প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / ‘তালাকে তাফয়ীজের অধিকার বলে স্বামীকে তালাক প্রদান করিলাম’ বলার দ্বারা কি তালাক হয়?

‘তালাকে তাফয়ীজের অধিকার বলে স্বামীকে তালাক প্রদান করিলাম’ বলার দ্বারা কি তালাক হয়?

প্রশ্ন

From: মুহাম্মাদ ইমদাদুল্লাহ্
বিষয়ঃ তালাক

প্রশ্নঃ
আস্সালামু আলাইকুম । আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন ।

হুজুর ! আমার জানার বিষয় হল, আমার একবোন এবং তার স্বামীর মাঝে বয়সের অনেক (৪২ বছরের) পার্থক্য থাকার কারণে বনিবনা হচ্ছিলো না তাই এক পর্জায়ে সে তার স্বামীকে কাজী অফিসে গিয়ে কাজী সাহেব এবং আরেকজন পুরুষের সামনে তিনবার তালাকের বাক্য উচ্চারণ করেছে ।

উল্লেখ্য কাজী সাহেব তাকে তালাকের বাক্য এভাবে বলিয়েছে যে, “আমি (অমুক) আমার স্বামী (অমুক) কে তাফয়ীযে তালাকের অধিকার বলে তালাক প্রদান করিলাম”। এভাবে তিনবার বলিয়েছে । এটা তার বাবা-মার অজান্তে করেছে তাই পরবর্তীতে কোন কারণে স্বামীর কাছে ফিরে এসেছে । স্বামী তাকে তালাকের অধিকার দিয়েছে কি না ? এই ব্যাপারে স্বামীর মনোভাব জানার জন্য তাকে প্রশ্ন করলে স্বামী উত্তরে বল্লো হ্যাঁ তোমরা স্ত্রীরা চাইলে স্বামীকে ডিভোর্স (তালাক) দিতে পারো । এবং স্বামী তার স্ত্রীকে বল্লো তুমি কি আমাকে ডিভোর্স দিয়েছিলে দিয়ে থাকলে কিন্তু আমি তুমি হারাম হয়ে গেছি । তখন স্ত্রী তালাকের কথা অস্বীকার করলো । এখন স্বামীর এই কথা দ্বারা তো এটাই বুঝা যাচ্ছে যে তার স্ত্রী তাকে তালাক দেয়ার অধিকার রাখে । জানার বিষয় হলো শরীয়ত অনুযায়ী এদের মাঝে তালাক হয়েছে কিনা ? বা এদের বর্তমান দাম্পত্য জীবনের হুকুম কী ? একটু তাড়াতাড়ি জানালে কৃতজ্ঞ হবো ।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

উপরোক্ত বিবরণ অনুপাতে ‘স্বামীকে তালাক প্রদান  করিলাম’ বলার দ্বারা কোন তালাক পতিত হয়নি।


عن ابن المسيب رض قال: الطلاق بالرجال والعدة بالنساء (مصنف عبد الرزاق-7/236، رقم-12951)

عن عبد الله بن مسعود رض قال: الطلاق بالرجال والعدة بالنساء (المعجم الكبير للطبرانى-9/337، رقم-9697)

الطلاق بالرجال والعدة بالنساء… وقوله فإنه حينئذ أنسب من أن يراد به الإيقاع بالرجال، ولأنه معلوم من قوله تعالى فطلقوهن. الآية. (مرقاة المفاتيح، باب الخلع والطلاق، البحث على أن العبرة فى العدة بالمرأة-6/396، تحت رقم الحديث-3289)

جعل الطلاق بيد الزوج لا بيد الزوجة إن الذى يملك الطلاق إنما هو الزوج…. ولا تلملكه الزوجة إلا بتوكيل من الزوج أو تفويض منه  (الفقه الأسلامى وأدلته-7/347، 355)

ومحله المنكوحة واهله زوج عاقل بالغ مستيقظ (الدر المختار مع رد المحتار-4/431، مجمع الانهر-2/4، النهر الفائق-2/310)

لأن الطلاق لا يكون من النساء (رد المحتار-4/361)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

মুসলমানদের জন্য হিন্দু পরিচয় দিয়ে ইসকনের মিছিলে শরীক হওয়ার হুকুম কী?

প্রশ্ন হিন্দুত্ববাদী সংগঠন ইসকনের ধর্মীয় সাম্প্রদায়িক মিছিলে যেসব মুসলমান শরীক হয়, নিজেদের হিন্দু পরিচয় দেয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *