প্রচ্ছদ / আকিদা-বিশ্বাস / পৃথিবী এ শতাব্দীতেই ধ্বংস হয়ে যাবে? ইমাম মাহদীকে ‘আলাইহিস সালাম’ বলা যাবে?

পৃথিবী এ শতাব্দীতেই ধ্বংস হয়ে যাবে? ইমাম মাহদীকে ‘আলাইহিস সালাম’ বলা যাবে?

প্রশ্ন

আসসালামু আলাইকুম,হুজুর আমার দিটা প্রশ্ন
১ নেট এ অনেক স্কলার আলেম বলতেছে যে উম্মত এ মুহাম্মদ এর হায়াত এই শতাব্দিতেই শেষ হয়ে যাবে,
২ ইমাম মাহাদি কে আঃ বলা যাবে কিনা।
দয়া করে এই ইমেইলে আমাকে যানাবেন।
আল্লাহ আপনাকে নেক হায়াত দেন এবং ইসলাম প্রচারে এক জন দাঈ বানান।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

হযরত মাহদী কিয়ামতের আগে আসবেন। একথা নিশ্চিত। তবে তিনি কখন আসবেন? তা নিশ্চিতভাবে কুরআন ও হাদীসে বলা হয়নি। তাই এতোটা নিশ্চিতভাবে এত শতাব্দীতেই আসবেন বলাটা ঠিক নয়। যারা এমনটি বলছেন তাদের কথা বিশ্বাস করা যাবে না।

তবে একথা ঠিক যে, কিয়ামত নিকটবর্তী হয়ে গেছে। অনেক আলামত প্রকাশিত হয়েছে এবং হচ্ছে।

হযরত মাহদীকে সম্মানসূচক আলাইহিস সালাম বলাতে কোন সমস্যা নেই। কারণ, আলাইহিস সালাম অর্থ হলো: তার উপর বর্ষিত হোক সালাম তথা নিরাপত্তা।

এটা একটি দুআ। সুতরাং এ দুআ করাতে দোষণীয় কিছু নেই।

তবে যেহেতু সালাফগণ আলাইহিস সালাম শব্দটি নবীদের ক্ষেত্রে খাস করে ব্যবহার করে থাকেন। আর ইমাম মাহদী নবী নন। তাই তাঁর ক্ষেত্রে আলাইহিস সালাম শব্দটি ব্যবহার করা যথোপযুক্ত নয়।

এছাড়া শিয়ারা এটিকে তাদের মাসূম ইমামের প্রতীক হিসেবে ব্যবহার করে থাকে। তাই আলাইহিস সালাম না বলে ‘রাদিয়াল্লাহু আনহু’ ব্যবহার করাই অধিক যৌক্তিক। কেননা, হযরত মাহদী হযরত ঈসা আলাইহিস সালামের সময়ে আবির্ভূত হবেন এবং তাঁর সঙ্গী হবেন। আর নবীর সঙ্গীকে সম্মানসূচক ‘রাদিয়াল্লাহু আনহু’ শব্দে দুআ করা হয়। তাই এমনটি ব্যবহার করা যায়।

শিয়াদের মতো ভ্রান্ত ফিরক্বার প্রতীক বিশেষণ ব্যবহার না করাই উচিত। [আপকি মাসায়েল আওর উনকা হল-১/২৭১]


يَسْأَلُونَكَ عَنِ السَّاعَةِ أَيَّانَ مُرْسَاهَا ۖ قُلْ إِنَّمَا عِلْمُهَا عِندَ رَبِّي ۖ لَا يُجَلِّيهَا لِوَقْتِهَا إِلَّا هُوَ ۚ ثَقُلَتْ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ ۚ لَا تَأْتِيكُمْ إِلَّا بَغْتَةً ۗ يَسْأَلُونَكَ كَأَنَّكَ حَفِيٌّ عَنْهَا ۖ قُلْ إِنَّمَا عِلْمُهَا عِندَ اللَّهِ وَلَٰكِنَّ أَكْثَرَ النَّاسِ لَا يَعْلَمُونَ (سورة الاعراف-187)

إِنَّ اللَّهَ عِندَهُ عِلْمُ السَّاعَةِ (سورة لقمان-34)

يَسْأَلُكَ النَّاسُ عَنِ السَّاعَةِ ۖ قُلْ إِنَّمَا عِلْمُهَا عِندَ اللَّهِ ۚ وَمَا يُدْرِيكَ لَعَلَّ السَّاعَةَ تَكُونُ قَرِيبًا (سورة احزاب-63)

إِنَّ السَّاعَةَ آتِيَةٌ أَكَادُ أُخْفِيهَا لِتُجْزَىٰ كُلُّ نَفْسٍ بِمَا تَسْعَىٰ (سورة طه-15)

اقْتَرَبَتِ السَّاعَةُ وَانشَقَّ الْقَمَرُ (سورة قمر-1)

اقْتَرَبَ لِلنَّاسِ حِسَابُهُمْ وَهُمْ فِي غَفْلَةٍ مُّعْرِضُونَ (سورة الانبياء-1)

عَنْ ابْنِ عُمَرَ رَضِيَ اللهُ عَنْهُمَا عَنْ رَسُوْلِ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِنَّمَا أَجَلُكُمْ فِيْ أَجَلِ مَنْ خَلَا مِنْ الْأُمَمِ مَا بَيْنَ صَلَاةِ الْعَصْرِ إِلَى مَغْرِبِ الشَّمْسِ (صحيح البخارى-3459)

عَنْ سَالِمِ بْنِ عَبْدِ اللهِ عَنْ أَبِيهِ أَنَّهُ أَخْبَرَهُ أَنَّهُ سَمِعَ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم يَقُولُ إِنَّمَا بَقَاؤُكُمْ فِيمَا سَلَفَ قَبْلَكُمْ مِنَ الْأُمَمِ كَمَا بَيْنَ صَلاَةِ الْعَصْرِ إِلَى غُرُوبِ الشَّمْسِ (صحيح البخارى-557)

عَنْ أُمِّ سَلَمَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «الْمَهْدِيُّ مِنْ عِتْرَتِي، مِنْ وَلَدِ فَاطِمَةَ (سنن ابى داود-4284)

عَنْ قَتَادَةَ، قَالَ: قُلْتُ لِسَعِيدِ بْنِ الْمُسَيِّبِ، الْمَهْدِيُّ حَقٌّ هُوَ؟ قَالَ: «حَقٌّ» ، قَالَ: قُلْتُ: مِمَّنْ هُوَ؟ قَالَ: «مِنْ قُرَيْشٍ» ، قُلْتُ: مَنْ أَيِّ قُرَيْشٍ؟ قَالَ: «مَنْ بَنِي هَاشِمٍ» ، قُلْتُ: مَنْ أَيِّ بَنِي هَاشِمٍ؟ قَالَ: «مَنْ بَنِي عَبْدِ الْمُطَّلِبِ» ، قُلْتُ: مَنْ أَيِّ عَبْدِ الْمُطَّلِبِ؟ قَالَ: «مَنْ وَلَدِ فَاطِمَةَ (كتاب الفتن-1082)

 والظاھر أن العلة في منع السلام ما قاله النووي في علة منع الصّلاة أن ذلک شعار أهل البدع ولأن ذلک مخصوص في لسان السلف بالأنبیاء عليهم الصلاة والسلام (رد المحتار، زكريا-10/483، كرتاشى-6/753)

ولافرق بین السلام عليه وعليه السلام الا ان قوله علیّ عليه السلام من شعار اهل البدعة فلا یستحسن فی مقام المرام ۔(شرح فقه الأكبر-204)

 

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

“ছেলে সুস্থ্য হলে আকীকা করবো” বলার দ্বারা কি মান্নত হয়?

প্রশ্ন From: সুহায়েল আহমাদ বিষয়ঃ আক্বীকা প্রশ্নঃ কোন ব্যক্তি মান্নত করলো, আমার ছেলে সুস্থ হলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস