প্রচ্ছদ / আনন্দ/বিনোদন / মুসলমানদের জন্য খেলাধুলা করা সম্পূর্ণ নিষেধ?

মুসলমানদের জন্য খেলাধুলা করা সম্পূর্ণ নিষেধ?

প্রশ্ন

কেন মুসলিম হলে খেলতে পারে না, প্লিজ বলতে পারবেন?

প্রশ্নকর্তা: ফরীদুল।

উত্তর

بسم الله الرحمن الرحيم

আপনাকে একথা কে বলেছে যে, মুসলিম হলে খেলাধুলা করা নিষিদ্ধ?

শরীরের জন্য উপকারী মুসলমানদের জন্যও জায়েজ। তবে খেলার মাঝে হারাম বিষয়ের সংমিশ্রণ করা,খেলার কারলে দ্বীনের বিধান পালনে গাফলতী এবং খেলার মাঝে জুয়া, বেপর্দা ইত্যাদি বিষয় শামিল করা নিষিদ্ধ। কিন্তু শরীরের জন্য উপকারী খেলাধুলা অবশ্যই জায়েজ। যেমন সতর ঠিক রেখে ফুটবল খেলা, ক্রিকেট খেলা, দৌড় প্রতিযোগিতা, তীরন্দাজী, ঘোরদৌড়, সাতার কাটা ইত্যাদি শরীরের জন্য উপকারী খেলাধুলা করা সম্পূর্ণরূপে জায়েজ।

 

وحاصل الكلام: ترويح القلب وتفريحه، وكذا تمرين البدن من الارتفات المباحة والمصالح البشرية التى لا تمنعها الشريعة السمحة برأسها، نعم! تمنع الغلو والانهماك فيها بحيث يضر بالمعاش أو المعاد (تكملة فتح الملهم، كتاب الشعر، باب تحريم اللعب بالنردشير، حكم الألعاب فى الشريعة-4/434)

وعلى هذا الأصل فالألعاب التي يقصد بها رياضة الأبدان أو الأذهان جائزة في نفسها مالم يشتمل على معصية أخرى، وما لم يؤد الانهماك فيها إلى الإخلال بواجب الإنسان في دينه و دنياه (تکملة فتح الملهم، قبیل کتاب الرؤیا، (4/435)

عَنْ عَائِشَةَ، قَالَتْ: «كَانَ الحَبَشُ يَلْعَبُونَ بِحِرَابِهِمْ، فَسَتَرَنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَنَا أَنْظُرُ، فَمَا زِلْتُ أَنْظُرُ حَتَّى كُنْتُ أَنَا أَنْصَرِفُ»، فَاقْدُرُوا قَدْرَ الجَارِيَةِ الحَدِيثَةِ السِّنِّ، تَسْمَعُ اللَّهْوَ (صحيح البخارى، كتاب النكارح، باب حسن المعاشرة مع الأهل، رقم-5190)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

গাইরুল্লাহকে সেজদা করা ও ফাতিমা রাঃ এর মূর্তি বানিয়ে সেজদা দেয়ার হুকুম কী?

প্রশ্ন আস্সালামুআলাইকুম হযরত। কেমন আছেন? দ্বীনের বিভিন্ন সমস্যায় সর্বদাই আপনার পরিচালিত ওয়েবসাইট হতে সাহায্য নেই। …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস