প্রচ্ছদ / প্রশ্নোত্তর / স্বামী মারা গেলে ইদ্দত শেষ হবার আগেই মহিলা বিয়ে করলে হুকুম কী?

স্বামী মারা গেলে ইদ্দত শেষ হবার আগেই মহিলা বিয়ে করলে হুকুম কী?

প্রশ্ন

আচ্ছালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ্ । হযরত  আশা করি আল্লাহ্ ভালই রেখেছেন।

আমার একটি বিষয় জানতে চাচ্ছিলাম। তা হলো , আমরা জানি যে, কোন মহিলার স্বামী মারা গেলে তার জন্য ৪ মাস ১০ দিন ইদ্দত পালন করা ফরজ।

কিন্তু এ সময়ের পূর্বেই যদি কেউ তাকে বিবাহ করে তাহলে এই বিবাহের কি হুকুম ও এই মুহুর্তে তাদের কি করণীয়?

মুফতি সাহেব হুজুর,দয়া করে উত্তরটি জানালে খুবই উপকৃত হতাম । আল্লাহ্ আপনাকে উত্তম বিনিময় দান করুন ।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

মহিলার  স্বামী মারা গেলে তার জন্য চার মাস দশদিন ইদ্দত পালন করা আবশ্যক। সে সময় বিবাহ করা হারাম। যদি বিবাহ করে থাকে, তাহলে উক্ত বিবাহ শুদ্ধ হবে না।

সুতরাং যদি বিয়ে করে থাকে, তাহলে উক্ত বিবাহ শুদ্ধ হয়নি। তাদের জন্য আবশ্যক দ্রুত আলাদা হয়ে যাওয়া। নতুবা যিনার গোনাহ হতে থাকবে।

ইদ্দত শেষ হবার পর নতুন করে বিয়ে করতে পারবে।


وَالَّذِينَ يُتَوَفَّوْنَ مِنكُمْ وَيَذَرُونَ أَزْوَاجًا يَتَرَبَّصْنَ بِأَنفُسِهِنَّ أَرْبَعَةَ أَشْهُرٍ وَعَشْرًا ۖ فَإِذَا بَلَغْنَ أَجَلَهُنَّ فَلَا جُنَاحَ عَلَيْكُمْ فِيمَا فَعَلْنَ فِي أَنفُسِهِنَّ بِالْمَعْرُوفِ ۗ وَاللَّهُ بِمَا تَعْمَلُونَ خَبِيرٌ [٢:٢٣٤[

আর তোমাদের মধ্যে যারা মৃত্যুবরণ করবে এবং নিজেদের স্ত্রীদেরকে ছেড়ে যাবে, তখন সে স্ত্রীদের কর্তব্য হলো নিজেকে চার মাস দশ দিন পর্যন্ত অপেক্ষা করিয়ে রাখা। তারপর যখন ইদ্দত পূর্ণ করে নেবে, তখন নিজের ব্যাপারে নীতি সঙ্গত ব্যবস্থা নিলে কোন পাপ নেই। আর তোমাদের যাবতীয় কাজের ব্যাপারেই আল্লাহর অবগতি রয়েছে। (সূরা বাকারা-২৩৪}


وَلَا تَعْزِمُوا عُقْدَةَ النِّكَاحِ حَتَّىٰ يَبْلُغَ الْكِتَابُ أَجَلَهُ ۚ [٢:٢٣٥]

আর নির্ধারিত ইদ্দত সমাপ্তি পর্যায়ে না যাওয়া অবধি বিয়ে করার কোন ইচ্ছা করো না। [সূরা বাকারা-২৩৫]

لا يجوز للرجل أن يتزوج زوجة غيره، وكذالك المعتدة سواء كانت العدة عن طالق، أو وفاة (الفتاوى الهندية، كِتَابُ النِّكَاحِ وَفِيهِ أَحَدَ عَشَرَ بَابًا، الْبَابُ الثَّالِثُ فِي بَيَانِ الْمُحَرَّمَاتِ وَهِيَ تِسْعَةُ أَقْسَامٍ، الْقِسْمُ السَّادِسُ الْمُحَرَّمَاتُ الَّتِي يَتَعَلَّقُ بِهَا حَقُّ الْغَيْرِ-1/280، بدائع الصنائع، كتاب النكاح عدم جواز منكوحة الغير-2/547، زكريا، البحر الرائق، كتاب النكاح، فصل فى المحرمات-3/108)

أَمَّا نِكَاحُ مَنْكُوحَةِ الْغَيْرِ وَمُعْتَدَّتِهِ فَالدُّخُولُ فِيهِ لَا يُوجِبُ الْعِدَّةَ إنْ عُلِمَ أَنَّهَا لِلْغَيْرِ لِأَنَّهُ لَمْ يَقُلْ أَحَدٌ بِجَوَازِهِ فَلَمْ يَنْعَقِدْ أَصْلًا (رد المحتار-4/274، البحر الرائق-4/242(

ومنها ان لا تكون معتدة الغير لقوله: ولا تعزموا عقدة النكاح حتى يبلغ الكتاب أجله أى ما كتب عليها من التربص (بدائع الصنائع-2/549)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

পুরুষের বাবরী চুল রাবার ব্যান্ড দিয়ে বাঁধার হুকুম কী?

প্রশ্ন From: Aamir Khan বিষয়ঃ ছেলেদের বাবরি চুল বাঁধার বিষয়ে। প্রশ্নঃ আসসালামু আলাইকুম। আমার বাবরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস