক্তি তার স্ত্রীর সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে তার অগোচরে তালাক দিয়ে ফেলে।

উল্লেখ্য যে , তাকে বেশ কিছুদিন যাবত কালো যাদু করে রেখেছে ।

আমি জানতে চাই, স্ত্রীর অগোচরে তালাক দিলে তালাক পতিত হবে কি না?

এবং যাদুর প্রভাবে প্রভাবান্বিত হয়ে তালাক দিলে তালাক পতিত হবে কি না?

উপরোক্ত সমস্যাটির শরঈ সমাধান দিয়ে উপকৃত করবেন বলে আশাবাদী।

নিবেদক

ডাঃ মোঃ শামিম হাসান, কুমিল্লা।

উত্তর

بسم الله الرحمن الرحيم

তালাক হবার জন্য স্ত্রী সামনে থাকা বা তাকে জানিয়ে দেয়া জরুরী। অগোচরে তালাক দিলেও তালাক পতিত হয়ে যায়।

তবে যদি ব্যক্তি যাদুর কারণে এমন মোহগ্রস্ত থাকে যে, তার কোন হিতাহিত জ্ঞান না থাকে, তাহলে সেই অবস্থায় তালাক দিলে তা পতিত হবে না। তবে হিতাহিত জ্ঞান থাকা অবস্থায় দেয়া তালাক পতিত হবে।

 

الطلاق والعتاق يصح دون علم الآخر (الفقه الإسلامى وأدلته-9/291)

ولا يلزم كون الإضافة صريحة فى كلامه……. لأن العادة أن من له امرأة إنما يحلف بطلاقها لا بطلاق غيرها (رد المحتار، زكريا-4/458، كرتاشى-3/248)

رجل قال لامرأته: طالق، ولم يسم وله امرأة معروفة طلقت أمرأته استحسانا (تاتارخانية-4/421، رقم-6579)

ولو أقر الزوج بالطلاق كاذبا أو هازلا وقع (رد المحتار، زكريا-4/440، كرتاشى-3/303)

عن قتادة رضى الله عنه قال: الجنون جنونان، فإن كان لا يفيق لم يجز له طلاق، وإن كان يفيق فطلق فى حال إفاقته لزمه ذلك (المصنف لابن أبى شيبة-9/549، رقم-18229)

عن سعيد بن المسيب قال: طلاق المعتوه المغلوب على عقله ليس بشئ، طلاقه إلى وليه (المصنف لابن أبى شيبة-9/550، رقم-18232)

كل الطلاق جائز إلا طلاق المعتوه (صحيح البخارى-2/794)

ولا يقع طلاق المولى على امرأة عبده، والمجنون، والصبى والمعتوه، وهو اختلال فى العقل والمبرسم الخ (تنوير الأبصار مع الدر، كتاب الطلاق، زكريا-4/449-451، كرتاشى-3/242)

الجنون اختلال القوة المميزة بين الأمور الحسنة والقبيحة المدركة للعواقب بأن لا تظهر آثارها وتتعطل أفعالها…. وإما لخروج مزاج الدماغ عن الاعتدال بسبب خلط أو آفة، وإما لاستيلاء الشيطان عليه وإلقاء الخيالات الفاسدة إليه (رد المحتار، زكريا-4/450، كرتاشى-3/243)

عن الشعبى قال: لا يجوز طلاق المجنون إذا طلق فى جنونه، وإذا عقل فطلاقه جائز (سنن سعيد بن منصور-1/273، رقم-1120)

عن الزهرى قال: لا يجوز طلاق المجنون إذا أخذبه، فإذا صح فهو جائز (مصنف لابن ابى شيبة-9/546-547، رقم-18212)

 

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

ইতিকাফের কাযা করার সময় কি রোযা রাখা শর্ত?

প্রশ্ন প্রশ্নকারীর নাম: লুৎফর রহমান ঠিকানা: খৈশাইর জেলা/শহর: নারায়ণগঞ্জ দেশ: বাংলাদেশ প্রশ্নের বিষয়: ইতিকাফ বিষয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস