প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / স্ত্রীর আপন বোনকে বিবাহ করলে কী স্ত্রী তালাক হয়ে যায়?

স্ত্রীর আপন বোনকে বিবাহ করলে কী স্ত্রী তালাক হয়ে যায়?

প্রশ্ন

From: মাওলানা কালাম সিরাজী
বিষয়ঃ তালাক

আমাদের গ্রামে একজন তার স্ত্রী থাকা অবস্থায় তার স্ত্রীর আপন বোন কে বিবাহ করেছে। এখন মাননীয় মুফতী সাহেবের কাছে আমার জানার বিষয় হলো তার এই বিবাহ টা জায়েজ হয়েছে কিনা? এবং আগের বউ তালাক হবে কিনা?  (আগের বউকে কিন্তু সে তালাক দেয়নি ) বিস্তারিত জানালে উপকৃত হতাম।

উত্তর

بسم الله الرحمن الرحيم

এক বোন বিবাহে থাকা অবস্থায় বিবির আপন বোনকে বিবাহ করা হারাম। এমতাবস্থায় দ্বিতীয় বিবাহ শুদ্ধ হয়নি। তাই দ্বিতীয় স্ত্রী থেকে আলাদা থাকা আবশ্যক।কোনভাবেই যেন দেখা সাক্ষাৎ ও একসাথ না হতে পারে, তা গুরুত্বের সাথে খেয়াল রাখতে হবে।

আর প্রথম স্ত্রী তালাক হয়নি। যদিও স্ত্রীর আপন বোনকে বিবাহ করা ও তার সাথে শারিরীক সম্পর্ক স্থাপন করা মারাত্মক গোনাহ। কিন্তু এর দ্বারা প্রথম স্ত্রী তালাক হয় না।

لا يجتمع بين اختين بنكاح سواء كانتا اختين من النسب او من الرضاع (الفتاوى الهندية، كتاب النكاح، القسم الرابع المحرمات بالجمع-1/277، فتح القدير-3/212، رد المحتار-4/119)

وان تزوجها فى عقدتين فنكاح الاخرية فاسد (الفتاوى الهندية، كتاب النكاح، القسم الرابع المحرمات بالجمع-1/277، تاتارخانية3/1، الفقه الحنفى وادلته-2/157)

ويجب عليه ان يفارقها فان فارقها قبل الدخول لا يثبت شئ من الاحكام، (الفتاوى الهندية، كتاب النكاح، القسم الرابع المحرمات بالجمع-1/277، تاتارخانية3/1)

وطى اخت امرأته لا تحرم عليه امرأته (الدر المختار على هامش رد المحتار، كتاب النكاح، فصل فى المحرمات-4/108، خلاصة الفتاوى-2/7)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

হজ্জ কখন ফরজ হয়? হজ্জের মাসে নাকি হজ্জ নিবন্ধনের সময়?

প্রশ্ন االسابع الوقت اي وجود القدرة فيه وهي اشهر الحج او هو وقت خروج اهل …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস