প্রচ্ছদ / প্রশ্নোত্তর / স্ত্রী পিতা-মাতা এবং তিন মেয়ে রেখে গেলে মিরাস কিভাবে বন্টিত হবে?

স্ত্রী পিতা-মাতা এবং তিন মেয়ে রেখে গেলে মিরাস কিভাবে বন্টিত হবে?

প্রশ্ন

এক ব্যক্তি তার তিন মেয়ে,মা, বাবা, স্ত্রী রেখে মারা গেছে,তার সম্পত্তির কে কত অংশ পাবে? প্লিজ আপনি দলিল দিয়ে আমাকে উত্তরটা দিবেন।

প্রশ্নকর্তা- রিজভী আহমেদ খান।

উত্তর

بسم الله الرحمن الرحيم

যদি এছাড়া আর কোন মিরাস পাবার যোগ্য আত্মীয় স্বজন না থাকে, তাহলে উপরোক্ত ব্যক্তিদের মাঝে সম্পদ বন্টনের পদ্ধতি হল,

স্থাবর অস্থাবর, নগদ অর্থ এবং আসবাব, এককথায় সমস্ত সম্পদকে ২৭ভাগে ভাগ করে ১৬ ভাগ দেয়া হবে তিন মেয়েকে। ৪ ভাগ দেয়া হবে মাকে। ৪ ভাগ দেয়া হবে বাবাকে। আর বাকি ৩ ভাগ দেয়া হবে স্ত্রীকে।

ُوصِيكُمُ اللَّهُ فِي أَوْلَادِكُمْ لِلذَّكَرِ مِثْلُ حَظِّ الْأُنْثَيَيْنِ فَإِنْ كُنَّ نِسَاءً فَوْقَ اثْنَتَيْنِ فَلَهُنَّ ثُلُثَا مَا تَرَكَ وَإِنْ كَانَتْ وَاحِدَةً فَلَهَا النِّصْفُ [٤:١١]

আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেনঃ একজন পুরুষের অংশ দু’জন নারীর অংশের সমান। কিন্তু কেবল কন্যা যদি দুয়ের অধিক হয়, তাহলে তাদের জন্য পরিত্যাক্ত সম্পত্তির দুই তৃতিয়াংশ, আর মাত্র এক কন্যা থাকলে তার জন্য অর্ধাংশ নির্ধারিত। {সূরা নিসা-১১}

وَلَهُنَّ الرُّبُعُ مِمَّا تَرَكْتُمْ إِن لَّمْ يَكُن لَّكُمْ وَلَدٌ ۚ فَإِن كَانَ لَكُمْ وَلَدٌ فَلَهُنَّ الثُّمُنُ مِمَّا تَرَكْتُم ۚ مِّن بَعْدِ وَصِيَّةٍ تُوصُونَ بِهَا أَوْ دَيْنٍ ۗ [٤:١٢]

স্ত্রীদের জন্যে এক-চতুর্থাংশ হবে ঐ সম্পত্তির, যা তোমরা ছেড়ে যাও যদি তোমাদের কোন সন্তান না থাকে। আর যদি তোমাদের সন্তান থাকে, তবে তাদের জন্যে হবে ঐ সম্পত্তির আট ভাগের এক ভাগ, যা তোমরা ছেড়ে যাও ওছিয়্যতের পর, যা তোমরা কর এবং ঋণ পরিশোধের পর। {সূরা নিসা-১২}

وَلَهُنَّ الرُّبُعُ مِمَّا تَرَكْتُمْ إِن لَّمْ يَكُن لَّكُمْ وَلَدٌ ۚ فَإِن كَانَ لَكُمْ وَلَدٌ فَلَهُنَّ الثُّمُنُ مِمَّا تَرَكْتُم ۚ مِّن بَعْدِ وَصِيَّةٍ تُوصُونَ بِهَا أَوْ دَيْنٍ ۗ [٤:١٢]

স্ত্রীদের জন্যে এক-চতুর্থাংশ হবে ঐ সম্পত্তির, যা তোমরা ছেড়ে যাও যদি তোমাদের কোন সন্তান না থাকে। আর যদি তোমাদের সন্তান থাকে, তবে তাদের জন্যে হবে ঐ সম্পত্তির আট ভাগের এক ভাগ, যা তোমরা ছেড়ে যাও ওছিয়্যতের পর, যা তোমরা কর এবং ঋণ পরিশোধের পর।  {সূরা নিসা-১২}

فى السراجى فى الميراث- واما للام فاحوال ثلث، السدس مع الولد وولد الإبن وان سفل، او مع الإثنين من الاخوة والأخوات فصاعدا من اى وجه كان، وثلث الكل عند عدم هولاء المذكورين، وثلث ما بقى بعد فرض احد الزوجين، وذلك فى مسئلتين زوج وابوين وزوجة وابوين، (السراجى فى الميراث-17-18)

اما الأب فله احوال ثلاث، الفرض المطلق، وهو السدس، وذلك مع الإبن وإبن الإبن وان سفل، والفرض والتعصيب معا، وذلك مع الإبنة او ابنة الإبن وان سفلت، والتعصيب المحض، وذلك عند عدم الولد وولد الإبن وان سفل، (السراجى فى الميراث-9-10)

واما أببعة و عشرون فإنها تعول إلى سبعة وعشرون عولا واحدا، كما فى المسئلة المنبرية، وهى أمرأة وبنتان وأبوان، ولا يزاد على هذا، (السراجى فى الميراث، باب العول، المخارج التى تعول-52، مكتبة البشرى)

السألة المنبرية: التى اجتمع فيها الثمن والثلثان والسدسان، وإنما سميت منبرية، لأنها سئلت عن على رضى الله عنه وهى على منبر فى الكوفة، فأجاب عنها بداهة، فقال السائل متعنتا: أليس للزوجة الثمن؟ فقال صار ثمنها تسعا، ومضى فى خطبته، فتعجبوا من فطنه، دليل الوارث، ، باب العول، المخارج التى تعول-52، مكتبة البشرى

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

তরজমাসহ কুরআন কি কুরআনের মতো সম্মানিত?

প্রশ্ন আসসালামু অলাইকুম। আমি জানতে চাই এক খন্ডের যেসব তাফসীর পাওয়া যায় সেগুলোতে পূর্ন আরবী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস