প্রচ্ছদ / প্রশ্নোত্তর / সদকায়ে ফিতির ওয়াজিব কিন্তু যাকাত ওয়াজিব নয় এমন ব্যক্তির জন্য যাকাতের টাকা গ্রহণ করার হুকুম কী?

সদকায়ে ফিতির ওয়াজিব কিন্তু যাকাত ওয়াজিব নয় এমন ব্যক্তির জন্য যাকাতের টাকা গ্রহণ করার হুকুম কী?

প্রশ্ন

আমাদের সমাজে একটি কথা প্রচলিত আছে। অনেক আলেমকেও বলতে শুনি কথাটি। সেটি হলো, যার উপর যাকাত ওয়াজিব নয়, এমন ব্যক্তির জন্য যাকাত গ্রহণ করা জায়েজ আছে।

আমাদের এলাকায় এমন ব্যক্তিও আছেন। যার উপর রমজানে সদকায়ে ফিতির আবশ্যক হয়। কিন্তু তার উপর যাকাত আবশ্যক নয়। এমন ব্যক্তির জন্য কি যাকাতের অর্থ গ্রহণ করা জায়েজ হবে?

দয়া করে জানালে কৃতার্থ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

যাকাত ওয়াজিব না হলেই তার জন্য যাকাতের টাকা গ্রহণ করা বৈধ হবার ধারণাটি সঠিক নয়। বরং যাকাত গ্রহণের জন্য কোন ব্যক্তির ফকীর হওয়া বা মিসকিন হওয়া জরুরী।

যার উপর সদকায়ে ফিতির ওয়াজিব হয়, তিনি ফকীর বা মিসকিন নয়। তাই তার জন্য যাকাত গ্রহণ করা জায়েজ নয়। তাকে যাকাত দিলে যাকাত আদায় হবে না।

 

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏ لاَ تَحِلُّ الصَّدَقَةُ لِغَنِيٍّ وَلاَ لِذِي مِرَّةٍ سَوِيٍّ

আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) হতে বর্ণিত আছে, নবী সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অবস্থাপন্ন সচ্ছল ও সুস্থ-সবল লোকের জন্য ষাকাত নেয়া বৈধ নয়। [সুনানে তিরমিজী, হাদীস নং-৬৫২]

ولا إلى غنى يملك قدر نصاب (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، باب المصرف، زكريا-3/295، كرتاشى-2/347)

لَا يَجُوزُ دَفْعُ الزَّكَاةِ إلَى مَنْ يَمْلِكُ نِصَابًا أَيَّ مَالٍ كَانَ دَنَانِيرَ أَوْ دَرَاهِمَ أَوْ سَوَائِمَ أَوْ عُرُوضًا لِلتِّجَارَةِ أَوْ لِغَيْرِ التِّجَارَةِ فَاضِلًا عَنْ حَاجَتِهِ فِي جَمِيعِ السَّنَةِ هَكَذَا فِي الزَّاهِدِيِّ وَالشَّرْطُ أَنْ يَكُونَ فَاضِلًا عَنْ حَاجَتِهِ الْأَصْلِيَّةِ، وَهِيَ مَسْكَنُهُ، وَأَثَاثُ مَسْكَنِهِ وَثِيَابُهُ وَخَادِمُهُ، وَمَرْكَبُهُ وَسِلَاحُهُ، وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ (الفتاوى الهندية، كتاب  الزكاة، الباب السابع فى المصارف-1/189، جديد-1/251)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

বিরতি দিয়ে হস্তমৈথুন করা কি জায়েজ?

প্রশ্ন আসসালামুআলাইকুম। হস্তমৈথুন করা হারাম এটা জানার পর থেকে আমি প্রায় ২ মাস যাবৎ হস্তমৈথুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস