প্রচ্ছদ / ক্রয়-বিক্রয় / পাশের দোকান বিক্রি হলে শুফআ দাবী করতে পারবে কী না?

পাশের দোকান বিক্রি হলে শুফআ দাবী করতে পারবে কী না?

প্রশ্নঃ

মুহতারাম, আমি একজন ব্যবসায়ী, বাজারে আমার একটি মালিকানাধিন ফলের দোকান আছে, দোকান ছোট হওয়ায়, পাশের দোকানটি নেওয়ার ইচ্ছা অনেকদিন ধরে ছিলো। হঠাৎ শুনলাম তা বিক্রি হবে, জানার বিষয় হলো, যেহেতু তা কিনার মতো অনেকেই আছে। তাদের মধ্য হতে আমি প্রাধান্য পাবো কী না ? জানিয়ে বাধিত করবেন।

নিবেদক
মু. জমির উদ্দীন
ধানমন্ডি, ঢাকা,

بسم الله الرحمن الرحيم
حامدا ومصليا و مسلما

উত্তর :

প্রশ্নোক্ত ক্ষেত্রে নিম্নোক্ত শর্তগুলো পালন করে থাকলে আপনি শুফআর ভিত্তিতে উক্ত দোকানের অগ্রাধিকারী হিসেবে ক্রয় করতে পারবেন।

শর্ত সমূহ হলো:
১। উক্ত দোকান বিক্রির কথা জানার সাথে সাথে দুইজন বুঝমান সাক্ষীর সামনে শুফআর দাবী করতে হবে।

২। যার কাছে দোকান আছে তার কাছে অথবা দোকানের সামনে উপস্থিত হয়ে শুফআর দাবী করতে হবে।

৩। আদালতে মামলা দায়ের করতে হবে।

:المستندات الشرعية

أخرج الإمام البخاري في “صحيحه “مع “عمدة القاري” ٧٢:١٠ باب عرض الشفعة على صاحبها قبل البيع (ط. التوفيقية) : بسنده المتصل عن عمروبن الشريد وقف على سعد بن أبي وقاص، فجاء المسور بن مخرمة فوضع يده على إحدى منكبي إذ جاء أبو رافع مولى النبي صلى الله عليه وسلم فقال يا سعد ابتع متي بيتي في دارك ، فقال سعد والله ما ابتاعهما فقال المسورة والله لتبتاعنهما فقال سعد والله لا أزيدك على أربعة آلاف منجمة أو مقطعة قال أبو رافع : لقد أعطيت بها خمس مأة دينار ولولا أني سمعت النبي صلى الله عليه وسلم يقول: الجاراحق بسقبه ما أعطيتكما بأربعة آلات وأنا أعطي بها خمسمأة دينار فأعطاها إياه. انتهى

قال بدر الدين العيني تحت هذا الحديث : استدل أبو حنيفة وأصحابه على إثبات الشفعة للجار. انتهى

جاء في “مختصر القدوري” ص: ٣٥٥ (ط. الحراء): وإذا علم الشفيع بالبيع أشهد في مجلسه ذالك على المطالبة ثم ينهض منه فيشهد على البائع إن كان المبيع في يده أو على المبتاع أو عند العقار فإذا فعل ذالك استقرت شفعته، ولم تسقط بالتأخير. انتهى

وفي” تبيين الحقائق” ٦ : ٣٤٩ كتاب الشفعة (ط. زكريا): هي تملك البقعة … وسببها اتصال ملك الشفيع بالمشتري … وتجب للخليط في نفس المبيع ثم للخليط في حق المبيغ كالشرب والطريق إن كان خاصا ثم للتجار الملاصق. انتهى

وفي” المختار”: ۲۱٤ كتاب الشفعة (ط، دار البشائر الإسلامية): وتجب للخليط نفس المبيع ثم في حق المبيع ثم للجار وتقسم على عدد الرؤوس. انتهى

وفي” خزانة الفقه” ص: ١ ٢٤ كتاب الشفعة (دار الكتب العالمية) : الشفعاء ،الشفعاء واجبةلثلاثة نفر، ١- الخليط في نفس المبيع، ٢ – ثم الخليط في حق المبيع وهو الشرب والطريق، ٣ ٠ ثم الجار الملاصق. انتهى

والله اعلم بالصواب

উত্তর লিখনে
মুহা. শাহাদাত হুসাইন

সাবেক শিক্ষার্থী: ইফতা বিভাগ

তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

সত্যায়নে
মুফতী লুৎফুর রহমান ফরায়েজী।

পরিচালক – তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

আরও জানুন

কুরবানীর জন্য মান্নত করা পশুতে কাউকে শরীক নিতে পারবে?

প্রশ্ন আসসালামু আলাইকুম হযরত.. একটি প্রশ্ন জানার ছিলো প্রশ্নটি হলো এক ব্যক্তির একটি গরু ছিলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস