প্রচ্ছদ / প্রশ্নোত্তর / গরীব পরিবারের মেয়ের বিয়ের জন্য যাকাতের টাকা দেয়া যাবে? দিলে কত টাকা দেয়া যাবে?

গরীব পরিবারের মেয়ের বিয়ের জন্য যাকাতের টাকা দেয়া যাবে? দিলে কত টাকা দেয়া যাবে?

প্রশ্ন

একটি মাসয়ালা জানা দরকার।

মা কিডনি সমস্যা ও ডায়বেটিসসহ একাধিক রোগে আক্রান্ত। বাবা শ্বাসকষ্টের রোগী।ভাইও বাল‍্যকাল থেকেই পায়ে একজিমা তাই কর্ম ক্ষমতা অক্ষম,মা গ্রামের হেলথে কাজ করে সংসার পরিচালনা করতো, এখন এই পরিবারে আয় করার মতো কোন সদস্য নেই। তবে এর ভিতরেও মা বাবা কষ্ট করে মেয়েকে শিক্ষিত করেছে এবং খুব কষ্ট করে বিয়েও দিয়েছে। এখন বর পক্ষ মেয়েকে যথারীতি ঈদুল ফিতরের পরে তুলে নিতে চায়।

কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে মেয়ের পক্ষ থেকে বর পক্ষকে কোন কথাও দিতে পারছে না।এখন বেশ কিছু টাকার প্রয়োজন।

সদ্য ঘোষিত সেবামূলক সংগঠন স্বপ্নের সোনার বাংলার খোঁজ পেয়ে এ অসহায় পরিবার আর্থিক সাহায্যের জন্য সংগঠনের দ্বারস্থ হয়েছেন।

(আমার সাথে ফোনালাপ হয়েছে)

সবার সহযোগিতা কামনা করছি।

এই পরিবারে বিয়ের জন‍্য যাকাতের টাকা দেওয়া যাবে কিনা?

উত্তর

بسم الله الرحمن الرحيم

দিতে পারবেন। তবে একজনকে যাকাতের নেসাব পরিমাণ যাকাত দেয়া জায়েজ নয়।

যেমন বর্তমান বাজার হিসেবে ৫৮,১৭০/= (আটান্ন হাজার একশত সত্তর টাকা) হল যাকাতের নেসাব। এই পরিমাণ যাকাত একজনকে দেয়া জায়েজ হবে না।

তাই  খেয়াল রাখতে হবে যে, যাকাতের নেসাবের পরিমাণের বেশি যেন দেয়া না হয়।

এক্ষেত্রে একটি কাজ করতে পারেন, সেটা হল, বাবার নামে কিছু যাকাত, মায়ের নামে কিছু যাকাত, বোনের নামে কিছু যাকাত এবং ভাইয়ের নামে কিছু যাকাতের টাকা তাদের হস্তগত করতে পারেন।

তাহলে এক্ষেত্রে এককভাবে কাউকে যাকাতের নেসাব পরিমাণ সম্পদের মালিক বানানো হচ্ছে না।

এভাবে এক পরিবারে বেশি পরিমাণ যাকাতের অর্থ প্রদান করতে পারবেন।

সেই সাথে শর্ত হল, যাকাতের টাকা সরাসরি তাদের হাতে পৌঁছাতে হবে। যেন তারা নিজের ইচ্ছেমত খরচ করতে পারে। বিয়ের জন্য নিজের পক্ষ থেকে খরচ করে দিলে যাকাত আদায় হবে না।

خذها من أغنيائهم وردها فى فقرائهم الخ (الدر المختار، كتاب الزكاة، باب المصرف-3\288)

يكره لمن عليه الزكاة أن يعطى فقيرا مائتى درهم أو أكثر ولو أعطى جاز وسقط عنه الزكاة (بدائع الصنائع، كتاب الزكاة، فصل فى مصارف الزكاة-2\160)

وكره إعطاء فقير نصابا أو اكثر الخ (الدر المختار، كتاب الزكاة، باب المصرف، مطلب فى الحوائج الأصلية-3\303)

ويكره أن يدفع إلى رجل مائتى درهم فصاعدا، وإن دفعه جاز (الفتاوى الهندية، كتاب الزكاة، الباب السابع فى المصارف-1\188، جديد-1\250، هداية-1\208)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

চার রাকাত বিশিষ্ট্য নামাযে প্রথম বৈঠকে তাশাহুদের পর দরূদ পড়ে ফেললে সাহু সেজদা লাগবে?

প্রশ্ন মোঃ রমজান আলী প্রশ্ন: চার রাকাত নামাজের প্রথম বৈঠকে আত্তাহিয়্যাতু এর সাথে দরুদ শরীফ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস