প্রশ্ন
প্রশ্নকারীর নাম: Razinul Karim
ঠিকানা: Patuakhali
জেলা/শহর: Patuakhali
দেশ: Bangladesh
প্রশ্নের বিষয়: একটা কাজ হারাম নাকি হালাল হবে এ বিষয়ে
বিস্তারিত:
—————-
আসসালামু আলাইকুম প্রিয় হুজুর,
আশা করি ভালো আছেন।
আমি মোবাইল এপ ডিজাইনের কাজ করি। শরিয়াহ বিরোধী কোনো প্রজেক্ট হলে তা বর্জন করি আলহামদুলিল্লাহ। তো, একটা মোবাইল এপ প্রজেক্ট নিয়ে কনফিউশানে আছি।
মূল এপের কাজ হচ্ছে, এপ ব্যবহারকারী নিজের অর্থনৈতিক তথ্য দিবে + কেমন গাড়ি তার পছন্দ তা দিবে,
আর সেটা এনালাইসিস করে এপ তার জন্য উপযুক্ত গাড়ির লিস্ট দিবে যা সে কেনার সামর্থ রাখে।
তবে এখানে একটা অংশে আমার কনফিউশান, সেটা হচ্ছে,
“””এপ ব্যবহারকারীর থেকে অর্থনৈতিক তথ্য নেয়ার ক্ষেত্রে, তার কোনো ব্যাংকে কোনো লোন আছে কিনা, থাকলেও কত মেয়াদে আর কি পরিমাণ লোন আছে + সেই ব্যক্তি লোনের কিস্তিতে গাড়ি কিনতে ইচ্ছুক কিনা আর ইচ্ছুক হলে সেই রিলেটেড গাড়িই তাকে শো করা হবে।”””
এখন আমি যদি এপ এর ডিজাইন করি, তাহলে আমি কি সুদের সাক্ষি + সুদের লেখক দের অন্তর্ভুক্ত হচ্ছি? এই নিয়ে আমি কনফিউশান এ আছি।
দয়া করে উত্তর দিবেন।
জাযাকাল্লাহ খইর।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
না, এভাবে এপ তৈরী করে দেবার কারণে আপনি সুদের সাক্ষী বা সুদের লেখকের অন্তর্ভূক্ত হবেন না।
এভাবে এপ তৈরী করে দেয়া জায়েজ আছে।
الاجرة إنما تكون فى مقابلة العمل (رد المحتار، كتاب الطلاق، باب المهر-4/307(
ليس عينها منكرا وإنما المنكر فى استعماله المحظور، (طحطاوى على الدر المختار-4/196(
وإنما المعصية بفعل المستأجر وهو مختار فيه، فقطع نسبته عنه، (طحطاوى على الدر المختار-4/197(
لأنه لا معصية فى عين العمل وإنما المعصية بفعل المسأجر، وهو فعل فاعل مختار…… وهو مختار فيه (الموسوعة الفقهية-9/215(
انما المعصية فى صورة إتخاذ المعصية بفعل المسأجر، وهو مختار فيه فقطع نسبة ذلك الفعل عن الموجر، (فتح القدير-10/61)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com