প্রচ্ছদ / তাবলীগ জামাত / “যারা লোকদের ভাল কথা শিক্ষা দেয় তাদের উপর আল্লাহ তায়ালা তার ফেরেশতাগণ, আসমান-জমীনের সমস্ত মাখলুক এমনকি পিপড়া আপন গর্তে এবং পানিতে মাছ রহমতের দোয়া করতে থাকে” প্রচলিত একথার ভিত্তি আছে কি?

“যারা লোকদের ভাল কথা শিক্ষা দেয় তাদের উপর আল্লাহ তায়ালা তার ফেরেশতাগণ, আসমান-জমীনের সমস্ত মাখলুক এমনকি পিপড়া আপন গর্তে এবং পানিতে মাছ রহমতের দোয়া করতে থাকে” প্রচলিত একথার ভিত্তি আছে কি?

প্রশ্ন

আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু

তাবলীগ জামাতী ভাইদের নীচের কথা কি দলিল ভিত্তিক? নাকি মনগড়া জানালে খ্বুই উপকৃত হব। উত্তর যথা সম্ভব দ্রুত দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো-

যারা লোকদের ভাল কথা শিক্ষা দেয় তাদের উপর আল্লাহ তায়ালা তার ফেরেশতাগণ, আসমান-জমীনের সমস্ত মাখলুক এমনকি পিপড়া আপন গর্তে এবং পানিতে মাছ রহমতের দোয়া করতে থাকে।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

عَنْ أَبِي أُمَامَةَ البَاهِلِيِّ، قَالَ: ذُكِرَ لِرَسُولِ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ رَجُلاَنِ أَحَدُهُمَا عَابِدٌ وَالآخَرُ عَالِمٌ، فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: فَضْلُ العَالِمِ عَلَى العَابِدِ كَفَضْلِي عَلَى أَدْنَاكُمْ. ثُمَّ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنَّ اللَّهَ وَمَلاَئِكَتَهُ وَأَهْلَ السَّمَوَاتِ وَالأَرَضِينَ حَتَّى النَّمْلَةَ فِي جُحْرِهَا وَحَتَّى الحُوتَ لَيُصَلُّونَ عَلَى مُعَلِّمِ النَّاسِ الخَيْرَ.

হযরত আবু উমামহ বাহেলী রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ এর সামনে দুই ব্যক্তির আলোচনা করা হল। তন্মধ্যে একজন আবেদ আরেকজন আলেম ছিল। রাসূল সাঃ ইরশাদ করলেন, আলেমের ফযীলত আবেদের উপর এমন যেমন আমার ফযীলত তোমাদের মধ্য হতে একজন সাধারণ ব্যক্তির উপর। তারপর রাসূল সাঃ ইরশাদ করলেন, যারা লোকদের ভাল কথা শিক্ষা দেয়, তাদের উপর আল্লাহ তাআলা তাঁর ফেরেশতাগণ আসমান জমিনের সমস্ত মাখলুক, এমন কি পিঁপড়া আপন গর্তে এবং মাছ [পানির ভিতর আপন আপন পদ্ধতিতে] রহমতের দুআ করে।

সুনানে তিরমিজী, হাদীস নং-২৬৮৫।

জামেউল মাসানিদ ওয়াস সুনান, হাদীস নং-১১০৬২।

আলমুসনাদুল জামে, হাদীস নং-৫৩২২।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

বিরতি দিয়ে হস্তমৈথুন করা কি জায়েজ?

প্রশ্ন আসসালামুআলাইকুম। হস্তমৈথুন করা হারাম এটা জানার পর থেকে আমি প্রায় ২ মাস যাবৎ হস্তমৈথুন …

No comments

  1. that is very strong proof.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস