প্রচ্ছদ / আহলে হাদীস / হজ্জের তারতীব আগপিছে করলে কোন ‘দম’ আবশ্যক হয় না?

হজ্জের তারতীব আগপিছে করলে কোন ‘দম’ আবশ্যক হয় না?

প্রশ্ন

প্রশ্নের তারিখ: 2021-08-04

প্রশ্নকারীর নাম: আজিব জাবের

ঠিকানা: পাহাড়তলী,চট্টগ্রাম

জেলা/শহর: চট্টগ্রাম

দেশ: বাংলাদেশ

প্রশ্নের বিষয়: হজে পাথর নিক্ষেপ করতে ভুলে গেলে করণীয়

বিস্তারিত:
—————-
আসসালামু আলাইকুম
ফিকহে হানাফী অনুযায়ী হজে পাথর নিক্ষেপ করতে ভুলে গেলে কাফফারা দিতে হয় বলে আমি জেনেছি। কিন্তু সহীহ বুখারীর ৮৩ নং হাদিসে বলা আছে পাথর নিক্ষেপ করতে ভুলে গেলে কোন ক্ষতি নেই, কাফ্ফারা দেওয়ার কথা বলা হয় নি।

কিন্তু ফিকহে হানাফির কোন ফতোয়াই দলিলবিহীন নয় বলেই আমি মনে করি। তাই পাথর নিক্ষেপ করতে ভুলে গেলে কাফফারা দেওয়ার সুস্পষ্ট কুরআন সুন্নাহ ভিত্তিক দলিল জানতে চাচ্ছি।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

প্রথমে আমরা বুখারীতে বর্ণিত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ এর একটি হাদীস দেখে নেই:

عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم سُئِلَ فِي حَجَّتِهِ فَقَالَ ذَبَحْتُ قَبْلَ أَنْ أَرْمِيَ، فَأَوْمَأَ بِيَدِهِ قَالَ وَلاَ حَرَجَ‏.‏ قَالَ حَلَقْتُ قَبْلَ أَنْ أَذْبَحَ‏.‏ فَأَوْمَأَ بِيَدِهِ وَلاَ حَرَجَ‏

 আব্দুল্লাহ বিন আব্বাস থেকে থেকে বর্ণিত। হাজ্জের সময় নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসিত হলেন। কোন একজন বললঃ আমি কঙ্কর নিক্ষেপের পূর্বেই যবেহ (কুরবানী) করে ফেলেছি। ইবনু ‘আব্বাস (রাযি.) বলেন, তখন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাত দিয়ে ইঙ্গিত করে বললেনঃ কোন অসুবিধে নেই। আর এক ব্যক্তি বললঃ আমি যবেহ করার পূর্বে মাথা মুন্ডন করে ফেলেছি। তিনি হাত দিয়ে ইঙ্গিত করলেনঃ কোন ক্ষতি নেই। [সহীহ বুখারী, হাদীস নং-৮৪]

আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে উক্ত হাদীসে বর্ণিত হচ্ছে যে, হজ্জের কার্যক্রমের তারতীবের উল্টো কঙ্কর নিক্ষেপের আগে কুরবানী করা বিষয় জানতে চাইলে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলছেন যে, ‘কোন অসুবিধা নেই’।

কিন্তু হযরত ইবনে আব্বাস রাঃ এর একটি ফাতওয়া হাদীসে কিতাবে উদ্ধৃত হয়েছে। সেটি হলো:

حَدَّثَنَا نَصْرُ بْنُ مَرْزُوقٍ ، قَالَ: ثنا الْخَصِيبُ ، قَالَ: ثنا وُهَيْبٌ ، عَنْ أَيُّوبَ ، عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ ، عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا قَالَ: ” مَنْ قَدَّمَ شَيْئًا مِنْ حَجِّهِ أَوْ أَخَّرَهُ ، ‌فَلْيُهْرِقْ ‌لِذَلِكَ ‌دَمًا

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, যে ব্যক্তি হজ্জের কোন বিষয় তারতীবের আগে করে ফেলে বা পরে করে, তাহলে এর জন্য যেন একটি দম প্রদান করে। [তাহাবী শরীফ-১/৪৯৩, হাদীস নং-৪০৮২, মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-১৫৬৩১]

তাহাবী শরীফে বর্ণিত উক্ত হাদীসের সনদে কোন দুর্বল রাবী নেই।

শুধু হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ নয়, বরং তাবেয়ী ইবরাহীম নাখয়ী রহঃ, সাঈদ বিন যুবায়ের রহঃ এবং হযরত জাবের বিন ইয়াযিদ রহঃ থেকেও একই মত পাওয়া যায় যে, হজ্জের কার্যাদীর আগ পিছ করলে ‘দম’ আবশ্যক হবে। [মুসান্নাফ ইবনে আবী শাইবা-৩/৩৪৫, হাদীস নং-১৪৯৫৩, ১৪৯৫৫, ১৪৯৫৮, ১৪৯৫৭]

হাদীসে বর্ণিত ‘কোন ক্ষতি নেই’ একথার দ্বারা উদ্দেশ্য কী?

এর দ্বারা উদ্দেশ্য হলো: ‘কোন গোনাহ নেই’।

যেহেতু নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে এটা ছিল সাহাবায়ে কেরাম রাঃ এর প্রথম হজ্জ। তাই ভুল হওয়া ছিল স্বাভাবিক। এ কারণে যেই ভুলই নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের  সামনে বলা হচ্ছিল সব ভুলের ক্ষেত্রেই নবীজী বলছিলেন ‘কোন ক্ষতি নেই, কোন সমস্যা নেই’। এর মানে কোন গোনাহ নেই।

যেহেতু প্রথম হজ্জ। আর ভুলে তারতীব পাল্টে আগ পিছ করলে আসলেই কোন গোনাহ নেই।

কিন্তু দম আবশ্যক হবে কি না? এ বিষয়ে বুখারীতে বর্ণিত হাদীসটি নিরব।

তাই হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ এর ফাতওয়া আমাদের কাছে গ্রহণযোগ্য। আমরা নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস অনুপাতে বলে থাকি যে, এভাবে ভুল করলে হজ্জ বাতিল হবে না। কোন গোনাহও হবে না। আর হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ এর ফাতওয়া অনুপাতে বলে থাকি যে, তারতীবের উল্টো করায় একটি দম আবশ্যক হবে।

আশা করি বুঝতে পেরেছেন।

فَهَذَا ابْنُ عَبَّاسٍ ، يُوجِبُ عَلَى مَنْ قَدَّمَ شَيْئًا مِنْ نُسُكِهِ أَوْ أَخَّرَهُ دَمًا ، وَهُوَ أَحَدُ مَنْ رَوَى عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّهُ مَا سُئِلَ يَوْمَئِذٍ عَنْ شَيْءٍ قُدِّمَ وَلَا أُخِّرَ مِنْ أَمْرِ الْحَجِّ إِلَّا قَالَ «لَا حَرَجَ» . فَلَمْ يَكُنْ مَعْنَى ذَلِكَ عِنْدَهُ مَعْنَى الْإِبَاحَةِ فِي تَقْدِيمِ مَا قَدَّمُوا ، وَلَا فِي تَأْخِيرِ مَا أَخَّرُوا ، مِمَّا ذَكَرْنَا ، إِذْ كَانَ يُوجِبُ فِي ذَلِكَ دَمًا. وَلَكِنْ كَانَ مَعْنَى ذَلِكَ عِنْدَهُ ، عَلَى أَنَّ الَّذِي فَعَلُوهُ فِي حَجَّةَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ، كَانَ عَلَى الْجَهْلِ مِنْهُمْ بِالْحُكْمِ فِيهِ كَيْفَ هُوَ؟ فَعَذَرَهُمْ بِجَهْلِهِمْ وَأَمَرَهُمْ فِي الْمُسْتَأْنَفِ أَنْ يَتَعَلَّمُوا مَنَاسِكَهُمْ……………… فَقَدْ ذَكَرْنَا عَنِ ابْنِ عَبَّاسٍ فِي التَّقْدِيمِ فِي الْحَجِّ وَالتَّأْخِيرِ ، أَنَّ فِيهِ دَمًا ، وَأَنَّ قَوْلَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ لَا حَرَجَ «لَا يَدْفَعُ ذَلِكَ. فَلَمَّا كَانَ قَوْلُ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي ذَلِكَ» لَا حَرَجَ ” لَا يَنْفِي عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا وُجُوبَ الدَّمِ (شرح معانى الآثار، كتاب مناسك الحج، باب من قدم من حجه نسكا قبل نسك-1/493)

وإن لم يقض حتى غربت الشمس منه فات وقت القضاء والأداء، وعليه دم واحد اتفاقا (غنية الناسك، رمى الجمار، قبيل فصل فى صفة رمى الجمار، جديد كرتاشى-182، قديم-97)

وإن ترك رمى يوم فعليه دم (البحر الرائق، كتاب الحج، باب الجنايات، زكريا-3/41، كويته-3/23، رد المحتار، زكريا-3/542، كرتاشى-2/521)

إن تركه بلا عذر لزمه دم، وإن بعذر فلا شيئ عليه مطلقا (رد المحتار، زكريا-3/585، كرتاشى-2/553، بدائع الصنائع، زكريا-2/319، قديم-2/134، البحر الرائق، زكريا-3/40، كويته-3/23)

উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

মিথ্যা বলে চাকুরী নিলে সেই চাকুরীর বেতন কি হালাল হবে?

প্রশ্ন আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ জনাব, অনেকে নতুন চাকরীতে ভাল সুযোগ সুবিধা পাওয়ার জন্য পূর্বের চাকরীর …

One comment

  1. নাজমুল ইসলাম

    মাশাআল্লাহ আপনাদের দলিলগুলো খুব স্পষ্ট দেখে ভালো লাগলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস