প্রচ্ছদ / অপরাধ ও গোনাহ / আতিরিক্ত টিসিবি ফ্যামিলি কার্ড দিয়ে পন্য কেনার বিধান

আতিরিক্ত টিসিবি ফ্যামিলি কার্ড দিয়ে পন্য কেনার বিধান

প্রশ্ন

প্রশ্নকারীর নাম: muhammad

ঠিকানা: barishal

জেলা/শহর: barishal

দেশ: bangladesh

প্রশ্নের বিষয়: আতিরিক্ত টিসিবি ফ্যামিলি কার্ড দিয়ে যে পন্য কেনার বিধান

বিস্তারিত:
—————-
ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) সাশ্রয়ী দামে পণ্য বিক্রি করে। শুধু টিসিবি ফ্যামিলি কার্ডের মাধ্যমেই ডিলারের দোকান বা নির্ধারিত স্থায়ী স্থাপনা থেকে নির্দিষ্ট কিছু পণ্য কেনা যায়। সরকার প্রতি পরিবারের জন্য মাত্র ১টি করে টিসিবি ফ্যামিলি কার্ড বরাদ্দ দিয়েছে পন্য কেনার জন্য। এখন কোনো পরিবার যদি প্রভাবশালী কোন ব্যক্তির তদবিরে বা অন্য যেকোনভাবে একের অধিক কার্ড বানিয়ে অধিক পন্য ক্রয় করে এতে কি আতিরিক্ত কার্ড দিয়ে যে পন্য কিনেছে সেটা কি হারাম হবে। এ ক্ষেত্রে শরিয়তের হুকুম কি দয়া করে বিস্তারিত জানাবেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

 

না, এটা জায়েজ হবে না। কারণ, এতে দু’টি গোনাহ জড়িত। এক হলো ধোঁকা, আরেক হলো অন্যের হক নষ্ট করা। কারণ, ফ্যামিলি কার্ড গরীব মানুষদের জন্য সরকার বরাদ্দ করে থাকে। অতিরিক্ত সংগ্রহ করার অর্থ হলো, আরেকজনের জন্য বরাদ্দ কার্ড বা সুবিধা নিজের করে নেয়া। যা অন্যের হক নষ্ট করার শামিল।

দু’টি কাজই হারাম। তাই এভাবে পণ্য ক্রয় করা জায়েজ হবে না।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏”‏ لاَ تَحَاسَدُوا وَلاَ تَنَاجَشُوا وَلاَ تَبَاغَضُوا وَلاَ تَدَابَرُوا وَلاَ يَبِعْ بَعْضُكُمْ عَلَى بَيْعِ بَعْضٍ وَكُونُوا عِبَادَ اللَّهِ إِخْوَانًا ‏.‏ الْمُسْلِمُ أَخُو الْمُسْلِمِ لاَ يَظْلِمُهُ وَلاَ يَخْذُلُهُ وَلاَ يَحْقِرُهُ ‏.‏ التَّقْوَى هَا هُنَا ‏”‏ ‏.‏ وَيُشِيرُ إِلَى صَدْرِهِ ثَلاَثَ مَرَّاتٍ ‏”‏ بِحَسْبِ امْرِئٍ مِنَ الشَّرِّ أَنْ يَحْقِرَ أَخَاهُ الْمُسْلِمَ كُلُّ الْمُسْلِمِ عَلَى الْمُسْلِمِ حَرَامٌ دَمُهُ وَمَالُهُ وَعِرْضُهُ

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা পরস্পরে হিংসা পোষণ করো না, পরস্পর ধোঁকাবাজী করো না, পরস্পর বিদ্বেষ পোষন করো না। একে অপরের (ক্ষতি করার উদ্দেশ্যে) পশ্চাতে শত্রুতা করো না এবং একের বেচাকেনার উপর অন্যে বেচা-কেনার চেষ্টা করবে না। তোমরা আল্লাহর বান্দা রূপে ভাই ভাই হয়ে থাক।

এক মুসলিম অপর মুসলিমের ভাই। সে তার উপর যুলুম করবে না, তাকে অপদস্থ করবে না এবং হেয় করবে না। তাকওয়া এইখানে, এই কথা বলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার সীনার প্রতি ইশারা করলেন তিনবার। একজন মানুষের মন্দ হওয়ার জন্য এটাই যথেষ্ট যে, সে তার ভাইকে হেয় করে। কোন মুসলিমের উপর (প্রত্যেক) মুসলিমের সবকিছু জান-মাল ও ইজ্জত-আবরু হারাম। [সহীহ মুসলিম, হাদীস নং-২৫৬৪, ইফাবা-৬৩০৯]


عَنْ أَبِى هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ -صلى الله عليه وسلم- قَالَ « مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلاَحَ فَلَيْسَ مِنَّا وَمَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا (صحيح مسلم، كتاب الايمان، باب قَوْلِ النَّبِىِّ – صلى الله تعالى عليه وسلم – « مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا، رقم الحديث-294)

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-যে আমার উম্মতের উপর অস্ত্র উঁচু করে সে আমার উম্মতভূক্ত নয়, আর যে আমাদের সাথে ধোঁকাবাজী করে, সেও আমার উম্মতভূক্ত নয়। {সহীহ মুসলিম, হাদীস নং-২৯৪, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৫৫৯, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সুনানে দারেমী, হাদীস নং-২৫৪১, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৫৮৩৩, মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৩৭৯৭, মুসনাদে ইবনে আবী শাইবা, হাদীস নং-৭২১}

وأماشرائط النفاذ فنوعان أحدهما الملك والولاية والثاني أن لا يكون في المبيع حق لغير البائع۔ (الفتاوٰی الهندية، كتاب البيوع-3/6)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

আট ভরি স্বর্নের উপর কতটুকু যাকাত আবশ্যক?

প্রশ্ন আচ্ছালামুয়ালাইকুম। মুহতারাম আমার একটা প্রশ্ন স্বর্ণের কত ভরি হলে যাকাত দিতে হবে। আর আমার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস