প্রচ্ছদ / নফল ইবাদত / বিতরের নামাজ ও সুন্নাতে মুয়াক্কাদা তথা যোহর ও ফজরের সুন্নাত ক্বাযা পড়তে হবে কি ?

বিতরের নামাজ ও সুন্নাতে মুয়াক্কাদা তথা যোহর ও ফজরের সুন্নাত ক্বাযা পড়তে হবে কি ?

প্রশ্ন

কাজী মোহাম্মাদ সাইফুল ইসলাম,

কুয়েত অয়েল কোম্পানী,

আল-আহমাদী,

কুয়েত।

মুহতারাম!

আচ্ছালামু আলাইকুম! কেমন আছেন? আমরা আল্লাহর রাহমাতে ভালোই আছি। মুহতারাম! আপনারসাইট থেকে তাহাজ্জুত নামাজের নিয়ম জানতে গিয়ে আপনার ইমেইল পেলাম। এবং আপনার দলিল সহকারে বর্ণনাগুলি আমার খুবই ভালো লেগেছে এমনকি আমার অনেকদিনের কিছু প্রশ্নের জবাব সেখানে পেয়েছি বিধায় আপনার থেকে আরো উপকৃত হতে আশা করছি। তাই নিম্নে কিছু প্রশ্ন পাঠালাম আপনার সময়মত উত্তর দিলে আমরা প্রবাসে অনেকেই উপকৃত হবো ইনশাআল্লাহ॥ সেইসাথে আপনার দীর্ঘায়ু কামনা করছি মহান আল্লাহর দরবারে।

প্রশ্ন

বিতরের নামাজ ও সুন্নাতে মুয়াক্কাদা তথা যোহর ও ফজরের সুন্নাত ক্বাযা পড়তে হবে কি ?

জবাব

 وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

বিতির নামাযের কাযা পড়তে হবে। তবে সুন্নাতে মুআক্কাদা নামাযের কোন কাযা নেই। তবে ফজরের নামায যদি সুন্নাতসহ কাযা হয়, আর তা সেই দিনই জোহরের নামাযের আগে আদায় করা হয়, তাহলে কাযা পড়া মুস্তাহাব। যদি সেদিনের যোহরের নামাযের পর আদায় করে তাহলে ফজরের সুন্নাতের কাযা পড়তে হবে না।

আর জোহরের ফরজের পূর্বের চার রাকাত সুন্নাতে মুআক্কাদা ফরজের আগে পড়তে না পারলে, ফরজের পরে সেদিনের আসরের আগে পড়া উত্তম। জরুরী নয়।

فى رد المحتار- ( قوله وكذا حكم الوتر ) لأنه فرض عملي عنده (رد المحتار- كتاب الصلاة، باب قضاء الفوائت، مطلب فى اسقاط الصلاة عن الميت-2/، 440،533)

وفيه ايضا-  لكن لما كان القضاء خاصا بما كان مضمونا والنفل لا يضمن بالترك اختص القضاء بالواجب ، ومنه ما شرع فيه من النفل فأفسده فإنه صار بالشروع واجبا فيقضى ، وبهذا ظهر أن الأداء يشمل الواجب والمندوب ، والقضاء يختص بالواجب (رد المحتار- كتاب الصلاة، باب قضاء الفوائت، مطلب فى ان الأمر يكون بمعنى اللفظ ، وبمعنى الصفة-2/519)

وفيه ايضا-  ( بخلاف سنة الظهر ) وكذا الجمعة ( فإنه ) إن خاف فوت ركعة ( يتركها ) ويقتدي ( ثم يأتي بها ) على أنها سنة ( في وقته ) أي الظهر ( قبل شفعه ) عند محمد ، وبه يفتى جوهرة (رد المحتار- كتاب الصلاة، باب ادراك الفريضة- 2/512-513)

 

فى موطا مالك- و حدثني عن مالك أنه بلغه أن عبد الله بن عمرفاتته ركعتا الفجر فقضاهما بعد أن طلعت الشمس( موطا مالك-النداء للصلاة، باب ما جاء في ركعتي الفجر،رقم-422

অনুবাদ-হযরত ইমাম মালেক রহ: বলেন, আমি জেনেছি যে, আবদুল্লাহ বিন ওমর রা: এর ফজরের দুই রাকাআত ছুটে গিয়েছিল। তিনি তা সূর্যোদয়ের পর আদায় করেন। (মুয়াত্তা মালিক-৪৫)

وفى جامع الترمذى- عن أبي هريرة قال : قال رسول الله صلى الله عليه و سلم من لم يصل ركعتي الفجر فليصلهما بعد ما تطلع الشمس (جامع الترمذى- أبواب الصلاة عن رسول الله صلى الله عليه و سلم، باب ماجاء في إعادتهما بعد طلوع الشمس،رقم-423) 

   অনুবাদ-হযরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত যে, নবীজি সা: বলেন-যে ফজরের দুই রাকআত সুন্নত (সময়মতো) পড়ল না সে যেন সূর্যোদয়ের পর তা আদায় করে। ( জামে তিরমিজী-১/৯৬)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

স্বামী তালাক দিতে না চাইলে স্ত্রী নিজে নিজে খোলা তালাক করতে পারবে?

প্রশ্ন আমার জিজ্ঞাসা হল, এক স্বামী মারাত্মক পর্যায়ের জালেম। অত্যাচার করে। স্ত্রী স্বামী থেকে তালাক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *