প্রচ্ছদ / নামায/সালাত/ইমামত / মাসবুক ব্যক্তি ইমাম সালাম ফিরানোর পর একাকী কিভাবে বাকি নামায আদায় করবে?

মাসবুক ব্যক্তি ইমাম সালাম ফিরানোর পর একাকী কিভাবে বাকি নামায আদায় করবে?

প্রশ্ন

কাজী মোহাম্মাদ সাইফুল ইসলাম,

কুয়েত অয়েল কোম্পানী,

আল-আহমাদী,

কুয়েত।

মুহতারাম!

আচ্ছালামু আলাইকুম! কেমন আছেন? আমরা আল্লাহর রাহমাতে ভালোই আছি। মুহতারাম! আপনার ‘সাইট থেকে তাহাজ্জুত নামাজের নিয়ম জানতে গিয়ে আপনার ইমেইল পেলাম। এবং আপনার দলিল সহকারে বর্ণনাগুলি আমার খুবই ভালো লেগেছে এমনকি আমার অনেকদিনের কিছু প্রশ্নের জবাব সেখানে পেয়েছি বিধায় আপনার থেকে আরো উপকৃত হতে আশা করছি। তাই নিম্নে কিছু প্রশ্ন পাঠালাম আপনার সময়মত উত্তর দিলে আমরা প্রবাসে অনেকেই উপকৃত হবো ইনশাআল্লাহ॥ সেইসাথে আপনার দীর্ঘায়ু কামনা করছি মহান আল্লাহর দরবারে।

ইমামের সহিত চার রাকাত নামাজের ১, ২ অথবা ৩ রাকাত না পেলে পরবর্তী রাকাতগুলো আমি একাকি পড়ার সময় আমার হারানো রাকাতের মত সূরা ফাতেহার সহিত অন্য সূরা মিলিয়ে পড়বো নাকি প্রথমে ইমামের সহিত যে রাকাত শেষ করেছি তা আমার প্রথম/ দ্বিতীয় শেষ হয়েছে হিসেব ধরে পড়তে হবে? উদাহরণঃ আমি আজকে ইমামের সহিত ১ম রাকাত পাই নাই তাহলে এই এক রাকাত শেষের দিকে যে আমি একা পড়বো তাতে কি সূরা ফাতেহার সহিত অন্য সূরা মিলাতে হবে?

জবাব 

بسم الله الرحمن الرحيم

হ্যাঁ, সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলাতে হবে। কারণ ছুটে যাওয়া নামায আদায় করার সময় ব্যক্তি সানা ও সূরা ফাতিহা ও সূরা মিলানোর ক্ষেত্রে প্রথম রাকাতের মতই আদায় করবে, আর বৈঠকের ক্ষেত্রে শেষ রাকাতের মত আদায় করবে।

উদাহরণতঃ কেউ যদি মাগরিবের ২ রাকাত না পায়, তাহলে ইমামের সালাম ফিরানোর পর দাঁড়িয়ে প্রথম রাকাতের মতই সানা পড়বে, আউজুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়বে, তারপর সূরা ফাতিহা পড়বে, তারপর একটি সূরা মিলাবে। তারপর নিয়ম মাফিক রুকু সেজদা করে প্রথম বৈঠক করবে, তারপর বৈঠক শেষে দাঁড়িয়ে বিসমিল্লাহ পড়বে, তারপর সূরা ফাতিহা পড়বে, তারপর সূরা মিলাবে। তারপর নিয়মমাফিক রুকু-সেজদা করে শেষ বৈঠক করে সালাম ফিরাবে।

فى الفتاوى الهندية- أنه يقضي أول صلاته في حق القراءة وآخرها في حق التشهد حتى لو أدرك ركعة من المغرب قضى ركعتين وفصل بقعدة فيكون بثلاث قعدات وقرأ في كل فاتحة وسورة ولو ترك القراءة في إحداهما تفسد (كتاب الصلاة، الفصل السابع فى المسبوق والاحق-1/91)

তথ্যসূত্র

১-ফাতওয়া আলমগীরী-১/৯১

২-ফাতওয়া শামী-২/৩৪৭

৩-আল বাহরুর রায়েক-১/৩৫৬

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

 

 

আরও জানুন

হজ্জ কখন ফরজ হয়? হজ্জের মাসে নাকি হজ্জ নিবন্ধনের সময়?

প্রশ্ন االسابع الوقت اي وجود القدرة فيه وهي اشهر الحج او هو وقت خروج اهل …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস