প্রচ্ছদ / জায়েজ নাজায়েজ / করযে হাসানাহ তথা ঋণের কিস্তি আদায়ে দেরী করলে অর্থদণ্ড করা যাবে?

করযে হাসানাহ তথা ঋণের কিস্তি আদায়ে দেরী করলে অর্থদণ্ড করা যাবে?

প্রশ্ন

প্রশ্নকারীর নাম: আবদুর রহমান

ঠিকানা: মধ্য চরনোয়াবাদ, পৌর ৪নং ওয়ার্ড, ভোলা সদর, ভোলা।

জেলা/শহর: ভোলা।

দেশ: বাংলাদেশ

প্রশ্নের বিষয়: করযে হাসানাহ্ এর কিস্তি আদায়ে বিলম্ব হলে বা গাফলতি করলে জরিমানা আদায় করা  যাবে কিনা ?

বিস্তারিত:
—————-
মুহতারাম,
আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্
আমাদের এলাকায় আমি সহ কতিপয় দ্বীনি ভাইয়ের মাধ্যমে প্রতিষ্ঠিত একটি করযে হাসানাহ্ সংগঠন রয়েছে। যা প্রায় ৬ বছর যাবৎ সুন্দর ভাবে কার্যক্রম পরিচালিত করে আসছে। বর্তমানে সংগঠনের প্রায় ২৩০ জন সদস্য রয়েছে। সদস্য হয়ে সদস্যরা নিদিষ্ট পরিমানে আমানত সংগঠনে জমা রাখে। যার কোন লাভ, প্রফিট বা  মুনাফা কিছুই সংগঠন থেকে দেওয়া হয় না। সদস্যদের জমাকৃত আমানত সদস্যদের মধ্যেই মজলিসে শূরার পরামর্শক্রমে একটি নির্দিষ্ট মেয়াদে মাসিক কিস্তিতে সম্পূর্ণ সুদ বিহীন করযে হাসানাহ্ দেওয়া হয়। এখন প্রশ্ন হলো, অনেক  সদস্য এমন রয়েছে যারা করযে হাসানাহ্ নেওয়ার পর মাসিক কিস্তি ১-১০ তারিখের মধ্যে দেওয়ার ওয়াদা থাকলেও মাসের ১০ তারিখের পরে বিভিন্ন তারিখে দিয়ে থাকে এবং অনেকে পরের মাসেও একসাথে কিস্তি দিয়ে থাকে। কেউ কেউ নির্ধারিত মেয়াদের পরেও করযে হাসানাহ্ পরিশোধ করে থাকে। যার কারণে সংগঠনের কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটে। এমতাবস্থায় সদস্যদের থেকে করযে হাসানাহ্ এর কিস্তি সঠিকভাবে আদায়ের জন্য কিস্তি আদায়ে বিলম্ব হলে জরিমানা আরোপ করা যায়েজ হবে কি ? না হলে জরিমানা আরোপের জায়েয কোন পদ্ধতি থাকলে জানালে উপকৃত হবো।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

এভাবে জরিমানা হিসেবে অতিরিক্ত টাকা গ্রহণ জায়েজ নয়। তবে একটি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। সেটি হলো: নির্ধারিত সময়ে টাকা জমা না দিলে জরিমানা নিয়ে রাখা হবে। তা মূল টাকা ফেরত দেবার সময় ফেরত দিয়ে দিতে হবে।

উদাহরণত: প্রতি মাসে এক টাকা দশ তারিখের মধ্যে কিস্তি দেবার কথা। যদি পনের তারিখে জমা দেয়, তাহলে দুইশত টাকা জরিমানা দিতে হবে। উক্ত টাকা উক্ত ব্যক্তির ফান্ডে জমা হিসেবে সাব্যস্ত হবে। বছর শেষে বা কিংবা যখন জমাকৃতের টাকা ফেরত দেয়া হবে, তখন ঐ দুইশত টাকাও উক্ত ঋণগ্রহিতাকে ফেরত দিতে হবে। আশা করি বুঝতে পেরেছেন।

والحاصل أن المذهب عدم التعزير بأخذ المال (رد المحتار، زكريا-6/106، كرتاشى-4/61، الموسوعة الفقهية الكويتية-37/354، البحر الرائق، زكريا-5/68، كويته-5/41، الفتاوى الهندية-2/167، جديد-2/181)

أن معنى التعزير بأخذ المال على القول به امساك شيء من ماله عند مدة لينزجر ثم يعيده الحاكم إليه لا أن يأخذه الحاكم لنفسه أو لبيت المال (رد المحتار، زكريا-6/106، كرتاشى-4/61، حاشية الطحطاوى على الدر المختار، كويته-2/410-411، البحر الرائق، زكريا-5/68، كويته-5/41، الفتاوى الهندية-2/167، جديد-2/181، الموسوعة الفقهية الكويتيه-12/270)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

নাপাক লুঙ্গি পরিধান করে ফরজ গোসল করলে শরীর ও লুঙ্গি পবিত্র হবে কি?

প্রশ্ন নাপাক কাপড়ে কি ফরজ গোসল করলে পাক হওয়া যায়? উত্তর بسم الله الرحمن الرحيم …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস