প্রশ্ন
আসসালামু আলাইকুম, আমি একজন প্রাইভেট স্কুল শিক্ষক, আমার নাম,শহিদুল ইসলাম,(ছদ্মনাম) জনাব আমার বয়স ২৬,আমি বিয়ে করতে চাই, কিন্ত আমার বড় ভাই এখন বিয়ে করেননি, তিনি বিদেশে থাকেন, (আমি গোনাহ থেকে বাচার জন্যএবং আল্লাহর সন্তুষ্টির জন্য,বিয়ে করা আমার জন্য আবশ্যক মনে করি,) আমার পরিবার আমাকে সহমত না জানিয়ে উলটা, আমার বিপক্ষে অবস্থান নিয়েছে,
উলটা আমাকে আমার আর্থিক দুর্বলতার ভয় দেখিয়ে, আটকানো হচ্ছে, কিন আমি বস্তুবাদ বিশ্বাসী নয়,আল্লাহর দেয়া রিজিক বিশ্বাসী, আর এটা আমার মা ভাই কোন ভাবেই বুঝতে চায়না,
উলটা আমাকে অবাধ্য সন্তান, কিংবা অভিষাপের ভয় দেখানো হচ্ছে, এখন আমি যদি গুনাহ থেকে বাচার জন্য, আমার অভিভাবকগনের, কথা না শুনে বিয়ে করি, তাহলে আমি কি তাদের অভিশাপ পাব, বা বেয়াদব হয়ে যাবো, বিশেষ করে মায়ের,
আমি যৌবনের গুনাহ করতে চাইনা।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
বিয়ে না করলে যাদের জিনার গোনাহে লিপ্ত হয়ে যাওয়ার দৃঢ় বিশ্বাস হয়, তাদের জন্য বিয়ে করা ফরজ। আর প্রবল আশংকা হলে বিয়ে করা ওয়াজিব।
এমন সম্ভাবনার সময় মা বাবা নিষেধ করলেও স্ত্রীর হক তথা ভরণপোষণ আদায়ে সক্ষম হলে বিয়ে করাটা জরুরী।
এমন পরিস্থিতিতে মা বাবার অসন্তুষ্টি আল্লাহর বিধানের উল্টো হওয়ায় তা গ্রহণযোগ্য হবে না। কারণ, আল্লাহর বিধান অগ্রাহ্য করে মা বাবার সন্তুষ্টি জায়েজ নয়। এক্ষেত্রে মা বাবার অভিশাপপ্রাপ্ত বা বেআদবী ধর্তব্য হবে না।
তবে যদি, স্ত্রীর ভরণপোষণে সক্ষম না হয়, কিংবা শারিরীকভাবে অক্ষম হয়, তাহলে বিয়ে করা জায়েজ হবে না।
ويكون واجبا عند التوقان، فإن تيقنه الزنا إلا به فرض، نهاية، وهذا إن ملك المهر والنفقة، وإلا فلا إثم بتركه (الدر المختار مع رد المحتار، زكريا-4/63-64)
عَنِ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: السَّمْعُ وَالطَّاعَةُ عَلَى الْمَرْءِ الْمُسْلِمِ فِيمَا أَحَبَّ وَكَرِهَ مَا لَمْ يُؤْمَرْ بِمَعْصِيَةٍ، فَإِنْ أُمِرَ بِمَعْصِيَةٍ فَلاَ سَمْعَ عَلَيْهِ وَلاَ طَاعَةَ (جامع ترمذى، رقم-1707)
عَنْ عَلِيٍّ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: ” لَا طَاعَةَ لِمَخْلُوقٍ فِي مَعْصِيَةِ اللهِ عَزَّ وَجَلَّ (مسند احمد، رقم-1095)
عن أبى سعيد وابن عباس قالا: قال رسول الله صلى الله عليه وسلم: من ولد له ولد فليحسن اسمه وأدبه، فإذا بلغ فليزجه، فإن بلغ ولم يزوجه فأصاب إثما فإنما إثمه على أبيه (شعب الإيمان للبيهقى، دار الكتب العلمية بيروت-6/401)
فتنفذ نكاح حرة مكلفة بلا رضاء ولى، والأصل أن كل من تصرف فى ماله تصرف فى نفسه (رد المحتار، زكريا-4/155، البحر الرائق، زكريا-3/192)
ومكروها لخوف الجور (رد المحتار، زكريا-4/66، البحر الرائق، كرتاشى-3/79)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com