প্রচ্ছদ / নামায/সালাত/ইমামত / সুন্নাত নামাযের কোন কাযা আছে?

সুন্নাত নামাযের কোন কাযা আছে?

প্রশ্ন

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ!!
মুহতারাম হযরত!
সুন্নত নামাজের কি কোন কাজা আছে? যেমন যোহরের পূর্বে কেউ ৪ রাকআত সুন্নত পড়তে পারলনা পরে কি তা আদায় করা জরুরী? তানযীলুর রহমান, মোমেনশাহী

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

নামাযের সুন্নাত কাযা হয়ে গেলে উক্ত নামাযের সময় থাকা অবস্থায় তা কাযা করে নেয়া সুন্নাত। যদি উক্ত নামাযের সময় চলে যায়, তাহলে আর আদায় করতে হয় না।

যেমন যোহরের ফরজের আগের চার রাকাত সুন্নাত কাযা হয়ে গেলে তা ফরজ পড়ার পর যোহরের সময় থাকা অবস্থায় আদায় করে নিবে।

কিন্তু ফজরের সুন্নাত কাযা হয়ে গেলে ফরজের পর সূর্য উদয়ের পূর্বে তা আদায় করা যাবে না। বরং সূর্য উদয়ের পর যোহরের সময় হবার আগ পর্যন্ত আদায় করার সুযোগ রয়েছে। যোহরের সময় হয়ে গেলে আর আদায় করা যাবে না।

তবে যদি ফজরের ফরজসহ সুন্নাত কাযা হয়, তাহলে সূর্য উদয়ের পর যোহরের সময় হবার আগে ফজরের কাযা আদায় করলে সুন্নাতসহ আদায় করবে।

কিন্তু যোহরের পর আদায় করলে সুন্নতের কাযা করার বিধান নেই। শুধু ফজরের ফরজের কাযা করবে।

عن عائشة رضى الله عنها قالت: كان رسول الله صلى الله عليه وسلم إذا فاتته الأربع قبل الظهر، صلاها بعد الركعتين بعد الظهر (سنن ابن ماجه، كتاب الصلاة، باب من فته الأربع قبل الظهر، النسخة الهندية-80، دار السلام، رقم-1158)

بخلاف سنة الظهر، فإنه يتركها ثم يأتى بها فى وقتها قبل شفعه، إلى قوله: الأصح لحديث عائشة أنه عليه الصلاة والسلام: كان إذا فاتته الأربع قبل الظهر يصلين بعد الركعتين (رد المحتار، كتاب الصلاة، باب إدراك الفريضة-2/514)

ثم قضاها قبل شفعه، أى قبل الركعتين اللتين بعد الفرض

(قال المحشى) هذا عند أبى يوسف، وعند محمد يقدم الركعتين، وفيهم من ذكر الخلاف بالعكس، والأصح هو الثانى (شرح وقاية مع حاشية، كتاب الصلاة، باب إدراك الفريضة-1/180)

بخلاف سنة الظهر، وكذا الجمعة، فإنه إن خاف فوت ركعة يتركها، وقتدى، ثم يأتى بها على أنها سنة فى وقته، أى الظهر، (رد المحتار-2/513)

عن ابى هريرة رضى الله عنه عن النبى صلى الله عليه وسلم قال: من لم يصل ركعتي الفجر، فليصلهما بعد ما تطلع الشمس (سنن الترمذى، كتاب الصلاة، باب ما جاء فى إعادتهما بعد ما تطلع الشمس-1/96، دار السلام، رقم-423، سنن الدار قطنى-1/371، رقم-1422)

وَتُقْضَى) إذَا فَاتَتْ مَعَهُ، بِخِلَافِ الْبَاقِي

(قَوْلُهُ وَتُقْضَى) أَيْ إلَى قُبَيْلِ الزَّوَالِ، وَقَوْلُهُ مَعَهُ تُنَازِعُهُ قَوْلُهُ تُقْضَى وَفَاتَتْ فَلَا تُقْضَى إلَّا مَعَهُ حَيْثُ فَاتَ وَقْتُهَا؛ أَمَّا إذَا فَاتَتْ وَحْدَهَا فَلَا تُقْضَى، وَلَا تُقْضَى قَبْلَ الطُّلُوعِ وَلَا بَعْدَ الزَّوَالِ (الدر المختار مع رد المحتار، كتاب الصلاة، باب إدراك الفريضة-2/512)

وركعتا الفجر إذا فاتتا وحدهما بأن جاء رجل ووجد الإمام فى صلاة الفجر، فدخل مع الإمام فى صلاته…. أنها لا تقضى قبل طلوع الشمس ولا بعدهه قياسا… وتقضى بعد طلوع الشمس استحسانا إلى وقت الزوال (تاتارخانية، كتاب الصلاة، الفصل الحادى عشر، باب مسائل التطوع-2/302، رقم-2494، بدائع الصنائع-1/643)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

নাপাক লুঙ্গি পরিধান করে ফরজ গোসল করলে শরীর ও লুঙ্গি পবিত্র হবে কি?

প্রশ্ন নাপাক কাপড়ে কি ফরজ গোসল করলে পাক হওয়া যায়? উত্তর بسم الله الرحمن الرحيم …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস