প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / তালাকের নিয়ত ছাড়া উচ্চারণে ‘তালাক’ ও মনে মনে ‘না’ বলার দ্বারা কি তালাক হবে?

তালাকের নিয়ত ছাড়া উচ্চারণে ‘তালাক’ ও মনে মনে ‘না’ বলার দ্বারা কি তালাক হবে?

প্রশ্ন

আসসালামু আলাইকুম,

হুজুরের কাছে আরেকটা প্রশ্ন যদি বিরক্ত না হন তাহলে প্রশ্নের উত্তর দিয়ে উপকার করুন।

১/স্বামীর মনে স্ত্রীকে তালাক দেওয়ার কোনো নিয়ত নেই কিন্তু ওয়াসওয়াসার কারনে তালাক দিয়ে দিলে কি তালাক হয়ে যাবে?অর্থাৎ মনের ইচ্ছার বিরুদ্ধে ওয়াসওয়াসা এসে জুলুমের মাধ্যমে তালাক দিয়ে দিলে তালাক হবে নাকি?

২/স্বামীর নিয়ত হলো তার স্ত্রীকে তালাক না দেওয়া অর্থাৎ স্ত্রীকে তালাক দিবেনা বা তালাক পড়বে না, তালাক দিলাম না বলার জন্য স্বামী মনে মনে খাটি নিয়ত করেছে। স্বামী যখন স্ত্রীকে  আমি তোমাকে তালাক দিলামনা এই কথাটা বলতে ইচ্ছুক হয় তখন স্বামী মুখে উচ্চারণ করে বলেছে যে আমি তোমাকে তালাক দিলাম আর না শব্দটুকু মনে মনে বলেছে তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?

অর্থাৎ স্বামী স্ত্রীকে তালাক দিলাম না বলার নিয়ত করেছে আর স্বামী ওই নিয়ত অনুযায়ীই বলেছে যে আমি তোমাকে তালাক দিলাম (এখানে দিলাম না এই কারনে বলে নাই যে এইসব আলতু ফালতু শয়তানের ওয়াসওয়াসাকে পাত্তা দিবনা তাই দিলাম শব্দটুকু পর্যন্তই বলেছে কিন্তু না শব্দটুকু আর বলে নাই কিন্তু স্বামীর নিয়ম ছিলো তালাক দিলামনা বলা)।এখন কি তালাক দিলাম বলার কারনে তালাক হয়ে যাবে যেহেতু স্বামীর নিয়ত ছিলো দিলামনা বলা কিন্তু না শব্দটুকু আর বলে নাই।

৩/ দুই নাম্বার প্রশ্নটাই ভালোভাবে বুঝানোর জন্য আবার বলতেছি,,,,,,

অর্থাৎ স্বামীর নিয়ত ছিলো তার স্ত্রীকে তালাক দিলাম না বলা।
আর স্বামী সেই নিয়ত অনুযায়ীই স্ত্রীকে তালাক দিলাম না বলতে গিয়ে তালাক দিলাম পর্যন্ত বলেছে আর না শব্দটুকু মনে মনে বলেছে অথবা না শব্দটুকু আর বলে নাই, কিন্তু স্বামীর নিয়ত ছিলো তালাক দিলামনা বলা কিন্তু স্বামী ওই নিয়ত অনুযায়ীই কথা বলতে বলতে দিলাম শব্দের পরে না শব্দটা বলেনাই।কিন্তু স্বামী স্ত্রীকে তালাক দিতে চায়নি। এখন স্বামীর ভয় হচ্ছে আমি তো তালাক দিলামনা বলতে চেয়েছিলাম কিন্তু না শব্দটুকু বলি নাই বা মনে মনে না শব্দটুকু বলেছি তাহলে কি আমার স্ত্রীকে তালাক দিয়ে দিলাম না বা তালাক হয়ে যাবে নাকি?

৩নং প্রশ্নটাই হচ্ছে ২ নং প্রশ্নের মুল কথা
উত্তরের অপেক্ষায় থাকলাম ইনশাআল্লাহ দ্রুত উত্তর পাওয়ার আশা রাখলাম।

 

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

উপরোক্ত বিবরণ অনুপাতে আপনার স্ত্রীর উপর কোন তালাক পতিত হয়নি। তাই পেরেশান হবার কিছু নেই।

 

منها شك هل طلق أم لا لم يقع (الأشباه-108، جديد-196)

عدم الشك من الزوج فى الطلاق وهو شرط الحكم بوقوع الطلاق حتى لو شك فيه لا يحكم بوقوعه (بدائعل الصنائع، كتاب الطلاق، فصل فى الرسالة-3\126، جديد-3\199)

يشترط بالاتفاق القصد فى الطلاق، وهو إرادة التلفظ به ولو لم ينو فلا يقع طلاق فقيه يكره ولا طلاق حاك عن نفسه أو غيره لأنه لام يقصد معناه، بل قصد التعليم والحكاية، (الفقه الاسلام وادلته، كتاب الطلاق، باب شروط الطلاق-7/368)

لو كرر مسائل الطلاق بحضرة زوجته ويقول: أنت طالق ولا ينوى طلاقا لا تطلق، (فتح القدير، كتاب الطلاق، باب ايقاع الطلاق-4/4)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

“জিকিরের দ্বারা জিহবা তরোতাজা থাকলে হাসতে হাসতে জান্নাত” এটা কি হাদীস?

প্রশ্ন আসসালামু আলাইকুম প্রিয় মুফতী সাহেব, মহান  আল্লাহর জন্যই  আপনাকে  অনেক  ভালবাসি। আপনার লেখা পড়ি ও প্রচার করি। আমার প্রশ্ন হচ্ছে, হাসতে হাসতে জান্নাত যাওয়ার হাদিস আমি এতদিন মানুষকে বলতে না করেছি আপনার লেখা পড়ে, এখন একটা দলিল পেয়েছি। দয়া করে জানাবেন দলিল ঠিক আছে কিনা, তাহলে এই হাদিস আমিও প্রচার করব ইনশাআল্লাহ। উত্তর وعليكم السلام ورحمة الله …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস